৩৫ শিক্ষক পাচ্ছেন ইউজিসি স্বর্ণপদক

Author Topic: ৩৫ শিক্ষক পাচ্ছেন ইউজিসি স্বর্ণপদক  (Read 191 times)

Offline Md.Towhiduzzaman

  • Jr. Member
  • **
  • Posts: 71
  • Test
    • View Profile


উচ্চশিক্ষায় মৌলিক গবেষণা ও প্রকাশনার ক্ষেত্রে অনবদ্য অবদানের জন্য দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৩৫  শিক্ষক  ‘ইউজিসি স্বর্ণপদক’  পাচ্ছেন। আগামীকাল (মঙ্গলবার) বেলা সাড়ে তিনটায় রাজধানীর সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানে  রাষ্টপতি আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তাদের হাতে স্বর্ণপদক তুলে দেবেন। সোমবার (১০ সেপ্টেম্বর) ইউজিসির সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

২০১৬ খ্রিস্টাব্দের জন্য ১৮ জন এবং ২০১৭ খ্রিস্টাব্দের জন্য ১৭ জন বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকে ইউজিসি স্বর্ণপদক দেয়া হচ্ছে। নির্বাচিত প্রতি শিক্ষককে সনদ ও স্বর্ণপদকসহ পুস্তকের জন্য ৫০হাজার টাকা এবং প্রবন্ধের জন্য ৩০ হাজার টাকা দেয়া হবে।
 
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন ইউজিসির সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম। এছাড়া জাতীয় অধ্যাপকবৃন্দ, ইউজিসি সদস্য ও সচিব, বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা, বরেণ্য শিক্ষাবিদরা এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, ১৯৮০ খ্রিস্টাব্দে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উচ্চশিক্ষায় মৌলিক গবেষণা ও প্রকাশনায় উৎসাহ প্রদানের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ‘ইউজিসি এওয়ার্ড’ (বর্তমানে ইউজিসি স্বর্ণপদক) প্রবর্তন করা হয়। ২০১৮ খ্রিস্টাব্দের আগস্ট মাসে ইউজিসি অ্যাওয়ার্ড এডভাইজরি কমিটির এক সভায় ‘ইউজিসি এওয়ার্ড’ এর নাম পরিবর্তন করে ‘ইউজিসি স্বর্ণপদক’ করা হয়।
Md. Towhiduzzaman
Asst. Coordination Officer
Department of CSE & English
E-Mail: towhiduzzaman@daffodilvarsity.edu.bd
Contact No: 01991195595