ডাল বাটার ঝামেলা ছাড়াই মজাদার পিঁয়াজু তৈরির রেসিপি

Author Topic: ডাল বাটার ঝামেলা ছাড়াই মজাদার পিঁয়াজু তৈরির রেসিপি  (Read 200 times)

Offline Mafruha Akter

  • Sr. Member
  • ****
  • Posts: 309
    • View Profile
ডাল বেটে পিঁয়াজু খাওয়া একটা বেশ বড় ঝামেলাই বটে। এই প্রনালিতে একদিন আপনি ডাল গুঁড়ো করে রাখলে খেতে পারবেন বেশ অনেক দিন। আর এই ডালের গুঁড়ো সহজে নষ্টও হবে না।

উপকরণ :
মসুরির ডাল ১/২ কাপ
মুগের ডাল ১/২ কাপ
বেসন প্রয়োজন মত
পেঁয়াজ, ধনে পাতা, কাঁচা মরিচ কুচি স্বাদ মত
আদা ও রসুন গুঁড়ো বা বাটা স্বাদ মত
এক চিমটি ভাজা জিরার গুঁড়ো (ইচ্ছা)
লবণ ও তেল প্রয়োজনমত
বেকিং পাউডার ১ চিমটি

প্রস্তুত প্রণালি :
– মুগের ডাল ভাজবেন না। দু রকম ডাল ভালো করে ধুয়ে কুলায় মেলে দিয়ে রোদে শুকিয়ে নিন। এবার এই ডালগুলো ব্লেন্ডারে মিহি গুঁড়ো করে নিন। আপনি চাইলে মসলা গুঁড়ো করার দোকান থেকেও গুঁড়ো করিয়ে আনতে পারেন।

– গুঁড়ো করার পর একে এয়ার টাইট বাক্সে সংরক্ষণ করুন। এবার প্রশ্ন হচ্ছে এই ডালের গুঁড়ো দিয়ে পেঁয়াজু তৈরি করবেন কীভাবে? চলুন , জেনে নিই সেই উপায়।

– প্রয়োজনমত ডালের গুঁড়ো নিন, তারপর এর সম পরিমাণ পানি দিয়ে ভিজিয়ে রাখুন। খুব ভালো হবে যদি একটু উষ্ণ পানি দিতে পারেন। উষ্ণ পানি Water দিয়ে ভিজিয়ে ডালটাকে ঢেকে রাখুন কয়েক ঘণ্টা।

– কিছুক্ষণের মাঝেই ডালের গুঁড়ো পানি শুষে নিয়ে একদম নরম ডাল বাটার মত হয়ে যাবে। যদি দেখেন যে ডাল বেশী পানি শুষে নিয়েছে, তাহলে আরও একটু পানি দিতে পারে। তবে পানি যত কম হবে আর ডালের গুঁড়ো যত মিহি হবে, ততই ভালো হবে ডালের মিশ্রণ।

– ডালের গুঁড়ো ভিজে নরম হয়ে গেলে এতে পরিমাণ মত বেসন, লবণ, আদা-রসুন বাটা, পেঁয়াজ ও কাঁচামরিচ কচি যোগ করুন। চাইলে জিরা গুঁড়োও দিতে পারেন। ডাল বেশী নরম হয়ে গেলে বেসন বেশি দেবেন। নাহলে পিঁয়াজু বানাতে যেটুক প্রয়োজন, কেবল সেটুকই দিন।

– চুলায় তেল গরম করুন, ডুবো তেলে মুচমুচে করে ভেজে তুলুন। এই পেঁয়াজু অনেকক্ষণ মুচমুচে থাকবে।
Mafruha Akter
Sr. Library officer
Daffodil International University
(Uttara Campus)