উবারে লুকানো যত ফিচার

Author Topic: উবারে লুকানো যত ফিচার  (Read 295 times)

Offline Rubaida Easmin

  • Full Member
  • ***
  • Posts: 150
  • Test
    • View Profile
উবারে লুকানো যত ফিচার
« on: May 20, 2017, 01:11:05 PM »
স্মার্টফোনে থাকা রাইড হেইলিং সেবা উবার-এর অ্যাপ অধিকাংশ ব্যবহারকারীরা শুধু প্রয়োজনে গাড়ি ডাকার জন্যই ব্যবহার করে থাকেন। কিন্তু এই অ্যাপে লুকানো আরও কিছু ফিচার আছে। এই লুকানো ফিচারগুলো সম্পর্কে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছে উবার। এই ফিচারগুলো নিয়েই এই প্রতিবেদন-

ইটিএ শেয়ার

যানযটে আটকে কোথাও যেতে দেরি হয়ে গেল, অপেক্ষারতরা যানজটের কথা বিশ্বাস করছেন না- এমন সমস্যার সমাধান রয়েছে উবার-এর অ্যাপে। ভ্রমণে থাকা অবস্থায় ‘শেয়ার স্ট্যাটাস’ অপশন ব্যবহার করে পাঠিয়ে দেওয়া যাবে টেক্সট। ওই টেক্সট-এ গ্রাহক একটি লিংক পাবেন যাতে প্রেরক কোথায় আছেন তা দেখানো হবে। যাত্রীর কোনো বন্ধু তাকে সন্ধান করতে গেলে ওই স্ট্যাটাসে যাত্রীর গাড়ি ও যাত্রা সম্পর্কিত বিস্তারিত তথ্যও পাওয়া যাবে।

ক্যালেন্ডারের সঙ্গে সমন্বয়

স্মার্টফোনের ক্যালেন্ডার অ্যাপে নোট করে রাখা কোনো ইভেন্টের ঠিক আধা ঘণ্টা আগে অ্যালার্ম বেজে উঠল। ঠিক এমন সময় তাড়াহুড়োর প্রয়োজন নেই। উবার অ্যাপে সিঙ্ক অপশন চালু করে রাখলেই তা স্মার্টফোনের ক্যালেন্ডার থেকে কোথায় যেতে হবে সে তথ্য নিয়ে রাখবে। ওই সময় উবার অ্যাপ চালু করলেই তা ক্যালেন্ডার অ্যাপে থাকা গন্তব্যের ঠিকানা দেখাবে।

প্রোমো কোড বিশেষায়িত করা

কেউ যদি যন্ত্র থেকে পাঠানো কোড পছন্দ না করেন আর বন্ধুকে পছন্দমতো রেফারেল কোড পাঠাতে চান তাহলে উবার ওয়েবসাইটে থাকা অ্যাকাউন্টে সাইন আপ করতে হবে। সেখানে ব্যবহারকারীর প্রোফাইলের নিচে একটি অপশন পাওয়া যাবে। সেখানে নিজের রেফারেল কোড দাবি করা যাবে। ব্যবহারকারীর বন্ধু এই রেফারেল কোড দিয়ে সাইন আপ করলে ব্যবহারকারী ও তার বন্ধু দুজনেই ছাড় পাবেন।

রাইডার রেটিং

অ্যাপে ব্যবহারকারীর নামের নিচে থাকা সংখ্যা দিয়ে তার রেটিং প্রকাশ করা হয়। কেউ কোনো যাত্রা এখনও না করলে এই রেটিং দেখানো হয় না। প্রতি যাত্রা শেষে ব্যবহারকারী যেমন চালককে রেটিং দিতে পারেন সেভাবেই এই রেট পাওয়া যায়। এটি যাত্রী ও চালকের মধ্যে পারস্পারিক সম্মান তৈরিতে সহায়তা করে বলেই দাবি প্রতিষ্ঠানটির।

ভাড়া ভাগ করে নেওয়া

কোনো বন্ধুর সঙ্গে মিলে উবারে যাত্রা করলে, কার ভাগে কত ভাড়া পড়বে তা আলাদা হিসাব করার দরকার নেই। যাত্রা শুরুর আগে ‘স্প্লিট ফেয়ার’ অপশন ব্যবহার করে সহজেই তা করা যায়। কোনো বন্ধুকে আমন্ত্রণ জানালে তিনি তার উবার অ্যাপে একটি এসএমএস পাবেন। যাত্রা শেষে উবার অ্যাপ নিজেই প্রতি যাত্রীর কার কতো ভাড়া তা হিসাব করে দেবে।
http://bangla.bdnews24.com/tech/article1336586.bdnews