হঠাৎ স্বামী মারা গেলে

Author Topic: হঠাৎ স্বামী মারা গেলে  (Read 1043 times)

Offline taslima

  • Hero Member
  • *****
  • Posts: 506
    • View Profile
হঠাৎ স্বামী মারা গেলে
« on: November 30, 2016, 10:25:16 AM »
স্বামী যদি বেঁচে না থাকেন, তবে একজন মুসলিম স্ত্রী তাঁর মৃত স্বামীর রেখে যাওয়া সম্পত্তিতে নির্ধারিত অধিকার ভোগ করেন। স্বামীর অবর্তমানে স্ত্রীকে তাঁর প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করা যায় না। এমনকি নিজের সন্তানদেরও কোনো ক্ষমতা নেই তাঁকে অধিকার থেকে বঞ্চিত করার। যদি স্ত্রীকে তাঁর মৃত স্বামীর সম্পত্তি এবং তাঁর অন্যান্য সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করা হয়, তাহলে তিনিও আইনের আশ্রয় নিতে পারেন।

একজন স্ত্রীকে তাঁর স্বামীর মৃত্যুর পর কোনোভাবেই তাঁর বাসস্থান থেকে জোর করে বের করে দেওয়া যাবে না। স্বামীগৃহ, যেখানে তিনি বসবাস করছেন, এই গৃহে তাঁর বাস করার অধিকার রয়েছে
কী অধিকার
একজন স্ত্রীকে তাঁর স্বামীর মৃত্যুর পর কোনোভাবেই তাঁর বাসস্থান থেকে জোর করে বের করে দেওয়া যাবে না। স্বামীগৃহ, যেখানে তিনি বসবাস করছেন, এই গৃহে তাঁর বাস করার অধিকার রয়েছে। স্বামীর মৃত্যুর কারণে কোনো স্ত্রীকে তাঁর স্বামীর রেখে যাওয়া সম্পত্তির উত্তরাধিকার থেকে বঞ্চিত করা যায় না। মুসলিম আইন স্ত্রীকে উত্তরাধিকারী করেছে এবং স্বামীর রেখে যাওয়া সম্পত্তিতে নির্ধারিত অংশ পেতে হকদার করেছে। একজন বিধবা স্ত্রী স্বামীর রেখে যাওয়া সম্পত্তির সন্তান থাকা অবস্থায় ১/৮ অংশ (এক-অষ্টমাংশ) পাবেন এবং সন্তান না থাকলে ১/৪ অংশ (এক-চতুর্থাংশ) পাবেন। এ ক্ষেত্রে তাঁর প্রাপ্য সম্পত্তি তাঁকে বুঝিয়ে দিতে হবে। তবে তিনি স্বেচ্ছায় অন্য কোথাও থাকতে চাইলে তাঁকে বাধা দেওয়া যাবে না। কেউ সম্পত্তি থেকে বঞ্চিত করতে চাইলে কিংবা তাঁর সম্পত্তি দখল করে নিলে তিনি আদালতের আশ্রয় নিতে পারবেন।
দেওয়ানি আদালতে বণ্টনের মোকদ্দমা করার অধিকার তাঁর রয়েছে। স্বামীর মৃত্যুর পর স্বামী ব্যাংকে কোনো টাকা রেখে গেলে কিংবা সঞ্চয়পত্র কিনে রাখলে সম্পত্তির অংশ যে অনুসারে পেতেন, সে অনুযায়ী এই টাকাও পাবেন। এ জন্য আদালত থেকে উত্তরাধিকার সনদ পেতে তিনি আবেদন করার অধিকারও রাখেন। স্বামীর রেখে যাওয়া সম্পত্তি থেকে প্রাপ্ত অংশ একজন বিধবা স্ত্রী স্বাধীনভাবে ব্যবহার করতে পারবেন।
একজন বিধবা নারী তাঁর স্বামীর পরিশোধ করে না যাওয়া দেনমোহর পাওয়ার অধিকারী। স্বামীর মৃত্যু হলেই যে দেনমোহর পাবেন না, তা নয়। দেনমোহর ঋণের মতো, স্বামীর অবর্তমানে স্বামীর উত্তরাধিকারীরা তা পরিশোধ করতে বাধ্য। দেনমোহর পরিশোধ না করা হলে স্বামীর মৃত্যুর তিন বছরের মধ্যে পারিবারিক আদালতে মামলা করে তিনি তা আদায় করতে পারবেন। স্বামীহারা স্ত্রী অন্যত্র বিয়ে না করলে তাঁর নাবালক সন্তানদের তত্ত্বাবধান করার অধিকার থেকে বঞ্চিত হবেন না। স্ত্রী তাঁর নাবালক সন্তানদের কাছে রাখার অধিকারী। স্বামী বেঁচে থাকলে তিনি অন্যত্র বিয়ে না করলে তাঁর নাবালক সন্তানদের তত্ত্বাবধান করার অধিকার থেকে বঞ্চিত হবেন না। স্বামীর কাছ থেকে ভরণপোষণ পাওয়ার হকদার হলেও একজন নারী স্বামীর মৃত্যুর পর স্বামীর রেখে যাওয়া সম্পত্তি কাজে লাগিয়ে ভরণপোষণের ব্যবস্থা করতে পারেন। আবার কর্মক্ষম সন্তান থাকলে তাঁদের কাছ থেকে আইনত তিনি ভরণপোষণ দাবি করতে পারেন। একজন স্ত্রী তাঁর স্বামীর মৃত্যুর পর প্রাপ্য অংশ যে কারও কাছে বিক্রি করতে পারেন কিংবা যেকোনোভাবে হস্তান্তর করতে পারেন।
লেখক: আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
Taslima Akter
Sr. Accounts Officer (F&A)
Daffodil International University
Email: taslima_diu@daffodilvarsity.edu.bd