Magnificent soil.

Author Topic: Magnificent soil.  (Read 187 times)

Offline Reza.

  • Hero Member
  • *****
  • Posts: 783
  • My thoughts are trying to find a way.
    • View Profile
Magnificent soil.
« on: December 26, 2019, 09:27:42 PM »
মাটি হল হল কঠিন বস্তু। মাটিতে আছে জৈব উপাদান, অজৈব উপাদান। এছাড়াও এতে আছে কিছু পরিমান পানি ও বাতাস। মাটিতে থাকে নাইট্রোজেন, পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, সহ আরো অনেক উপাদান। প্রানীর খাদ্য চক্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকায় আছে এই মাটি। মাটি ছাড়া প্রানীর খাদ্য - বিভিন্ন উদ্ভিদ - প্রায় অসম্ভব একটি ব্যাপার।
কি আশ্চর্যজনক জিনিস এই মাটি। অদ্ভুত এর সহ্য ক্ষমতা। সব কিছুর শেষ ঠিকানা হল মাটি। মানুষের সব অত্যাচার যেন এই মাটির উপর।
বেলে মাটি পানি ধরে রাখতে পারে না। আবার এটেল মাটি অনেক পানি ধরে রাখে। মানুষের মধ্যে যেমন কিছু মনভোলা মানুষ থাকে - যা শুনতেছে সব এক কান দিয়ে ঢুকে আর এক কান দিয়ে বের হয়ে যায় - বেলে মাটি সেইরকম। আবার কিছু মানুষের ব্রেন থাকে এটেল মাটির মত - কিছুই ভুলে যায় না। আবার মাটির মানুষ আমরা তাকেই বলি - যে সব অপমান সহ্য করে নীরব থাকে।
বৃষ্টি হলে পানি মাটিতে পড়ে। আর মাটি সব কিছুকে লুকিয়ে ফেলে নিজের ভিতরে। প্রাণীর মৃত্যু হলে আস্তে আস্তে সে মাটিতে মিশে যায়। মাটি সব কিছুকে কোলে ধরে রাখে। ঘরবাড়ি গাছপালা রাস্তা ঘাট সব কিছুই মাটির উপর দাড়িয়ে থাকে। গাছপালা মাটি থেকে পুস্টি নেয়। আবার যখন কিছু ধ্বসে পড়ে - সে তখন মাটির সাথে মিশে যায়।
মাটি হল লুকিয়ে ফেলার অবলম্বন। আগে মানুষ ধন- সম্পদ মাটির নীচে লুকিয়ে রাখতো। মাটিতে সুড়ঙ্গ খুঁড়ে পালিয়ে যেত। চোর মাটিতে সিঁদ কেটে চুরি করতো। কালে কালে কত দুষ্কর্ম যে মানুষ মাটির মাঝে লুকিয়ে ফেলেছে - কে তা বলবে?
নদী এককূল ভেঙ্গে আর এক কূল গড়ে। ভেঙ্গে যায় স্বপ্ন আবার গড়ে উঠে নতুন স্বপ্ন। কৃষকের সব স্বপ্ন থাকে এই মাটিকে ঘিরে। কুমোর মাটি দিয়ে বিভিন্ন জিনিস বানায়। মাটি দিয়ে ঘরও তৈরি করতো আমাদের দেশের মানুষ। ছিল জলাভূমি - মাটি ভরাট করে হয়ে গেল মাঠ - এখন সেখানে বহুতল ভবন। ব্যস্ত এই শহরের অনেক খানিই এইভাবেই গড়ে তোলা।
বর্তমানকালে মাটি কেবলমাত্র দখল করার জিনিস। কত মানুষ হতাহত হয়েছে। কত মানুষ নিঃস্ব হয়েছে - কে তা বলবে?
মাটি হল সব দূষণ লুকিয়ে ফেলার জায়গা।
মাটি সব অপমান সহ্য করে নিশ্চুপ থেকে যায়।
কিন্তু মাটিই হল আমাদের শেষ ঠিকানা।
Assistant Professor,
Department of Textile Engineering.
Permanent Campus.
Email: reza.te@daffodilvarsity.edu.bd
Mobile No. 01847140128