টাইগারদের বেতন হচ্ছে প্রায় অর্ধকোটি, সঙ্গে লোভনীয় বোনাস

Author Topic: টাইগারদের বেতন হচ্ছে প্রায় অর্ধকোটি, সঙ্গে লোভনীয় বোনাস  (Read 133 times)

Offline Md. Alamgir Hossan

  • Hero Member
  • *****
  • Posts: 928
  • Test
    • View Profile
সম্প্রতি ভারতীয় ক্রিকেটারদের বেতন বেড়ে হয়েছে দ্বিগুণ। চলতি বছরে ২ কোটি টাকা বেতন পাবেন কোহলিসহ ভারতীয় সিনিয়র খেলোয়াড়রা। এদিকে বেতন নিয়ে দীর্ঘ দিন ধরেই অসন্তোষ ছিল বাংলাদেশ ক্রিকেটারদের মধ্যে।

মূলত ভারতীয় ক্রিকেটারদের বেতন বৃদ্ধির পরই নিজেদের বেতন বাড়ানো নিয়ে সরব হন বাংলাদেশি টপ ক্লাস ক্রিকেটাররা। নিজেদের মধ্যে আলোচনা সেরে বিবিসির কাছে তারা লিখিত দাবিও জানান এ বিষয়ে। বাস্তবতা চিন্তা করে বিসিবিও ক্রিকেটারদের বেতন, বোনাস বাড়ানোর ব্যাপারে ইতিবাচক অবস্থানে। ইতিমধ্যে বেতন কাঠামোর নতুন খসড়াও তৈরী হয়ে গেছে। আজ (শনিবার) বিসিবির মিটিং। এ মিটিংয়েই পাশ হয়ে যাবে ক্রিকেটারদের কাঙ্খিত নতুন বেতন কাঠামো। এমনটাই জানিয়েছেন বিসিবির একজন পরিচালক।

বর্তমানে ‘এ’ প্লাস ক্যাটাগরির ক্রিকেটাররা মাসে বেতন পান আড়াই লাখ টাকা। ‘এ’ শ্রেনী দুই লাখ, ‘বি’ শ্রেনী দেড় লাখ, ‘সি’ শ্রেনী এক লাখ ও ‘ডি’ শ্রেনী ক্রিকেটাররা মাসে ৭৫ হাজার টাকা করে বেতন পাচ্ছেন।

জানা গেছে, নতুন কাঠামোতে ‘এ’ প্লাস শ্রেনী ৪ লাখ ‘এ’ শ্রেনী তিন লাখ , ‘বি’ শ্রেনী দুই লাখ, ‘সি’ শ্রেনী দেড় লাখ ও ‘ডি’ শ্রেনী ক্রিকেটাররা মাসে এক লাখ হাজার টাকা করে বেতন পেতে পারেন। সঙ্গে থাকছে লোভনীয় বোনাসসহ আরো কিছু সুযোগ সুবিধা। জানা গেছে, বেতন বাড়ানোর সঙ্গে বাড়ছে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটের উইনিং বোনাস।

আইসিসি র‌্যাঙ্কিংয়ের সেরা তিন দলের যে কাউকে হারাতে পারলে বর্তমানে বোনাস দেওয়া হয় ৩ হাজার ডলার, এটা বেড়ে হব ৪ হাজার ডলার।। চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ দলকে হারালে ২ হাজার ডলার ও শেষ তিন দলের বিপক্ষে জিততে পারলে বোনাস দেড় হাজার ডলার। সামনে এটা বেড়ে হবে ৩ হাজার ও আড়াই হাজার ডলার।

ওয়ানডের সেরা তিন দলের বিপক্ষে জিতলে বোনাস দেওয়া হয় দেড় হাজার ডলার। সেটা বাড়িয়ে আড়াই হাজার ডলার করার চিন্তা ভাবনা করছে বিসিবি। চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ দলকে হারালে এখন দেওয়া হয় ১ হাজার ডলার, সামনে সেটা বেড়ে হবে ২ হাজার ডলার। অন্যদিকে শেষ তিন দলের বিপক্ষে জিতলে দেওয়া হবে এক হাজার ডলার বর্তমানে যেটা আছে ৭০০ ডলার।

টি-টোয়েন্টি ম্যাচ জিতলেও আছে বোনাস। এখন যে কোনা দলকে হারাত পারলে দেওয়া হয় ১ হাজার ডলার। এটা বেড়ে হবে ১ হাজার ৫০০ ডলার। এখানেই শেষ নয়, ম্যাচে জয়ের পাশাপাশি সিরিজ জয়ের জন্যও রয়েছে আলাদা বোনাস। আর বিভিন্ন ফরমম্যাটের অধিনায়ক মাসে আলাদা করে পাবেন ২০ হাজার এবং সহ-অধিনায়ক ১০ হাজার টাকা।