নতুন ফিচার নিয়ে কর্ম অ্যাপ

Author Topic: নতুন ফিচার নিয়ে কর্ম অ্যাপ  (Read 132 times)

Offline Md. Sazzadur Ahamed

  • Hero Member
  • *****
  • Posts: 576
  • Test
    • View Profile
ছোট ছোট কাজ সহজে খুঁজে পেতে এবং দরকারি দক্ষতা উন্নয়নে নতুন ফিচার যুক্ত হচ্ছে ‘কর্ম’ অ্যাপে। ২০১৭ সালের শেষ দিক হতে এটি পরীক্ষামূলকভাবে চলছিল। সম্প্রতি অ্যাপটি দেশে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছে এর উদ্যোক্তারা। গুগলের স্টার্টআপ তৈরির প্রকল্প এরিয়া ১২০-এর অধীনে অ্যাপটি তৈরির কাজ হয়েছে। এর পেছনে রয়েছেন গুগলে কাজ করা তিন বাংলাদেশি উদ্যোক্তা। অ্যাপটির নির্মাতা দলের নেতা হিসেবে রয়েছেন বিকি রাসেল।

গুগল ও কর্ম অ্যাপটির বিপণন কর্মকর্তা জেস বেয়ার্ন বলেন, দেশে তরুণদের সঠিক চাকরি মেলানোর প্ল্যাটফর্ম এটি। এর সঙ্গে প্রচলিত চাকরির সাইটের কিছু পার্থক্য রয়েছে। এটি অ্যাপের মাধ্যমে খণ্ডকালীন চাকরি ও দরকারি কাজের খোঁজ পাবে। এতে নতুন ফিচার হিসেবে ক্যারিয়ার উন্নয়ন প্ল্যাটফর্ম যুক্ত হচ্ছে। তরুণেরা বিশেষজ্ঞদের থেকে বিভিন্ন বিষয়ে পরামর্শের পাশাপাশি দক্ষতা বৃদ্ধির সুযোগ পাবেন। ক্যারিয়ার উন্নয়নে তরুণেরা তথ্য পেতে চান। নতুন ফিচারে সেটিই পাবেন তাঁরা।

অ্যাপটি মেশিন লার্নিং ব্যবহার করে ‘বেস্ট ম্যাচ’ মডেলিংয়ে সামঞ্জস্য রেখে চাকরিপ্রার্থীর সঙ্গে গ্রহণযোগ্য চাকরির সংযোগ করে দেবে। এটি চাকরিপ্রার্থী ও নিয়োগদাতা উভয়ের জন্যই টু-ওয়ে রেটিং সিস্টেম।

জেস বেয়ার্ন বলেন, অ্যাপটি ডাউনলোড করে গেস্ট বা অতিথি হিসেবেও ব্যবহার করা যায়। তবে এটি ব্যক্তিগত ব্যবহার ও নিজের উপযোগী প্রোফাইল তৈরি করতে ফোন নম্বর বা গুগল অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে। এতে নিজের দক্ষতা যুক্ত করার সুযোগ রয়েছে। অ্যাপে জব ডিসকভারি পেজ, জব কার্ড ফিচার থাকবে। হালকা অ্যাপটির বাংলা সংস্করণ রয়েছে। অ্যাপটি ব্যবহারকারীদের দক্ষতা উন্নয়নে নানা প্রশ্নের উত্তর দিতে পারবেন। ভবিষ্যতে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে কাজ করবে কর্ম। গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।
Md. Sazzadur Ahamed
Senior Lecturer
Dept. of Computer Science and Engineering
Daffodil International University
102, Shukrabad, Dhanmondi, Dhaka-1207