২৫ লাখ গ্যালাক্সি নোট ৭ ফেরত নিচ্ছে স্যামসাং

Author Topic: ২৫ লাখ গ্যালাক্সি নোট ৭ ফেরত নিচ্ছে স্যামসাং  (Read 527 times)

Offline faruque

  • Hero Member
  • *****
  • Posts: 655
    • View Profile
২৫ লাখ গ্যালাক্সি নোট ৭ ফেরত নিচ্ছে স্যামসাং





যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ায় ফোনে আগুন লাগা বা ফোনের বিস্ফোরণের খবরের পর বিশ্বের বিভিন্ন দেশে বিক্রি করা ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি নোট ৭ ফেরত নেয়ার ঘোষণা দিয়েছে স্যামসাং। এই মডেলের ফোনে ব্যবহৃত ব্যাটারিতে সমস্যা থাকার কারণে চার্জিংয়ের সময় ফোনে আগুন ধরে যাওয়ার ঘটনা দেখা গেছে। দক্ষিণ কোরিয়ার এই স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান বলছে, যারা এই ফোনটি কিনেছেন, তাদের এটি বদলে নতুন ফোন দেয়া হবে। খবর বিবিসি'র।

জানা যায়, এখন পর্যন্ত গ্যালাক্সি নোট ৭ মডেলের ফ্ল্যাগশিপ ফোনটি বিক্রি হয়েছে প্রায় ২৫ লাখ। এর মধ্যে ঠিক কোন ফোনগুলোর ব্যাটারিতে সমস্যা রয়েছে তা খুঁজে বের করা কঠিন কাজ বলে জানিয়েছে স্যামসাং। কোম্পানির মোবাইল ব্যবসায়ের প্রেসিডেন্ট কোহ ডং-জিন সাংবাদিকদের বলেন, ‘উৎপাদন প্রক্রিয়ায় সামান্য একটি সমস্যা ছিল। ফলে এটা খুঁজে বের করা খুবই কঠিন। এতে আমাদের এত বেশি খরচ হবে যে এখনই আমার বুকে ব্যথা হচ্ছে। তা সত্ত্বেও আমরা বিক্রি হওয়া সব ফোন ফেরত নেয়ার সিদ্ধান্ত নিয়েছি। কারণ আমাদের কাছে গ্রাহকদের নিরাপত্তাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

স্যামসাং জানিয়েছে, ডিভাইস বদলে দেয়ার প্রস্তুতির জন্য তারা দুই সপ্তাহ সময় নেবে। স্যামসাংয়ের তথ্য অনুযায়ী, ফোনটি ১০টি দেশে বিক্রি হচ্ছে। কিন্তু এর ব্যাটারিগুলো সরবরাহ করেছে বিভিন্ন কোম্পানি। স্যামসাংয়ের প্রধান প্রতিপক্ষ অ্যাপলের নতুন আইফোনের ঘোষণা দেয়ার মাত্র এক সপ্তাহ আগে স্যামসাং তাদের বিক্রি করা ডিভাইস ফেরত নেয়ার ঘোষণা দিয়েছে।

গত কয়েকদিনে গণমাধ্যমের খবরে উঠে এসেছে, গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনটি চার্জ দেয়ার সময় আগুন ধরেছে বা বিস্ফোরিত হয়েছে। এখন পর্যন্ত স্যামসাং এমন ৩৫টি ঘটনা নিশ্চিত করেছে। অ্যারিয়েল গনজালেজ নামে একজন ইউটিউব ব্যবহারকারী ২৯ আগস্ট একটি ভিডিও আপলোড করেছে যাতে পুড়ে যাওয়া রাবার কেসিং ও ক্ষতি হওয়া স্ক্রিনসহ একটি গ্যালাক্সি নোট ৭ দেখানো হয়েছে। ভিডিওতে বলা হয়, স্যামসাংয়ের দেয়া মূল চার্জার দিয়ে তিনি স্মার্টফোনটি চার্জ দিচ্ছিলেন। চার্জার খুলে ফেলার পর পরই ফোনটিতে ‘আগুন লেগে যায়’। ফোনটি কেনার দুই সপ্তাহের মধ্যেই এমনটি ঘটে।

এরপর ৩০ আগস্ট কোরিয়ার জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম কাকাও স্টোরিতে পুড়ে যাওয়া গ্যালাক্সি নোট ৭-এর বেশ কয়েকটি ছবি পোস্ট করা হয়। গত ১৯ আগস্ট আনুষ্ঠানিকভাবে ফোনটির বিক্রি শুরু হয়। গ্রাহক-সমালোচকদের কাছে প্রশংসিত হয় ফোনটি। স্যামসাংয়ের ফ্যাবলেট সিরিজের এটিই সর্বশেষ মডেল। এর বিশেষ ফিচারের মধ্যে রয়েছে আইরিশ স্ক্যানার। এই ফিচার থাকায় ফোনটি আনলক করতে ব্যবহারকারীর চোখের নকশা ব্যবহার করা হয়। দিয়ে ডিভাইসটি আনলক করতে হয় এই ফিচার ব্যবহার করে। কিন্তু অত্যাধুনিক এই স্মার্টফোনের ব্যাটারিই শেষ পর্যন্ত এর কাল হয়ে দাঁড়িয়েছে।

 

বিডি-প্রতিদিন/ ০৩ সেপ্টেম্বর, ২০১৬/ আফরোজ

- See more at: http://www.bd-pratidin.com/tech-world/2016/09/03/167530#sthash.6ux3ujxC.dpuf