ডায়েট করেও কমছে না মেদ? এ সব বিষয়ে সতর্ক থাকলেই ফল মিলবে হাতেনাতে

Author Topic: ডায়েট করেও কমছে না মেদ? এ সব বিষয়ে সতর্ক থাকলেই ফল মিলবে হাতেনাতে  (Read 202 times)

Offline smsirajul

  • Jr. Member
  • **
  • Posts: 55
  • Test
    • View Profile
কর্মব্যস্ততা, খাওয়াদাওয়ার অনিয়ম, ব্যায়াম করার অবকাশ না মেলায় সব মিলিয়ে শরীরে রোজ যেটুকু ক্ষতি হয়, ডায়েট মেনে খানিক হাঁটাহাঁটি করে সেটুকু পুষিয়ে দেওয়ার কিছুটা চেষ্টা করি আমরা। তাতেও অনেক সময় দেখা যায়, কাঙ্ক্ষিত ফল মিলছে না। হয়তো নিয়ম মেনে ডায়েটের পরেও কমছে না মেদ।

এমনটা কেন হয় তা নিয়ে নানা চলতি ধারণা রয়েছে আমাদের। কেউ মনে করেন, শুধু ডায়েটে কিছুই লাভ হয় না, কেউ আবার ভাবেন, ডায়েটে খাবারের পরিমাণে রদবদল ঘটানোর সময় এসেছে। পুষ্টিবিদ সুমেধা সিংহের মতে, ‘‘আজকাল অনেকেই সোশ্যাল সাইট দেখে ডায়েট শুরু করে দেন। এতেও ক্ষতি হয় বিস্তর। শরীরের ওজনই শুধু নয়, ডায়েট নির্ণয়ের সময় শরীরের বিপাক হার, অন্য কোনও অসুখ রয়েছে কি না— এমন অনেক কিছুই খেয়াল রাখতে হয়।সে সব মানলে ওজনও কমে। মেদ না কমার যে শঙ্কা তাড়া করে বেড়ায় তার মূলে অনেকটাই রয়েছে আত্মবিশ্বাসের অভাব, কারণ ডায়েট বাছাই বা পালন করার মধ্যেই থেকে যায় নানা ভুল। যেমন, পেটের মেদ জমতে যতটা সময় নেয়, গলতে সময় নেয় তার চেয়ে অনেক বেশি। খাপছাড়া ও অবৈজ্ঞানিক ডায়েট বা অনিয়মিত শরীরচর্চা দিয়ে তাকে রোখা বেশ কঠিন।’’

ডায়েট শুরু করার পর তাই ভুল রুখতে খেয়াল রাখতে হয় বেশ কিছু বিশেষ দিকে। তবেই মিলবে কাঙ্ক্ষিত ফলাফল। ডায়েট মানার সময় কোন কোন ক্ষেত্রে বিশেষ জোর দেবেন, জানালেন বিশেষজ্ঞ।

আপনার বয়স, ওজন, শরীরের রোগ-ব্যাধি ইত্যাদি বিষয়ের উপর নির্ভর করে তবেই আপনার পক্ষে উপযুক্ত ডায়েট প্ল্যান নির্ধারণ করা সম্ভব। কোনও অনলাইন সাইটের পক্ষে এত কিছু জেনে আপনার ডায়েট চার্ট বানানো সম্ভব নয়। এ ছাড়া সব ডায়েট সব শরীরের উপর কার্যকরী হয় না। তাই এ ক্ষেত্রে বিশেষজ্ঞের মতামত খুবই গুরুত্বপূর্ণ।

ওজন কমানো একটি সময়সাপেক্ষ প্রক্রিয়া। কোনও ডায়েট প্ন্যানই সহজেই আপনার ওজন অনেকটা কমিয়ে আনতে পারে না। যদি আনেও, তবে তা শরীরের কিছু ক্ষতি করে। তাই তেমন ডায়েট প্ল্যান থেকে দূরেই থাকুন।

আপনার ডায়েট প্ল্যানটি যদি অতিরিক্ত খরচসাপেক্ষ হয়, তা হলে সেই ডায়েট মানার কোনও মানেই হয় না। দামি সাপ্লিমেন্ট খেলে তবেই আপনার ওজন হ্রাস হবে এমনটাও দাবি করে অনেক অনলাইন সাইট। বাস্তবে সুস্থ শরীরে সাধারণ ডায়েট মেনে চলার পাশাপাশি যদি শরীরচর্চা চালিয়ে যাওয়া যায়, তা হলে ওজন কমতে বাধ্য। দরকার শুধু একটু ধৈর্য্যের।

এমন অনেক ডায়েট প্ল্যান আছে যা আপনাকে নির্দিষ্ট কিছু খাদ্য একেবারেই পরিত্যাগ করতে বলে। অথচ ডায়েটে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট সবরকম খাবারই অল্পস্বল্প হলেও শরীরে প্রয়োজন। দীর্ঘ দিন যাবত এই ধরনের ডায়েট প্ল্যান আপনার ওজন কমাতে সাহায্য করলেও এর পার্শ্বপ্রতিক্রিয়ায় আপনাকে অনেকটা ভুগতে হতে পারে। তাই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে তবেই গ্রহণ করুন যে কোনও ডায়েট।

আপনার শরীরে চিট ডায়েট আদৌ চলবে কি না সেটাও চিকিৎসকই জানাবেন। যুগের হাওয়ায় না বুঝে এমন সিদ্ধান্ত নেবেন না।
Md. Sirajul Islam
Assistant Coordination Officer
Department of Business Administration
Daffodil International University
Uttara Campus