Entrepreneurship > Women Entrepreneurship

বাতাস বিক্রি করে ধনী হতে চায় দুইবোন!

(1/1)

Anuz:
রাস্তার পাশে দাঁড়িয়ে বিক্রি করেন চীনের বাসিন্দা দুই বোন। পর্বত থেকে ধরা একেবারে ফ্রেশ বাতাস। প্রতিব্যাগের দাম ১৫০ ইউয়ান। সাংহাই পোস্টের খবরে বলা হয়েছে, চীনের অব্যাহত বাতাস দূষণের মুখে এই ব্যবসায়িক পরিকল্পনা নিয়ে নেমে সফল হয়েছেন জিনইং প্রদেশের দুই বোন। রাস্তার মোড়ে দাঁড়িয়ে বিক্রির পাশাপাশি অনলাইনেও তারা বাতাস সরবরাহের আদেশ পেতে শুরু করেছেন।

এমনকি পর্বত থেকে বাতাস ব্যাগে ধরার একটি ভিডিও তারা পোস্ট করেছেন। এক ব্যাগ বাতাস আনতে তাদের ১৫ ইউয়ান খরচ হয় জানিয়ে ওই দুই বোন বলেন ইতোমধ্যে তারা শতাধিক ব্যাগ বাতাস বিক্রি করতে সক্ষম হয়েছেন। চীনের জিনজিয়াং প্রদেশের এই দুই বোন ইতোমধ্যে বাতাস বেচে চারিদিকে বেশ সাড়া ফেলে দিয়েছেন। প্লাস্টিক পচনশীল না হওয়ায় তা পরিবেশের ক্ষতি করবে এই চিন্তা থেকে অনেকেই প্লাস্টিকের ব্যাগে করে বাতাস বিক্রির সমালোচনা করেছেন। তবে বাতাস বিক্রির এই ধারণা একেবারে অনন্য নয়। জিয়ান প্রদেশের বন বিভাগ বছরের শুরুতে নিকটবর্তী কিনলিং পর্বত থেকে বাতাস এনে বিক্রি শুরু করে। সাংহাই পোস্টের দাবি ওই প্রকল্পে সরকার ২ লাখ ইউয়ান বিনিয়োগ করেছে।

বাতাস সংগ্রহের প্রক্রিয়া: হাতে তৈরি বিশেষ ধরনের জালের মাথায় বোতল স্থাপন করা হয়। এরপর সেই জাল উঁচু করে ধরে বাতাসের গতিপথের উল্টো দিকে হাঁটা হয়। কাজটি করা হয় এমন জায়গায়, যার অবস্থান দূষিত এলাকাগুলো থেকে অনেক দূরে। এই প্রক্রিয়াকে ওয়াটস বলছেন, ‘এয়ার ফার্মিং’ বা বাতাস চাষ।

Nahian Fyrose Fahim:
Nice sharing

Navigation

[0] Message Index

Go to full version