৮৬ ট্রিলিয়ন ডলারের পৃথিবী

Author Topic: ৮৬ ট্রিলিয়ন ডলারের পৃথিবী  (Read 501 times)

Offline Sultan Mahmud Sujon

  • Administrator
  • Hero Member
  • *****
  • Posts: 2645
  • Sultan Mahmud Sujon,Admin Officer
    • View Profile
    • Higher Education


বিশ্ব অর্থনীতি এখন ৮৬ ট্রিলিয়ন ডলারের। এক ট্রিলিয়ন হচ্ছে ১ হাজার বিলিয়ন। আর এক বিলিয়ন ১০০ কোটি। এখন একটা চার্টে পুরো পৃথিবীর অর্থনীতি নিয়ে এলে কেমন দেখাবে? বিশ্বব্যাংকের ২০১৯ সালের জুলাই মাসের উপাত্ত ধরে হিসাবটি করা হয়েছে। বিশ্ব অর্থনৈতিক ফোরাম (ডব্লিউইএফ) হাউমাচডটনেট থেকে নিয়ে এটি তা প্রকাশ করেছে। মোট দেশজ উৎপাদন (জিডিপি) ধরে এই হিসাব তৈরি।

শীর্ষ ১৫ দেশের দখলে

সবাই যা জানি, সেটাই ঠিক। এখনো বিশ্ব অর্থনীতিতে সবচেয়ে বেশি দখল যুক্তরাষ্ট্রের, প্রায় ২৪ শতাংশ। আর পরের স্থানে থাকা চীনের অংশ প্রায় ১৬ শতাংশ। তালিকা থেকে ১৫টি দেশ আলাদা করে বাছাই করলে নতুন এক তথ্য পাওয়া যায়। যুক্তরাষ্ট্র ও চীন ছাড়াও আছে জাপান, জার্মানি, যুক্তরাজ্য, ফ্রান্স, ভারত, ইতালি, ব্রাজিল, কানাডা, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, স্পেন ও মেক্সিকো। বিশ্ব অর্থনীতিতে এ ১৫টি দেশের অংশ হচ্ছে ৭৫ শতাংশ।

এখানে বলে রাখা ভালো, দেশ ও জিডিপির এই দেশ ও এলাকাভিত্তিক বিশ্লেষণ ২০১৮ সালের তথ্য ধরে, তখন বিশ্বের মোট জিডিপি ছিল ৮৫ দশমিক ৮ ট্রিলিয়ন ডলার। তাতে দেখা যায়, এক বছরে যুক্তরাষ্ট্র পিছিয়েছে, এগিয়ে গেছে চীন।


আবার ভৌগোলিক অঞ্চল ধরলে ভিন্ন এক চিত্র পাওয়া যায়। এ ক্ষেত্রে সবার ওপরে পূর্ব এশিয়া ও প্যাসিফিক। তাদের মোট জিডিপি ২৫ দশমিক ৯ ট্রিলিয়ন ডলার, যা বিশ্বের মোট জিডিপির ৩০ দশমিক ২ শতাংশ। এর পরেই ইউরোপ ও মধ্য এশিয়া, তাদের জিডিপি ২৩ ট্রিলিয়ন ডলার (২৬ দশমিক ৮ শতাংশ)। আর উত্তর আমেরিকার জিডিপি ২২ দশমিক ২ ট্রিলিয়ন ডলার (২৫ দশমিক ৯ শতাংশ), লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান দেশগুলোর জিডিপি ৫ দশমিক ৮ ট্রিলিয়ন ডলার (৬ দশমিক ৮ শতাংশ)। এর পরেই আছে যথাক্রমে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা ৩ দশমিক ৬ ট্রিলিয়ন ডলার (৪ দশমিক ২ শতাংশ), দক্ষিণ এশিয়া ৩ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার (৪ দশমিক ১ শতাংশ) এবং সাব-সাহারা আফ্রিকা ১ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার (২ শতাংশ)।

ধনীদের হাতেই সব
সম্পদ ও আয়বৈষম্য বিশ্বজুড়েই প্রকট। যেমন উচ্চ আয়ের দেশগুলোর মোট জিডিপি হচ্ছে ৫৪ দশমিক ১ ট্রিলিয়ন ডলার, যা বিশ্বের মোট জিডিপির ৬৩ দশমিক ১ শতাংশ। আর উচ্চমধ্যম আয়ের দেশগুলোর জিডিপি ২৪ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার বা ২৮ দশমিক ৪ শতাংশ। আর নিম্নমধ্যম আয়ের দেশগুলোর জিডিপি ৬ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার বা ৭ দশমিক ৮ শতাংশ। বাংলাদেশ এখন নিম্নমধ্যম আয়ের দেশ। সবশেষে আছে নিম্ন আয়ের দেশ, তাদের জিডিপি দশমিক ৬ ট্রিলিয়ন ডলার, যা মোট বিশ্ব জিডিপির দশমিক ৭ শতাংশ।

সব মিলিয়ে দেখা যাচ্ছে, বিশ্ব জিডিপিতে দরিদ্র ৭০ কোটি ৫০ লাখ মানুষের অবদান মাত্র দশমিক ৬ শতাংশ।

বাংলাদেশও আছে
পুরো চার্টে ছোট্ট করে হলেও স্থান পেয়েছে বাংলাদেশও। বিশ্ব জিডিপিতে বাংলাদেশের অবদান হচ্ছে দশমিক ২৭ ট্রিলিয়ন ডলার, যা মোট বিশ্ব জিডিপির দশমিক ৩২ শতাংশ। পাকিস্তান সামান্য বেশি, দশমিক ৩৬ শতাংশ।

Source: https://www.prothomalo.com/economy/article/1614548/%E0%A7%AE%E0%A7%AC-%E0%A6%9F%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%B2%E0%A6%BF%E0%A7%9F%E0%A6%A8-%E0%A6%A1%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AA%E0%A7%83%E0%A6%A5%E0%A6%BF%E0%A6%AC%E0%A7%80