Find a lost smartphone

Author Topic: Find a lost smartphone  (Read 536 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 1020
  • DIU is the best
    • View Profile
Find a lost smartphone
« on: August 20, 2017, 09:54:54 AM »


বাড়িতে বা অফিসে আপনার স্মার্টফোনটি কোথায় রেখেছেন মনে করতে পারছেন না। ফোনটি হয়তো পড়ে আছে বিছানার ওপর, বালিশের নিচে, সোফার পাশে অথবা এক স্তূপ বই বা ফাইলের নিচে। এমন পরিস্থিতিতে এক ক্লিকে ফোনে রিং বাজিয়ে শনাক্ত করা করতে পারবেন আপনার ফোনের অবস্থান।

স্মার্টফোন ট্র্যাক করার ব্যবস্থা নতুন কিছু নয়। বিভিন্ন অ্যাপের সাহায্যে খুব সহজেই স্মার্টফোন ট্র্যাক করা যায়। তবে গুগলের ‘ফাইন্ড মাই ডিভাইস’ নামের নিজস্ব ফোন ট্র্যাকিং সলিউশনটি অ্যাপের প্রয়োজনীয়তা ফুরিয়ে দিয়েছে। এই সলিউশন ব্যবহার করে গুগলের হোম পেজে গিয়ে খোঁজ করা যাবে হারানো অ্যান্ড্রয়েড ডিভাইস।

আপনার ফেলে আসা ফোন খুঁজে পেতে ব্রাউজারে ‘ফাইন্ড মাই ফোন’ লিখে এন্টার চাপলেই গুগল মানচিত্রের মাধ্যমে দেখিয়ে দেবে আপনার ফোনটি কোথায় আছে। এ সুবিধা পেতে ব্রাউজার ও অ্যান্ড্রয়েড ফোনে একই গুগল অ্যাকাউন্ট থেকে সাইন ইন করা থাকতে হবে। গুগল ক্রোম ব্যবহার করলে অ্যাড্রেস বারে সরাসরি ‘ফাইন্ড মাই ফোন’ টাইপ করলেই হবে।

যদি একাধিক অ্যান্ড্রয়েড ফোন থাকে যেগুলোতে একই গুগল অ্যাকাউন্ট ব্যবহার করেছেন, সে ক্ষেত্রে কোন ফোনটি খুঁজতে চান তা ড্রপ ডাউন মেনু থেকে ঠিক করে দিতে হবে। এসব সুবিধা পাওয়ার জন্য সেলফোনের লোকেশন অন রাখতে হবে। অ্যান্ড্রয়েড ফোনের সাম্প্রতিক সংস্করণে গুগল অ্যাপ ইনস্টল করার পাশাপাশি ফোনটি চালু থাকতে হবে এবং তাতে ইন্টারনেট সংযোগ থাকতে হবে।
Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar