শান্তির ঘুম আনতে পারে যে অ্যাপগুলো

Author Topic: শান্তির ঘুম আনতে পারে যে অ্যাপগুলো  (Read 281 times)

Offline iftekhar.swe

  • Full Member
  • ***
  • Posts: 144
  • মানুষ তার স্বপ্নের সমান বড়
    • View Profile
    • DIU_SWE Faculty
ঘুম আসছে না? আপনার স্মার্টফোনটিতে কয়েকটি অ্যাপ ডাউনলোড করে রাখতে পারেন, যা আপনাকে ভালো ঘুমাতে সহায়তা করবে। প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের দৈনিক আট ঘণ্টা করে ঘুমানো দরকার—এ কথা সবারই জানা। কিন্তু ঠিকমতো ঘুম না হলে অনেক স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। বর্তমান কর্মব্যস্ত জীবনের কথা বিবেচনায় অনেকেই ঠিকমতো নিয়ম করে ঘুমাতে পারেন না।
আধুনিক প্রযুক্তির সহায়তা নিয়ে ঘুমের বিষয়টিকে হিসাবের মধ্যে আনতে পারেন এবং নিয়মিত নিয়ম করে যথেষ্ট ঘুমের অভ্যাস গড়ে তুলতে পারেন। গুগল প্লে স্টোরে কয়েকটি অ্যাপ আপনাকে সাহায্য করতে পারে। এ অ্যাপগুলোর মধ্যে রয়েছে স্লিপ সাইকেল, স্লিপ অ্যাজ অ্যান্ড্রয়েড, স্লিপবট, বেডইট স্লিপ ট্র্যাকার ও পিজ।
স্লিপ সাইকেল অ্যাপটিতে যে টাইম ক্যালকুলেটর আছে, তা ঘুমের পর্যায়কে ঠিকমতো ব্যবস্থাপনার মধ্যে আনতে পারে। বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণার হিসাবের ভিত্তিতে এই ক্যালকুলেটর তৈরি করা হয়েছে। ঘুমানোর ও জাগানোর ঠিক সময় নির্ধারণ করতে পারে এটি।
ডাউনলোডের লিংক:
https://play. google. com/store/apps/details? id=com. blogspot. novalabsandroid. sleepeasy&hl=en

স্লিপ অ্যাজ অ্যান্ড্রয়েড অ্যাপটি ঘুমের বিষয়টি নজরদারি করার জন্য ভালো একটি অ্যাপ। ঘুমের অভ্যাসের লেখচিত্র তৈরি করে দেখাতে পারে এটি। ঘুমের মধ্যে কথা বলা বা নাক ডাকার বিষয়টিও রেকর্ড রাখতে পারে এটি। এ ছাড়া ঘুমের সময় হিসাব করে ঘুম বিষয়ে বিশেষ নির্দেশ দিতে পারে এটি।
ডাউনলোডের লিংক:
https://play. google. com/store/apps/details? id=com. urbandroid. sleep&hl=en

স্লিপবট ঘুম নজরদারি করার ও ঘুমের ধরন বোঝার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ অ্যাপ। এটি ঘুমের ভেতর কথা বলা বা নাক ডাকার মতো বিষয়গুলো ধরে দিতে পারে। ঘুমিয়ে পড়া ও জেগে ওঠার সময় ঠিক করে দেওয়া যায় এ অ্যাপ দিয়ে।
ডাউনলোডের লিংক:
https://play. google. com/store/apps/details? id=com. lslk. sleepbot&hl=en

ঘুমের সময় গুরুত্বপূর্ণ বিষয়গুলো বিবেচনায় ধরে ‘স্লিপস্কোর’ তৈরি করে বেডইট স্লিপ ট্র্যাকার। সবুজ বাতি দেখে ঘুম ভালো হয়েছে কি না, তা বোঝা যায়। শ্বাসপ্রশ্বাস, হৃৎপিণ্ডের গতি, ঘুমের পর্যায় বিশ্লেষণ করা যায় অ্যাপটি দিয়ে।
ডাউনলোডের লিংক:
https://play. google. com/store/apps/details? id=com. beddit. beddit&hl=en

শান্তিমতো ঘুমাতে সাহায্য করে পিজ। এতে সংগীত, মনোরম শব্দ, সাউন্ড ইফেক্ট ও বাইন্যাচারাল বিট যুক্ত আছে। ঘুমানোর আগে সময় নির্ধারণ করে দিলে বিশেষ সাউন্ডট্র্যাক সৃষ্টি করে ঘুম পাড়িয়ে দিতে পারে অ্যাপটি।
ডাউনলোডের লিংক:
https://play. google. com/store/apps/details? id=com. pzizz. android&hl=en

যাঁরা ঘুমানোর আগে একটু প্রশান্তি খুঁজতে চান, তাঁরা রেইন সাউন্ড, রিলাক্স মেলোডি, ন্যাচার সাউন্ড প্রভৃতি অ্যাপ ডাউনলোড করে তা চালিয়ে ঘুমাতে পারেন।
অ্যাপ শান্তির ঘুম এনে দেবে।
_________________________
MD. IFTEKHAR ALAM EFAT
Sr. Lecturer
Department of Software Engineering, FSIT
Daffodil International Univeristy