খেয়েই ঝরান অতিরিক্ত মেদ

Author Topic: খেয়েই ঝরান অতিরিক্ত মেদ  (Read 322 times)

Offline rima.eee

  • Full Member
  • ***
  • Posts: 123
    • View Profile
গরুর মাংসের খেতে পছন্দ করে সবাই।  একটু করে চেখে দেখতে গেলেও অনেকটা মাংস খাওয়া হয়ে যায়। কোনো চিন্তা নেই, টনিক বলে দিচ্ছে এমন কিছু খাবারের কথা যেগুলো আপনারে হয়ে ফ্যাটের সঙ্গে লড়াই করবে।

পুষ্টিবিদরা এদের নাম দিয়েছেন ফ্যাট ফাইটার। এগুলো খেলে ওজন নিয়ন্ত্রণ রাখা হয়ে যায় সহজ। আমাদের হাতের কাছে আছে এমন কিছু ফ্যাট ফাইটারকে চিনে নেই চলুন।

গ্রিন টি – খাওয়ার পরে চিনি ছাড়া গ্রিন টি খেতে ভুলবেন না যেন, এটা হজমশক্তিকে বাড়ায় আর শরীর সুস্থ রাখে।

লেবু পানি – খাওয়ার পর পর আর প্রতিদিন সকালে কুসুম গরম পানিতে একটি আস্ত লেবুর রস মিশিয়ে খেয়ে ফেলুন। ভিটামিন সি খাবার হজম হতে সাহায্য করে।

টক দই – খাবার পরে অন্য সবাই যখন মিষ্টি খাচ্ছে তখন আপনি তার বদলে নিন টক দই। ঠাণ্ডা জমাট বাধা টকদই খেতে যেমন মজা তেমনি ওজন নিয়ন্ত্রণে সাহায্য কর

পেয়ারা – শুধু শুধু টক দই খেতে ইচ্ছা না করলে একটি পেয়ারা টুকরো করে মাখিয়ে নিন। খেতেও যেমন ভালো লাগবে তেমনি অনেকক্ষণ পেট ভরিয়ে আপনাকে অতিরিক্ত খাওয়া থেকে বিরত রাখবে।

আপেল আর নাশপাতি – পেয়ারার মতো টক দই এর সাথে দিয়ে ফ্রুট সালাদ বানিয়ে নিন। এই ফলগুলোতে পানি এবং আঁশের পরিমাণ অনেক বেশী, তাই এগুলো অনেকক্ষণ আপনার পেট ভরিয়ে রাখবে।

অ্যাপেল চাইডার ভিনেগার – পানির সাথে ১ বা দুই টেবিল চামচ অ্যাপেল চাইডার ভিনেগার আপনার খিদে কমিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।

টমেটো – খাওয়ার পরিমাণ নিয়ে চিন্তায় পরেছেন? দিনের দুই প্রধান আহারের মধ্যে হালকা নাশতা হিসেবে টমেটোর সালাদ খেতে পারেন। কম ফ্যাট আর অনেক আঁশযুক্ত টমেটো শুধু পেটই ভরাবে না, আপনার ওজন কমাতেও সাহায্য করবে।
Afsana