থাইরয়েডের সমস্যা কমাতে এই খাবারগুলি বর্জন করুন

Author Topic: থাইরয়েডের সমস্যা কমাতে এই খাবারগুলি বর্জন করুন  (Read 414 times)

Offline taslima

  • Hero Member
  • *****
  • Posts: 507
    • View Profile
থাইরয়েড গ্রন্থি থেকে যে হরমোন নিঃসৃত হয় তা শরীরের নানা মেটাবলিজম প্রক্রিয়াকে সচল রাখে। গবেষণায় দেখা গিয়েছে, ছেলেদের চেয়ে মেয়েদের থাইরয়েডের সমস্যায় আক্রান্ত হওয়ার প্রবণতা অনেক বেশি থাকে। [থাইরয়েড ক্যানসার সম্পর্কে জেনে নিন একঝলকে] কেন মহিলারাই এতে বেশি আক্রান্ত হন এর সঠিক কারণ বের না করা গেলেও দেখা গিয়েছে, যৌবনের শুরুতে ও শেষের দিকে থাইরয়েডে আক্রান্ত হন মহিলারা। [অ্যালজেইমার রোগ আটকাবে এই খাবার] একবার থাইরয়েডের সমস্যায় আক্রান্ত হলে সারাজীবন ওষুধের ভরসায় চলতে হয়। নিয়ম মেনে খাওয়া ও ওষুধ খাওয়া, এটাই হয় একমাত্র কর্তব্য। [পেটের রোগ সারানোর সহজ উপায়] হাইপার থাইরয়েডিজমে আক্রান্তদের ক্ষেত্রে উদ্বেগ, অনিয়মিত হৃদস্পন্দন, ঘুমের ব্যাঘাত, ওজন কমে যাওয়া, অনিয়মিত ঋতুস্রাব ইত্যাদির সমস্যা হয়। [কোলেস্টেরল কমানোর সবচেয়ে সহজ উপায়] তবে কিছু খাবার এমন রয়েছে যা বর্জন করলে থাইরয়েডের সমস্যা থেকে খানিক রেহাই পেতে পারেন আপনি। নিচের স্লাইডে বিশদে সেগুলি সম্পর্কে আলোচনা করা হল।
 আয়োডিন সমৃদ্ধ খাবার বর্জন থাইরয়েড গ্রন্থির কর্মক্ষমতা বৃদ্ধি করে আয়োডিন সমৃদ্ধ খাবার। তাই আয়োডিন সমৃদ্ধ খাবার বর্জন করাই ভালো। লবণ, সামুদ্রিক মাছ ইত্যাদি কম খান।
 ক্যাফেইন হাইপারথাইরয়েডিজমের প্রবণতা বাড়িয়ে তোলে ক্যাফেইন জাত খাবার। ফলে কফির বদলে বিভিন্ন ধরনের জুসে ভরসা করতে পারেন।
 দুধ থাইরয়েডের সমস্যা থাকলে দুধ খাওয়া খুব একটা উপকারী নয়। তবে স্কিমড দুধ খাওয়া যেতে পারে।
 অতিরিক্ত চিনি বিভিন্ন বাজারজাত খাবারে ফ্রুকটোস, স্যাকারিন ইত্যাদি মেশানো থাকে। এগুলি রক্তে শর্করার মাত্রাকে বাড়িয়ে দেয়। যা আদতে শরীরের ক্ষতি করে।
দুগ্ধজাত পণ্য দুধের পাশাপাশি সব ধরনের দুগ্ধজাত পণ্যও থাইরয়েডে আক্রান্তদের জন্য খুব একটা ভালো নয়। দুগ্ধজাত খাবার যেমন পনির, চিজ, আইসক্রিম, দই খেয়ে যদি বদহজম, পেট ফাঁপা, ক্লান্তি ইত্যাদি হয় তাহলে তা এড়িয়ে চলুন।

Read more at: https://bengali.boldsky.com/health/foods-to-avoid-with-hyperthyroidism/articlecontent-pf5534-007957.html
Taslima Akter
Sr. Accounts Officer (F&A)
Daffodil International University
Email: taslima_diu@daffodilvarsity.edu.bd