এক দিন পরই দরপতনের ধারায় শেয়ারবাজার

Author Topic: এক দিন পরই দরপতনের ধারায় শেয়ারবাজার  (Read 181 times)

Offline Shakil Ahmad

  • Sr. Member
  • ****
  • Posts: 374
  • Test
    • View Profile
এক দিন পরই দরপতনের ধারায় দেশের দুই শেয়ারবাজার। আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমে ৫৯ পয়েন্ট, অবস্থান করছে ৫ হাজার ২৭৬ পয়েন্টে। অপর দিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক (সিএএসপিআই) কমেছে ২০৫ পয়েন্ট।

গতকাল রোববার সূচকের বড় ধরনের উত্থানে লেনদেন শেষ হয় ডিএসইতে। এক দিনেই সূচক বাড়ে ১০৪ পয়েন্ট। অপর দিকে, সিএসইতে সূচক বাড়ে ৩০৬ পয়েন্ট। তবে এক দিন পরই আবার দর কমল দুই পুঁজিবাজারে। বিশ্লেষকেরা বলছেন, আজ কিছুটা মুনাফা তুলে নেওয়ার প্রবণতা ছিল বিনিয়োগকারীদের মাঝে।

আজ ডিএসইতে গতকালের তুলনায় মোট লেনদেনের পরিমাণও কমেছে। লেনদেন হয়েছে ৩৮৭ কোটি ৭৩ লাখ টাকা। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ৪৪৩ কোটি ৫৫ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ২৬২টির, অপরিবর্তিত আছে ৩০টির দর।

টানা চার কার্যদিবস দরপতনের পর গত বৃহস্পতিবার থেকে উত্থানে ফেরে ডিএসইএক্স সূচক। ওই দিন বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সক্ষমতা বাড়াতে শিথিল করে নীতিমালা। অর্থ মন্ত্রণালয় থেকে শেয়ারবাজার-সংশ্লিষ্টদের জন্য স্বল্প সুদে ঋণপ্রাপ্তির ব্যবস্থা করা হয়েছে। শেয়ারবাজারে তালিকাভুক্ত নয়, এমন কোম্পানিতে ব্যাংকের মূলধন বিনিয়োগকে এখন থেকে আর ওই ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগ হিসেবে ধরা হবে না। পাশাপাশি বেমেয়াদি মিউচুয়াল ফান্ড, অরূপান্তরযোগ্য বন্ড, প্রেফারেন্স শেয়ারে বিনিয়োগকেও ব্যাংকের বিনিয়োগ হিসেবে ধরা হবে না। এ ছাড়া ২০১০ সালের শেয়ারবাজার ধসে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তায় গঠিত তহবিল (বর্তমান আকার ৮৫৬ কোটি টাকা) থেকে বাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে স্বল্প সুদে ঋণ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয় অর্থ মন্ত্রণালয়। এ সিদ্ধান্তের পর গতকাল দুই পুঁজিবাজারেই ব্যাপক দর বৃদ্ধি পায়।

আজ লেনদেনের শীর্ষে ছিল যে কোম্পানিগুলো, সেগুলো হলো ব্র্যাক ব্যাংক লিমিটেড, এসকে ট্রিমজ অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ফরচুন সুজ, ব্যাংক এশিয়া, আইএফআইসি, ডরিন পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, রূপালি লাইফ ইনস্যুরেন্স, মুন্নু সিরামিকস ও এসকোয়ার নিট কম্পোজিট লিমিটেড।

আজ দর বৃদ্ধির শীর্ষে ছিল যে কোম্পানিগুলো সেগুলো হলো এসকে ট্রিমজ অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আইসিবি থার্ড এনআরবি, প্রিমিয়ার সিমেন্ট, গ্লোবাল হেভি কেমিক্যাল লিমিটেড, ড্যাফোডিল কম, পপুলার ফার্স্ট মিউচুয়াল ফান্ড, বে লিজিং, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, রংপুর ফাউন্ড্রি ও ন্যাশনাল টিউবস।

অপর দিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১০২ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৬টির, কমেছে ১৬৬টির, অপরিবর্তিত রয়েছে ২৭টির।