Science & Information Technology > Smartphone Application

করোনাভাইরাসের ঝুঁকি নির্ণয়ে অ্যাপ

(1/1)

Rubaiya Hafiz:
করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি নির্ণয়ের অ্যাপ তৈরি করেছে চীন। করোনাভাইরাসে আক্রান্ত কারও সংস্পর্শে এলে ব্যবহারকারীকে সতর্ক করে দেবে সে অ্যাপ। আর ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকা ব্যক্তিকে বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ এবং স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের জানানোর নির্দেশনা দেওয়া হয় এতে।

অ্যাপটি তৈরি করা হয়েছে চীন সরকার ও চায়না ইলেকট্রনিকস টেকনোলজি গ্রুপ করপোরেশনের যৌথ উদ্যোগে। অ্যাপটির জন্য দেশটির স্বাস্থ্য ও পরিবহন বিভাগও তথ্য দিয়ে সাহায্য করেছে। জনগণের ওপর কড়া নজরদারির জন্য চীনা সরকার আগে সমালোচিত হলেও এবার তা সে দেশের জন্য প্রয়োজনীয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

হংকংভিত্তিক প্রযুক্তিবিষয়ক আইনজীবী ক্যারোলিন বিগ বলেন, চীনের বর্তমান অবস্থা অনুযায়ী এটি অত্যন্ত প্রয়োজনীয় একটি সেবা। এর মাধ্যমে কীভাবে তথ্য-উপাত্ত ভালো কাজে ব্যবহার করা যেতে পারে, তা প্রমাণ হবে।

ফোন নম্বর ব্যবহার করে নিবন্ধনের পর অ্যাপটিতে ব্যবহারকারীর নাম ও আইডি নম্বর দিতে হয়। প্রতিটি নিবন্ধিত ফোন নম্বরের বিপরীতে সর্বোচ্চ তিনটি আইডি নম্বর যাচাই করা যায়। অনুসন্ধানের জন্য লেনদেন সেবা আলিপে বা সামাজিক যোগাযোগমাধ্যম উইচ্যাটের মতো অ্যাপ থেকে একটি কুইক রেসপন্স (কিউআর) কোড স্ক্যান করতে হবে। সূত্র: বিবিসি

Navigation

[0] Message Index

Go to full version