Power from the product heat

Author Topic: Power from the product heat  (Read 1636 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 1020
  • DIU is the best
    • View Profile
Power from the product heat
« on: September 07, 2017, 12:00:25 PM »
ইলেকট্রনিক পণ্য থেকে উৎপাদিত তাপকে ব্যবহারযোগ্য জ্বালানি উেস পরিণত করবে—এমন এক ডিভাইস বানাচ্ছেন এক পদার্থবিদ। জার্নাল অব ফিজিক্যাল কেমিস্ট্রি লেটার্সে প্রকাশিত এক গবেষণার তথ্য মতে, একাধিক উপাদান ও একাধিক স্তরের ডিভাইসটির নাম দেওয়া হয়েছে ফন ডার ওয়ালস স্কটকি ডায়োড। এটি তাপকে সিলিকনের চেয়েও তিন গুণ বেশি কার্যকরভাবে বিদ্যুতে পরিণত করে। আইএএনএসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এ ডিভাইসের নির্মাতা যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির পদার্থবিদ ওয়াই গু বলেন, ‘ইলেকট্রনিকস খাতে বিস্তৃত পরিসরে ব্যবহৃত অন্য উপাদানগুলোর তুলনায় আমাদের ডায়োডের তাপকে বিদ্যুতে পরিণত করার সক্ষমতা অনেক বেশি। ভবিষ্যতে একটি স্তর গাড়িতে বা কম্পিউটার মোটরের মতো কোনো উত্তপ্ত স্থানে আর অন্যটি কক্ষ তাপমাত্রায় থাকা কোনো পৃষ্ঠে যুক্ত করা যেতে পারে। তারপর ওই ডায়োডে দুই পৃষ্ঠের মধ্যে তাপের পার্থক্যকে ব্যবহার করে একটি বিদ্যুত্প্রবাহ সৃষ্টি করবে যা ব্যাটারি বা আমাদের প্রয়োজনীয় কোথাও সংরক্ষণ করতে পারবেন। ’

ইলেকট্রনিকসের এই যুগে, স্কটকি ডায়োডগুলো কোনো একটি নির্দিষ্ট দিকে বিদ্যুত্প্রবাহ করতে ব্যবহৃত হয়। অ্যালুমিনিয়ামের মতো বিদ্যুৎ পরিবাহী ধাতব আর সিলিকনের মতো অর্ধপরিবাহী উপাদান একত্র করে এই ডায়োডগুলো বানানো হয়। বিদ্যুত্প্রবাহের ক্ষেত্রে এর রোধ কম হওয়ায় ডিভাইসটি অনেক বেশি শক্তিসাশ্রয়ী।

Source: বিডিনিউজ।
Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar