সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক ২০১৭ সালের শেষ প্রান্তিকের হিসাব প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ এক পোস্টে জানিয়েছেন, উত্তর আমেরিকায় ব্যবহারকারীদের ফেসবুকে থাকার সময় দিনে পাঁচ কোটি ঘণ্টা কমেছে। ব্যবহারকারীপ্রতি সময় কমেছে ২ মিনিট করে।
জাকারবার্গ তার পোস্টে জানান, ২০১৮ সালে ফেসবুকের লক্ষ্য হলো মাধ্যমটিকে সমাজ ও মানুষের কল্যাণের কাজে লাগানো।
'আর এই পদক্ষেপ নিয়ে আমরা বেশি কনটেন্টের পরিবর্তে মানুষের মধ্যে অর্থবহ যোগাযোগে উৎসাহ দিয়েছি। নতুন পরিবর্তনের ফলে আমরা এরই মধ্যে ভাইরাল ভিডিও কম দেখতে পাচ্ছি। মোট কথা হলো, আমরা যে পরিবর্তন আনতে পেরেছি তাতে ফেসবুকে ব্যবহারকারীর সময় কাটানো কমেছে', ফেসবুকে পোস্টে লেখেন জাকারবার্গ।
তবে সময় কম কাটালেও ব্যবহারকারী, কমিউনিটি ও ব্যবসায়ীদের সঙ্গে ফেসবুকের সম্পর্ক উন্নত হয়েছে বলে জানান জাকারবার্গ। তিনি আরও জানান, দিনে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১৮৫ মিলিয়ন থেকে কমে হয়েছে ১৮৪ মিলিয়নে।