মহানবী (সা.) এর প্রিয় রঙের পোশাক সম্পর্কে জানুন

Author Topic: মহানবী (সা.) এর প্রিয় রঙের পোশাক সম্পর্কে জানুন  (Read 333 times)

Offline Karim Sarker(Sohel)

  • Hero Member
  • *****
  • Posts: 521
  • Test
    • View Profile
আমরা দৈনন্দিন জীবনে নিত্য নতুন রঙের পোশাক পরে থাকি। পোশাক-পরিচ্ছদ ছাড়া দেহমনকে যেমন সুস্থ রাখা সম্ভব নয়, তেমনি দেহের জন্য উপযুক্ত খাদ্য আহরণ ছাড়া সম্ভব নয়। প্রকৃতির খেয়ালি অত্যাচার থেকে দেহকে রক্ষা করার জন্য পোশাকের প্রয়োজন।
আপনি জানেন কি, মহানবী (সা.)-র কোন রঙের কাপড় সবচেয়ে প্রিয় ছিল? জানলে ভালো কথা আর না জানলে জেনে নিন মহানবী (সা.)-র সবচেয়ে প্রিয় রঙের কাপড়ের কথা। মহানবী (সা.) সাদা রঙের কাপড় বা পোশাক প্রিয় ছিল। তিনি বলেন, ‘তোমাদের জন্য আল্লাহর সামনে যাওয়ার সর্বোত্তম পোশাক সাদা পোশাক।’ (আবু দাউদ, ইবনে মাজা) তিনি আরো বলেন, ‘সাদা কাপড় পর এবং সাদা কাপড় দ্বারা মৃতদের কাফন দাও। কেননা এটা অপেক্ষাকৃত পবিত্র ও পছন্দনীয়।’ (আহমদ, তিরমিযী, নাসায়ী, ইবনে মাজাহ)।

আল্লাহপাক বলেন, ‘হে আদম বংশধরগণ! আমি অবশ্য তোমাদের প্রতি এরূপ পরিচ্ছদ অবতীর্ণ করেছি যা তোমাদের আবৃতাঙ্গ আচ্ছাদিত ও সুসজ্জিত করে এবং সংযমশীলতার পরিচ্ছদই উত্তম। ইহা আল্লাহর নিদর্শনাবলীর অন্তর্গত, যেন তোমরা স্মরণ কর।’

সাদার পরেই মহানবী (সা.)-র পছন্দনীয় রং ছিল সবুজ। তবে তাতে হালকা সবুজ ডোরা থাকা পছন্দ করতেন। একেবারে নির্ভেজাল লাল পোশাক খুবই অপছন্দ করতেন। (শুধু পোশাক নয়, বরং অন্যান্য জিনিসে লাল রং ক্ষেত্র বিশেষে নিষিদ্ধ করেছেন। তবে হালকা লাল রঙের ডোরাকাটা কাপড় তিনি পরতেন। অনুরূপ হালকা হলুদ (মেটে রং) এর পোশাকও পরেছেন।

Collected---
http://www.ekjona.com/islamic/article/1381/
Md. Karim Sarker (Sohel)
Administrative Officer
Daffodil International University
Uttara Campus.
Ph-58952710, Ex-201
Mob-01847140030