স্কুলগামী শিশুর সুষম টিফিন

Author Topic: স্কুলগামী শিশুর সুষম টিফিন  (Read 307 times)

Offline taslima

  • Hero Member
  • *****
  • Posts: 506
    • View Profile
শিশুকে স্কুলে ভর্তি হবার পর বাবা-মায়ের প্রতিদিনকার টেনশনের অন্যতম একটি হলো বাচ্চাকে স্কুলে কি টিফিন দেওয়া হবে তা নিয়ে ভাবনা চিন্তা করা। এমনিতে শিশু বাসায় থাকাকালীন একরকমের খাবারের রুটিনে অভ্যস্ত থাকে। কিন্তু স্কুলে ভর্তি হবার পর শিশুর এই রুটিনে পরিবর্তন আসে। এমনিতেই শিশুরা খাবারে অনেক তালবাহানা করে। তার উপর স্কুলের সময় পছন্দমতো টিফিন না পেলে শিশুর খাওয়া-দাওয়ার মাত্রা আরো বেশি কমে যায়। তাই শিশুর জন্য মজার এবং একই সাথে সুষম পুষ্টিসম্পন্ন টিফিন দিতে একটি নমুনা তালিকা জেনে নিন আজঃ
শনিবারঃ
সপ্তাহের শুরুটা হোক কার্বোহাইড্রেট দিয়ে। শিশুর টিফিনে এইদিন রুটি সাথে শিশুর পছন্দের কোন সবজি বা মাংস দিতে পারেন। কিন্তু আপনার সন্তান যদি রুটি পছন্দ না করে তবে পাউরুটি কিংবা বিভিন্ন ধরনের পিঠা তৈরি করে দিতে পারেন।
রবিবারঃ
শিশু যদি নুডুলস পছন্দ করে তবে স্বাস্থ্যকর কিন্তু মজাদার নুডুলস বানিয়ে তাকে টিফিনে দিতে পারেন। এছাড়া পনিরের টোস্ট ও দেওয়া যেতে পারে এতে।
সোমবারঃ
আজ একটু ফল রাখুন শিশুর টিফিন বক্সে। যখন যে ধরনের ফল পাওয়া যায় তাই আপনার সন্তানের টিফিনে দিতে পারে। আবার সন্তানের জন্য আরো বেশি আকর্ষনীয় ও মজাদার করে তুলতে বিভিন্ন ফল দিয়ে ফ্রুট সালাদ তৈরি করে দিতে পারেন।
মঙ্গলবারঃ
প্রতিদন তো সন্তানের পানির ফ্লাস্কে পানিই রাখা হয়। কিছুটা পরিবর্তন আনতে পারেন লেবুর শরবত কিংবা ঘরে বানানো জুস দিতে পারেন। আজও আবার শনিবারের মত পাউরুটি বা রুটি দিতে পারেন।
বুধবারঃ
সন্তানের পছন্দমতো বিভিন্ন উপাদান দিয়ে তৈরি করে নিন স্যান্ডউইচ। এতে যাতে পর্যাপ্ত পরিমাণে মাংস, শসা ও কিছুটা চিজ থাকে তাতে লক্ষ্য রাখুন।
বৃহস্পতিবারঃ
পেস্তাবাদাম, চীনাবাদাম সহ বিভিন্ন শক্তিবর্ধক খাবার দিতে পারেন সপ্তাহের একটা দিন।
এভাবেই সন্তানের জন্য সুষম পুষ্টি স্কুলের সময়টাতেও নিশ্চিত করতে পারবেন সহজেই।

http://www.hatihatipa.com/2015/09/08/1440/
Taslima Akter
Sr. Accounts Officer (F&A)
Daffodil International University
Email: taslima_diu@daffodilvarsity.edu.bd