বেশি মানসিক চাপে ত্বকের ক্ষতি!

Author Topic: বেশি মানসিক চাপে ত্বকের ক্ষতি!  (Read 391 times)

Offline Ishtiaque Ahmad

  • Full Member
  • ***
  • Posts: 136
  • Test
    • View Profile

বেশি মানসিক চাপের কারণে মানুষের, বিশেষ করে কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের ত্বকে ক্ষতিকর প্রভাব পড়তে পারে। চামড়ায় দেখা দিতে পারে বিভিন্ন রোগের উপসর্গ।

নতুন এক গবেষণায় যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার টেম্পল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একথা বলেছেন। অতিরিক্ত মানসিক চাপ ও ত্বকের বেশ কিছু সমস্যার প্রার্দুভাবের মধ্যে সম্পর্ক খুঁজে বের করার চেষ্টা করেন তারা।

এজন্য দৈবচয়ণ পদ্ধতিতে ৪০০ জন কলেজ পড়ুয়া শিক্ষার্থীকে বাছাই করেন গবেষকরা। কম চাপ, মাঝামাঝি চাপ ও মারাত্মক চাপ এই তিন ধরনের ভাগ করে তাদের ওপর গবেষণা চালানো হয়। এতেই বেশি মানসিক চাপের সঙ্গে নানা ধরনের ত্বক সমস্যার যোগ দেখা যায়।

গবেষকদের মতে, যারা অতিরিক্ত মানসিক চাপে ভোগে তাদের মধ্যে নিশ্চিতভাবেই অন্যদের তুলনায় খসখসে ত্বক, চুল পড়া, তৈলাক্ত ত্বক, খুশকি, দুর্গন্ধযুক্ত ঘাম, ফাটা ত্বক, ভঙ্গুর নখ, হাতের ত্বকে ফুসকুড়ি এবং টাক সমস্যা দেখা দেয়।

ত্বক-বিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং গবেষক গিল  ইয়োসোপোভিচ বলেন, "আগের গবেষণাগুলাতে চাপ এবং ত্বকের সমস্যার যোগসূত্র খুঁজে পাওয়া গেছে। যদিও ওই গবেষণাগুলো ছোট পরিসরে করা হয়েছে, মানসম্মত যন্ত্রপাতি ব্যবহার করা হয়নি, অনেকটা ব্যক্তিগত মতামতের ভিত্তিতে করা হয়েছে এবং ত্বকের একটি মাত্র সমস্যাকে সামনে রেখে পরীক্ষা করা হয়েছে।"

তিনি আরও বলেন, "আমাদের গবেষণা মানসিক চাপের সঙ্গে ত্বকের সমস্যার বিষয়টি তুলে ধরেছে এবং চিকিৎসকদের এসব সমস্যায় আক্রান্ত রোগীদের মানসিক চাপ কমানোর পরামর্শ দেয়ার প্রয়োজনীয়তাও তুলে ধরেছে।"