শিশুদের জন্য এলো বিশেষ মোবাইল ফোন!

Author Topic: শিশুদের জন্য এলো বিশেষ মোবাইল ফোন!  (Read 142 times)

Offline Rubaiya Hafiz

  • Full Member
  • ***
  • Posts: 103
    • View Profile
ছোট বাচ্চাদের জন্য তৈরি হয়েছে বিশেষ মডেলের মোবাইল ফোন। যুক্তরাজ্যের কোম্পানি সাইসেল নির্মিত ফাস্টফোন নামের এই হ্যান্ডসেট বাজারজাত হচ্ছে ওউনফোনের ব্যানারে। এর বিক্রয় মূল্য মাত্র ৫৫ ব্রিটিশ পাউন্ড। এতে খুব সীমিত সুযোগ সুবিধা থাকলেও কোন কোন ক্ষেত্রে ডিভাইসটি বেশ কাজে দিতে পারে। কেননা এর মাধ্যমে অভিভাবকগণ তাদের বাচ্চাদের সাথে সহজেই যোগাযোগ রক্ষা করতে পারবেন।

স্ক্রিন, টেক্সট মেসেজিং বা ইন্টারনেট- কোনটিই নেই ফাস্টফোনে!

ফাস্টফোন বিক্রেতা কোম্পানি হ্যান্ডসেটটিকে বিশ্বের সবচেয়ে সহজ-সরল মোবাইল ফোন হিসেবে অভিহিত করেছে। এর ওজন মাত্র ৪০ গ্রাম। ডিভাইসটিতে কোন স্ক্রিন নেই। এটি ব্যবহার করে টেক্সট মেসেজ আদানপ্রদান কিংবা ইন্টারনেট এক্সেসও সম্ভব নয়। ব্যাংক কার্ডের মত দেখতে এই ফোনে কেবলমাত্র প্রোগ্রাম করা নির্দিষ্ট কয়েকটি নাম্বারে কল করা যাবে। ফাস্টফোনে ২ থেকে ১২ টি পর্যন্ত নাম্বার সংরক্ষণ করে সেগুলো হ্যান্ডসেটটির উপর প্রিন্ট করে দেয়া হয়। এতে প্রেস করেই সেসব ফোনে কথা বলা যায়।

যেসব অভিভাবক শিশুদের নিকট মোবাইল দেয়ার ব্যাপারে আগ্রহী এবং এর সঠিক ব্যবহার নিয়েও উদ্বিগ্ন, তাদের জন্য ফাস্টফোন একটি ভাল সমাধান হতে পারে। কেননা এতে শুধুমাত্র প্রিলোডেড নাম্বারেই কল করা যাবে এবং ডিভাইসটিতে কোন ইন্টারনেট বা মেসেজিং সুবিধা নেই।

অবশ্য এতকিছুর পরেও সমালোচকদের দৃষ্টি এড়ায়নি ফাস্টফোন। তারা দাবী করছে উল্লেখিত মোবাইলের মাধ্যমে সাইসেল শিশুদের নিকট প্রযুক্তি বিপণন কার্যক্রম চালাচ্ছে। এছাড়া চার বছরের বাচ্চাদের জন্য স্বাস্থ্যগত দিক দিয়ে ডিভাইসটি নিরাপদ কিনা তা নিয়েও প্রশ্ন তুলেছেন কেউ কেউ। তবে সাইসেল বলছে, এটি শুধুমাত্র চার বছরের শিশুদের জন্যই নয়- বরং তার চেয়ে বেশি বয়সীরাও কাজে লাগাতে পারবে। সুতরাং স্বাস্থ্যগত ঝুঁকির ব্যাপারে বয়স অনুযায়ী ব্যবস্থা নিলেই হল।