স্মৃতিশক্তি ধরে রাখবেন যেভাবে

Author Topic: স্মৃতিশক্তি ধরে রাখবেন যেভাবে  (Read 506 times)

Offline Mrs.Anjuara Khanom

  • Sr. Member
  • ****
  • Posts: 357
  • Test
    • View Profile
 বয়স হলে স্মৃতিশক্তি কমে, এ নিয়ে বলার কিছু নেই। তবে স্মৃতিশক্তি কমার জন্য আমরা নিজেরাই কিছুটা দায়ী।

গবেষকরা মানুষের মস্তিষ্ক নিয়ে দীর্ঘদিন ধরেই গবেষণা করছেন। বয়স বাড়লেও কীভাবে মস্তিষ্কের কার্যক্ষমতা বজায় রাখা যায় তা নিয়ে তারা অনেক ধরনের পরামর্শও দিয়েছেন। তারা বলছেন, যত বেশি পরিমাণে মস্তিষ্কের চর্চা করা যাবে এবং শরীরের যত্ন নেয়া হবে ততই মস্তিষ্কের উর্বরতা বাড়বে।

যত বেশি নতুন নতুন কিছু শিখবেন ততই মস্তিষ্কের চর্চা বাড়বে। যেমন-নতুন কোনো বাদ্যযন্ত্র শেখা, সুডুকু বা দাবার মতো বুদ্ধি বাড়ানোর কোনো গেম খেলা, নতুন ধরনের কোনো নাচ, ছবি আঁকা, সৃষ্টিশীল কোনো কাজ শেখা, নতুন ভাষা রপ্ত করা ইত্যাদি স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

নিজেকে কাজের মধ্যে ব্যস্ত রাখতে হবে। এক গবেষণায় দেখা গেছে, নিজেকে যত বেশি কাজে ব্যস্ত রাখবেন ততই মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়বে। আপনি যত বেশি গোছানো হবেন আপনার স্মৃতিশক্তি ততই ভাল থাকবে। সারাদিনে আপনি কি কি কাজ করবেন তা একটি খাতায় লিখে রাখতে পারেন। তাহলে ভুলে যাওয়ার সম্ভাবনা কমে যাবে।

প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে যান। আর সকালে একই সময়ে ওঠার চেষ্টা করুন। ছুটির দিনেও একই রুটির মেনে চলার চেষ্টা করুন। তাহলে আপনার ঘুমের একটা ভারসাম্য বজায় থাকবে। এতে মস্তিষ্কও সুস্থ থাকবে।

ঘুমানোর আগে সেল ফোন, টেলিভিশন এবং কম্পিউটার স্ক্রিনে কোনো কিছু দেখা থেকে বিরত থাকুন। পর্যাপ্ত ঘুম এবং বিশ্রাম না হলে মস্তিষ্কের ওপর তার প্রভাব পড়ে।

মস্তিষ্কের উর্বরতা বাড়াতে কিছু খাবার খাওয়া জরুরি। এর মধ্যে সবুজ শাকসবজি, জাম, শস্যদানা, বাদাম, মুরগির মাংস, অলিভ ওয়েল অথবা নারকেল তেল, সামুদ্রিক মাছ ইত্যাদি উল্লেখযোগ্য।

বিডি-প্রতিদিন/
Mrs, Anjuara Khanom
Assistant Officer, Information Desk
Daffodil International University
Main Campus
9138234-5