ভিনগ্রহীদের বার্তায় বিপন্ন হতে পারে সভ্যতা!

Author Topic: ভিনগ্রহীদের বার্তায় বিপন্ন হতে পারে সভ্যতা!  (Read 571 times)

Offline afrin.ns

  • Sr. Member
  • ****
  • Posts: 423
  • Test
    • View Profile
বিজ্ঞানীরা বলছেন, ভিনগ্রহীদের পাঠানো বার্তার মধ্যেই লুকিয়ে থাকতে পারে পৃথিবীর জন্য বড় বিপদের বীজ। অসতর্ক হলেই বিপন্ন হতে পারে সভ্যতা। ইন্টারস্টেলার কমিউনিকেশন নামের এক গবেষণাপত্রে তেমনটাই জানিয়েছেন গবেষকরা। জার্মানির সোনবার্গ অবজার্ভেটরির বিজ্ঞানী মাইকেল হিপকে ও হাওয়াই বিশ্ববিদ্যালয়ের উচ্চশক্তির পদার্থবিদ্যার অধ্যাপক জন জে লিয়েনার্ড যৌথভাবে এই গবেষণাপত্রটি রচনা করেছেন।

তারা জানাচ্ছেন, বহির্বিশ্বে নানারকমের সভ্যতা থাকতে পারে। হতেই পারে তাদের অনেকেই বন্ধুভাবাপন্ন। আবার শত্রুতার মনোভাব নিয়েও অনেকে যোগাযোগের চেষ্টা করতে পারে। তাই ভিনগ্রহীদের তরফ থেকে কোনোরকম সাড়া পেলে যেন ভালো করে ভেবে দেখা হয়। এ ব্যাপারে কোনো ঝুঁকি নেয়া উচিত হবে না।

তাদের মতে, ভিনগ্রহীদের পাঠানো জটিল বার্তাকে পড়ার জন্য কম্পিউটার ছাড়া গতি নেই। সেক্ষেত্রে তেমন কোনো মেসেজকে খুলতে গেলে টেকনিক্যাল ঝুঁকি তো থাকছেই। কোনো বিপজ্জনক ভাইরাস পাঠিয়ে পৃথিবীর সব কম্পিউটারকে ধ্বংস করে টেলিযোগাযোগকে মুহূর্তে বড় ধাক্কা দিতেই পারে ভিনগ্রহীরা। বিজ্ঞানীদের আশঙ্কা, তারা কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন মেসেজ পাঠিয়ে চ্যালেঞ্জ জানাতে পারে। মিথ্যার ফাঁদ পেতে তারা মানুষকে বিরাট ঝুঁকির সামনে ফেলে দিতে পারে।