এক চোখে স্মার্টফোন অন্ধত্বের কারণ!

Author Topic: এক চোখে স্মার্টফোন অন্ধত্বের কারণ!  (Read 465 times)

Offline Jannatul Ferdous

  • Full Member
  • ***
  • Posts: 246
  • Test
    • View Profile
এক চোখে স্মার্টফোন অন্ধত্বের কারণ!

রোগী হঠাৎ চোখে দেখতে পাচ্ছে না, লক্ষণটিকে চিকিৎসক ধরে নেন স্ট্রোক। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এর কারণ স্মার্টফোন!
ব্রিটিশ নিউরোলজিস্টরা বলছেন, চিকিৎসকের পরামর্শ নিতে আসা এমন রোগীদের অধিকাংশই জানিয়েছেন, তারা এক চোখে মোবাইল ফোন ব্যবহার করেন। ট্রান্সিয়েন্ট ইশকেমিক অ্যাটাক (টিআইএ) বা মিনি স্ট্রোকের লক্ষণ হিসেবে চিকিৎসকরা ভুল করলেও মূলত এটি হয় এক চোখে স্মার্টফোন ব্যবহার করার জন্য।
তবে বড় ধরনের স্ট্রোকের লক্ষণও এমন হয়ে থাকে।
লন্ডনের মরফিল্ড আই হসপিটালের বিশেষজ্ঞরা বলছেন, বিছানায় উপুড় হয়ে শুয়ে বালিশে মাথা রেখে যারা এক চোখে স্মার্টফোন ব্যবহার করেন তাদের এ সমস্যা বেশি হয়।
দিনেও এক চোখে মোবাইল ফোন ব্যবহার করা ক্ষতিকর হলেও রাতে বিষয়টি বেশি ঝুঁকিপূর্ণ। কারণ যখন বালিশে ঢাকা পড়া এক চোখ অন্ধকারের সঙ্গে দৃষ্টি মানিয়ে নেওয়ার চেষ্টা করে তখন অন্য চোখ মোবাইল ফোনের হাই রেজ্যুলেশন স্ক্রিনের উজ্জ্বল আলোর সঙ্গে মানানোর চেষ্টা করে। ফলে দেখা যায়, দু’চোখ সমন্বয় করতে পারে না। এতে যেটা হয়, আমাদের দু’চোখ অন্ধকার হয়ে যায়। বিষয়টি অন্ধত্বের কারণ হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
অনেকের দীর্ঘ সময় পরে দৃষ্টি স্বাভাবিক হলেও নানা ধরনের জটিলতা থেকেই গেছে, গবেষণাপত্রের উদ্ধৃতি দিয়ে জানাচ্ছেন তারা।
তারা আরও বলেন, স্মার্টফোনের ব্যবহার এখন ২৪ ঘণ্টাই। প্রস্তুতকারকরা আকর্ষণীয় করতে চেষ্টা করছে যতটা সম্ভব উজ্জ্বল আলো এবং স্বচ্ছ স্ক্রিন দেওয়া যায়। কিন্তু স্মার্টফোন ব্যবহারকারীদের সাবধান হতে হবে। নিজের চোখের সুরক্ষা নিজেকেই করতে হবে। 
Mosammat Jannatul Ferdous Mazumder
Student Counselor (Counseling & Admission)