সহজেই দূর করুন চোখের কালি

Author Topic: সহজেই দূর করুন চোখের কালি  (Read 392 times)

Offline Mafruha Akter

  • Sr. Member
  • ****
  • Posts: 309
    • View Profile
মেইকআপ, কনসিলার ব্যবহার করে কিছুক্ষণের জন্য চোখের কালচেভাব ঢেকে ফেলা যায়। তবে গোড়া থেকে সারিয়ে তুলতে চাই নিয়মিত যত্ন।
ভারতের ‘কলম্বিয়া এশিয়া হসপিটাল’য়ের ত্বকবিশেষজ্ঞ ভাবুক মিত্তাল এবং ‘স্টেমজেন থেরাপিউটিকস’য়ের প্রধাণ নির্বাহী প্রভু মিশ্রা সহজেই চোখের কালিমা দূর করার জন্য বেশ কয়েকটি পরামর্শ দিয়েছেন।

* শরীরে জমে থাক দূষিত পদার্থ দূর করা অত্যন্ত জরুরি।  এজন্য প্রতিদিন অন্তত ছয় থেকে আট গ্লাস পানি পান করা জরুরি।

* খাদ্য তালিকা থেকে ‘জাঙ্ক ফুড’ বাদ দিন। কারণ এই ধরনের খাবার তৈরিতে ব্যবহৃত প্রিজারভেটিভ স্বাস্থ্যের পাশাপাশি ত্বকেরও ক্ষতি করে। খাদ্য তালিকায় যোগ করুন প্রচুর ফল ও সবজি। লেবু, কমলাসহ অন্যান্য ভিটামিন সি সমৃদ্ধ ফল খেলে চোখের নিচের কালি কমে আসবে।

* অপর্যাপ্ত ঘুমের কারণে চোখের নিচে কালি পড়ে থাকে। রাত জেগে পড়া, টেলিভিশন দেখা বা অন্যান্য যে কোনো কিছু থেকেই চোখের নিচে কালি পড়তে পারে। তাই রাতে সময় মতো ঘুমিয়ে সকালে ওঠার অভ্যাস করুন। প্রাপ্ত বয়স্কদের জন্য ছয় থেকে আট ঘন্টার ঘুম জরুরি।

* অ্যালকোহল এড়িয়ে চলতে হবে। অ্যালকোহল, ধূমপান ইত্যাদি বদোভ্যাসগুলো ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর।

* চোখের নিচের কালো দাগ দূর করতে চাইলে নিয়মিত ত্বকের যত্ন নিতে হবে। দিন শেষে মেইকআপ তুলে ভালোভাবে মুখ পরিষ্কার করে চোখের নিচে বাদাম তেল বা ভিটামিন ই সমৃদ্ধ সিরাম লাগিয়ে নিন। ঘর থেকে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন।

* অনেক সময় যত্ন নেওয়ার পরও চোখের নিচে কালি পড়তে পারে। অনেকের ক্ষেত্রে এটি হতে পারে বংশগত কারণে। অনেকের আবার অ্যালার্জি থেকেও চোখের নিচে কালি পড়ে। এক্ষেত্রে ডাক্তারের পরামর্শে অ্যান্টিহিস্টামিন ওষুদ খাওয়া যেতে পারে।

* রেটিনয়েড ত্বকের কোলাজেন তৈরিতে সাহায্য করে। তাই নিয়মিত রেটিনল ক্রিম নিয়মিত ব্যবহারে চোখের চারপাশের সংবেদনশীল ত্বক সুস্থ হয়ে ওঠে এবং কালোভাব কমে আসে।

* শসা, টমেটো, আলু ইত্যাদি চোখের কালচেভাব দূর করতে দারুণ উপযোগী। কারণ এসবের রস ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। যে কোনো একটির রস বের করে প্রতিদিন চোখের নিচে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে দিনে দুবার ব্যবহার করুন।

* গ্রিণ টি’র ব্যবহৃত টি-ব্যাগ ফ্রিজে রেখে দিন কিছুক্ষণ। এই ঠান্ডা টি-ব্যাগ চোখের উপর দিয়ে ১০ থেকে ১৫ মিনিট বিশ্রাম নিন। নিয়মিত ঠাণ্ডা টি-ব্যাগ চোখে দিয়ে রাখলে কালো দাগ দূর হবে এবং ফোলাভাব কমে আসবে।
Mafruha Akter
Sr. Library officer
Daffodil International University
(Uttara Campus)