ব্যক্তিত্ব কেমন, কতটা আত্মবিশ্বাসী বোঝা যায় হাতে!

Author Topic: ব্যক্তিত্ব কেমন, কতটা আত্মবিশ্বাসী বোঝা যায় হাতে!  (Read 480 times)

Offline shirin.ns

  • Sr. Member
  • ****
  • Posts: 343
  • Test
    • View Profile
কোনো প্রতিষ্ঠানে ইন্টারভিউ দিতে গেছেন। বসার পর বুঝতে পারছেন না হাতটা কীভাবে রাখবেন। অথবা ছবি তোলার সময় কিছু মানুষের সব ছবিতেই দেখা যায় একই জায়গায়-একইভাবে হাত রেখেছেন।
হাত কীভাবে থাকল, এটা খুব গুরুত্বপূর্ণ মনে হচ্ছে না? কিন্তু বিশেষজ্ঞরা বলেন, একজন মানুষের বডি ল্যাংগুয়েজ দেখে ব্যক্তিত্ব সম্পর্কে অনেকটাই জানা যায়।

দাঁড়ানো বা বসে থাকা অবস্থায় হাত ভাঁজ করে রাখার ওপর নির্ভর করে অনুমান করা যায় আমাদের ব্যক্তিত্ব কেমন।

যেমন-
ডান হাত ভাঁজ করার পরে যদি বাম হাতের ওপরে থাকে, তবে আপনি সৃজনশীল। দ্রুত সঠিক সিদ্ধান্ত নেয়ার ক্ষমতাও আপনার দারুণ।

চমৎকার ব্যক্তিত্বের কারণে খুব অল্প সময়েই আপনি হয়ে ওঠেন সবার আগ্রহের পাত্র। সবার কাছে আপনি যেমন প্রিয়, তেমনি প্রিয় মানুদের জন্য আপনার ভালোবাসা- সহানুভূতির কোনো কমতি থাকে না কখনো।

হাত ভাঁজের পরে বাম হাত বাইরে থাকলে, আপনি বাস্তববাদী। আবেগ নয়, যুক্তিকেই প্রাধান্য দেন সবার আগে। আপনার চিন্তাশক্তি ভালো। সমস্যায় স্থির থেকে ঠাণ্ডা মাথায় সিদ্ধান্ত নেয়ায়, সবাই আস্থা রাখে আপনার ওপর। 

আপনার আকর্ষণীয় ব্যক্তিত্ব এবং আত্মবিশ্বাসের জন্যই সবার মধ্যেই সহজেই আলাদা আকর্ষণ তৈরি হয় আপনাকে ঘিরে।


আরও আছে, নেতাদের খেয়াল করেছেন কখনো? যারা নেতৃত্বে থাকেন, তাদের মধ্যে আলাদা কিছু বৈশিষ্ট্য থাকে। দুই হাত বাইরে থাকে তাহলে আপনি আত্মবিশ্বাসী এবং আত্মপ্রত্যয়ী। নেতারা ঠিক এভাবেই হাত ভাঁজ করে রাখেন।


এবার মিলিয়ে নিন, আপনার ব্যক্তিত্বের সঙ্গে মিলে যাচ্ছে তো? চাইলে অন্যদেরও পর্যবেক্ষণ করতে পারেন। একটি বিষয়, হাত যে সব সময়ই আমরা একভাবেই রাখি তা কিন্তু নয়। তবে বেশিরভাগ সময় আমরা কাজটি যেভাবে করতে স্বচ্ছন্দ বোধ করি, সে অবস্থাকেই বিবেচনায় নেওয়া হয়। 
Shirin Sultana
Lecturer (Mathematics)
Dept. of General Educational Development (GED)
Daffodil International university