Good news!!

Author Topic: Good news!!  (Read 369 times)

Offline myforum2015

  • Full Member
  • ***
  • Posts: 218
  • সমস্ত কিছুর নিয়ন্ত্রন এক আল্লাহ্ তায়ালারই
    • View Profile
Good news!!
« on: January 21, 2016, 03:41:25 PM »
সিম নিবন্ধনে ট্যাক্স দিতে হবে না:
নতুন করে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের ক্ষেত্রে মোবাইল অপারেটরগুলোকে রিপ্লেসমেন্ট সিম ট্যাক্স দিতে হবে না। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রাথমিকভাবে এ সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর সূত্র জানায়, ভ্যাট আইন অনুযায়ী গ্রাহকের নাম-ঠিকানা পরিবর্তনকেও রিপ্লেস৪০১১১১১মেন্ট হিসেবে বিবেচনা করা হয়। আর এ কারণেই চারটি মোবাইল অপারেটরের কাছ থেকে তিন হাজার কোটি টাকা সিম রিপ্লেসমেন্ট বাবদ পাওনা দাবি করে আসছে এনবিআর। যদিও এ দাবি মানতে নারাজ মোবাইল ফোন অপারেটরগুলো। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আবেদনের পরিপ্রেক্ষিতে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের ক্ষেত্রে মোবাইল অপারেটরগুলোকে রিপ্লেসমেন্ট ট্যাক্স দিতে হবে না।  বিষয়টি নিয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। চূড়ান্ত সিদ্ধান্তের পর আদেশ জারি করা হবে।
জাতীয় নিরাপত্তার স্বার্থে ১ নভেম্বর থেকে পরীক্ষামূলকভাবে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন শুরু হয়। ১৬ ডিসেম্বর বাধ্যতামূলকভাবে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন প্রক্রিয়া চালু করা হয়। একটি জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) বিপরীতে বা ব্যক্তিবিশেষের ক্ষেত্রে সর্বোচ্চ ২০টি সিম রাখা যাবে। কারও কাছে ২০টির বেশি সিম থাকলে তা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

এরপর মোবাইল অপারেটগুলো দেশব্যাপী বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন চালু করে । বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করা সিমগুলো রিপ্লেসমেন্ট হিসেবে বিবেচনা না করতে এনবিআরকে চিঠি দেয় মোবাইল অপারেটরগুলো। এর প্রেক্ষিতে এনবআর এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে।


- See more at: http://www.jugantor.com/online/economics/2016/01/18/
Solaiman Hoque
Lecturer (Mathematics)
Dept. of NS
solaiman.ns@diu.edu.bd