গড়িমসি থেকে অনিদ্রা

Author Topic: গড়িমসি থেকে অনিদ্রা  (Read 304 times)

Offline Md. Mizanur Rahman

  • Newbie
  • *
  • Posts: 43
  • Mizanur Rahman
    • View Profile
গড়িমসি থেকে অনিদ্রা
« on: June 27, 2016, 06:08:28 PM »
কাজ ফেলে রাখার প্রবণতা থেকে ‘ইনসমনিয়া’তে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এই রোগ হলে ঘুমাতে বা ঘুমিয়ে থাকা কঠিন হয়ে যায়।



‘লাইভ সাইন্স’ এর একটি প্রতিবেদনে গবেষকরা জানায়, গড়িমসি ও ঘুমের সমস্যার মধ্যে যে সম্পর্ক রয়েছে তা হতে পারে এরকম যে, ঘুমের আগে কাজ শেষ করার দুশ্চিন্তা।

“যারা শেষ সময়ে করার জন্য কাজ ফেলে রাখেন তাদের মধ্যে- কাজটা শেষ হয়নি এবং তা শেষ করতে হবে এমন চিন্তা থেকে যায়। শেষ সময়ে এসে কাজটা করতে বসলে তা ঘুমের সময়ে গিয়েই ঠেকে। ফলে ঘুমাতে বা ঘুমের ওপরে প্রভাব ফেলে। এভাবেই অনিন্দ্রার সঙ্গে শেষ সময়ে করার জন্য কাজ ফেলে রাখাকে সম্পর্কিত করেন ইসরায়েলের অ্যাকাডেমিক কলেজ অফ তেল আভিবের গবেষক ইলানা হেয়ারস্টন।

হেয়ারস্টনের মতে, "একদম শেষ মুহূর্তে যাদের কাজ করার প্রবণতা থাকে তারা আসলে শেষ মুহূর্ত পর্যন্ত অসমাপ্ত কাজের চিন্তা মাথায় নিয়েই বসে থাকেন। এই চিন্তা তাদের ঘুমের ব্যাঘাত ঘটায়।”

অনিদ্রা বিষয়ক এই গবেষণায় প্রায় ৬০০ জন মানুষ অংশ নেন। অনলাইনে প্রশ্নপত্র বিতরণের মাধ্যমে অনুষ্ঠিত হওয়া এই গবেষণায় অংশ নেওয়া মানুষেদের কাজ ফেলে রাখার প্রবণতা, পাশাপাশি তাদের ঘুমের সমস্যা এবং আবেগপ্রবণতার বিষয় পর্যবেক্ষণ করা হয়।

গবেষক হেয়ারস্টন অংশগ্রহণকারীদের দেওয়া তথ্যের ভিত্তিতে পাওয়া ফলাফল থেকে জানান, কাজ ফেলে রাখা অনিদ্রার একটি কারণ হতে পারে।

এই গবেষণায় প্রাপ্ত ফলাফল পারসোনালিটি অ্যান্ড ইন্ডিভিজুয়াল ডিফারেন্স নামক জার্নালের আগামী সংখ্যায় প্রকাশিত হওয়ার সম্ভবনা রয়েছে।

এই গবেষণা থেকে মানুষের চরিত্রের আরেকটি গুরুত্বপূর্ণ দিক জানা যায়। যারা দেরি করে ঘুম থেকে ওঠে এবং দেরিতে ঘুমাতে যায় তাদের তুলনায় সকাল সকাল ঘুম থেকে ওঠা এবং তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া মানুষরা কাজ ফেলে রাখার প্রবণতা এবং ঘুমের সমস্যা তুলনামূলক কম বলে জানান।

এ থেকে আরও জানা যায়, যারা সন্ধ্যাবেলার মানুষ তাদের মধ্যে গড়িমসি করার প্রবণতা ভোরের পাখি যারা তাদের চাইতে বেশি।

Source: http://bangla.bdnews24.com/lifestyle/article1172813.bdnews
Md. Mizanur Rahman
Student Counselor
Tel: +88029138234-5,9136694, 9116774 Ext-124
Cell: 01847140094
mizanur@daffodilvarsity.edu.bd
Daffodil International University