Problem Bangla font see that

Author Topic: Problem Bangla font see that  (Read 1494 times)

Offline Sultan Mahmud Sujon

  • Administrator
  • Hero Member
  • *****
  • Posts: 2620
  • Sultan Mahmud Sujon,Admin Officer
    • View Profile
    • Higher Education
Problem Bangla font see that
« on: December 02, 2011, 08:41:36 PM »
১. বাংলা ওয়েবসাইট দেখার জন্য উইন্ডোজের কোন ভার্শন ব্যবহার করতে হবে?
উত্তর: উইন্ডোজ ২০০০ থেকে শুরু করে পরবর্তী সব ভার্শনের উইন্ডোজে বাংলা ওয়েবসাইট পড়তে পারবেন। তবে ভালভাবে দেখতে চাইলে উইন্ডোজ এক্সপি সার্ভিস প্যাক-২ বা পরবর্তী ভার্শন ব্যবহার করা উচিৎ।

২. বাংলা ওয়েবসাইট দেখার জন্য উইন্ডোজে আলাদা কিছু সেটিং করতে হয়?

উত্তর: হ্যাঁ, আপনাকে Complex Script সাপোর্ট এনাবল করতে হবে। কিভাবে কমপ্লেক্স স্ক্রিপ্ট সাপোর্ট এনাবল করবেন তার বিস্তারিত পাবেন। এই লিংকে। http://ekushey.org/?page/shadhinota_installation

৩. বাংলা ওয়েবসাইট দেখার জন্য আলাদা ফন্ট ইনস্টল করতে হয়?
উত্তর: বাংলা ওয়েবসাইটগুলো সাধারনত ইউনিকোড ভিত্তিক হয়। তাই আপনার কম্পিউটারে অন্তত একটা ইউনিকোড সাপোর্ট করে এমন বাংলা ফন্ট থাকতে হবে। উইন্ডোজের নিজস্ব একটা ফন্ট আছে Vrinda নামে। তবে এই ফন্ট দিয়ে বাংলা লেখা সুন্দর দেখায় না। তাছাড়া একই লেখায় বাংলা ও ইংরেজী থাকলে ইংরেজী লেখাগুলো বাংলার চাইতে অনেক ছোট দেখায়। এজন্য আপনারা হ্যাক করা বৃন্দা ফন্টটি ব্যবহার করতে পারেন। ডাউনলোড করতে পারবেন এই লিংক থেকে। এছাড়া ও বিভিন্ন ওয়েবসাইট বিভিন্ন ফন্ট ব্যবহার করে তাদের লেখাগুলো সুন্দরভাবে উপস্থাপন করার জন্য। তাই সেইসব ওয়েবসাইটের জন্য তাদের নির্দেশিত ফন্ট ব্যবহার করুন। যেমন: এই ওয়েবসাইটের ডিফল্ট ফন্ট হল Rupali। আপনার কম্পিউটারে রুপালী ফন্টটি ছাড়া অন্য বাংলা ইউনিকোড ফন্ট থাকলেও এই সাইটের সবকিছু পড়তে পারবেন কিন্তু দেখতে সুন্দর লাগবে না। রুপালী সহ আরো কিছু প্রচলিত ডাউলোড করতে পারবেন এখান থেকে।
http://sites.google.com/site/poorhackerz/vrinda_hack.htm?attredirects=0

http://ekushey.org/?page/otf_bangla_fonts

৪. বাংলা লেখা নিখুঁত দেখা যাচ্ছে না কেন?
উত্তর: বাংলা লেখা নিখুঁত দেখতে চাইলে উইন্ডোজে ClearType অপশনটি এনাবল করতে হবে। বিস্তারিত পাবেন এই লেখায়।


৫. কোন ব্রাউজার ব্যবহার করলে বাংলা ওয়েবসাইট ভাল দেখা যায়?
উত্তর: বাংলা ওয়েবসাইট সহ যেকোন ওয়েবসাইট ব্রাউজিংয়ের জন্য Mozilla Firefox ই সবচাইতে ভাল ব্রাউজার। এছাড়া Opera, Safari ইত্যাদি ব্রাউজার ও যথেষ্ঠ ভাল। Internet Explorer উইন্ডোজের সাথে বিল্টইন থাকে বলে অনেকেই এটা ব্যবহার করেন। কিন্তু ইন্টারনেট এক্সপ্লোরার ৬ বা আগের ভার্শনগুলোতে বাংলা সাইট ভাল দেখা যায় না। তাই ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করলে এর ভার্শন ৭ বা ৮ ব্যবহার করুন।

৬. ওয়েবসাইটে বাংলায় লিখতে চাইলে কোন সফটওয়্যার ব্যবহার করব?
উত্তর: যেহেতু বাংলা ওয়েবসাইটগুলো ইউনিকোড ভিত্তিক তাই এসব সাইটে লিখতে হলে ইউনিকোড ভিত্তিক বাংলা টাইপিং সফটওয়্যার ব্যবহার করতে হবে। এরকম দুটো সফটওয়্যার হল একুশে ইউনিজয় এবং অভ্র। এছাড়া অনলাইন কিছু ওয়েবসাইট আছে যেখান আপনি কোন সফটওয়্যার ইনস্টল না করেই বাংলা লিখতে পারবেন। একরম একটি সাইট পাবেন এই লিংকে।

৭. লিনাক্সে বাংলা ফন্ট কিভাবে ইনস্টল করব?
উত্তর: লিনাক্সে বাংলা ফন্ট ইনস্টল করার জন্য দেখুন এই লেখাটি। আর বাংলা টাইপ করার জন্য দেখুন এই লেখাটি।