CV writing tips, CV Format and Samples সিভি লেখার টিপস, সিভি ফর্ম্যাট এবং নমুনা

Author Topic: CV writing tips, CV Format and Samples সিভি লেখার টিপস, সিভি ফর্ম্যাট এবং নমুনা  (Read 163 times)

Offline Suman Ahmed

  • Newbie
  • *
  • Posts: 25
  • Test
    • View Profile
Your Curriculum Vitae (CV) is the primary medium of presenting yourself as a candidate for a job to a prospective employer. But many of the job seekers do not give proper attention and care in preparing their CVs accurately. As a result, many potential job seekers do not get calls for job interviews to get the opportunity to present and prove their potential.

(আপনার পাঠ্যক্রম ভিটা (সিভি) হ'ল নিজেকে সম্ভাব্য নিয়োগকর্তার কাছে কোনও কাজের প্রার্থী হিসাবে উপস্থাপনের প্রাথমিক মাধ্যম। তবে চাকরি প্রত্যাশীদের অনেকেই তাদের সিভি সঠিকভাবে প্রস্তুত করার ক্ষেত্রে যথাযথ মনোযোগ এবং যত্ন দেয় না। ফলস্বরূপ, অনেক সম্ভাব্য চাকরি প্রার্থী তাদের সম্ভাব্যতা উপস্থাপনের এবং প্রমাণ করার সুযোগ পাওয়ার জন্য চাকরীর সাক্ষাত্কারের জন্য কল পান না।)

Attention should be given to the following matters before preparing your CV:

Generally an employer does not give more than 30 seconds time in looking at a CV briefly. So a CV should be precise and clear. Unnecessary and irrelevant information should be avoided.
A CV of a fresher or an inexperienced candidate should not be over one or two pages.
Your CV is the way to promote yourself. Therefore, it should be attractive. But color papers or color print should not be used for this purpose. In case of highlighting any information, you can Bold, italicize or underline it.
Remember that any type of grammatical or spelling mistake in your CV will create a negative impact in the mind of the employer. It will give the impression that you cannot do any work correctly. So after preparing your CV, read it intensely and let it checked by somebody who knows correct English.
When applying for a particular job announcement, try to customize your CV according to the job requirements. You need to read the job announcement carefully and make some research on it. For example, if you know the information that the employer can locate the job anywhere in Bangladesh, you may mention the places you have visited and stayed in Bangladesh. Again, when the employer is looking for an Organizer, you can mention the organizing activities you have done in your student life. It will create an additional value in your CV.
It is very important that you should give true and correct information in your CV. You should not give any information that can appear as false the job interview.

আপনার সিভি প্রস্তুত করার আগে নিম্নলিখিত বিষয়গুলিতে মনোযোগ দেওয়া উচিত:

সাধারণত কোনও নিয়োগকর্তা একটি সিভি সংক্ষেপে দেখার জন্য 30 সেকেন্ডের বেশি সময় দেয় না। সুতরাং একটি সিভি সঠিক এবং স্পষ্ট হওয়া উচিত। অপ্রয়োজনীয় ও অপ্রাসঙ্গিক তথ্য এড়ানো উচিত।
ফ্রেশার বা অনভিজ্ঞ প্রার্থীর সিভি এক বা দুটি পৃষ্ঠার বেশি হওয়া উচিত নয়।
আপনার সিভি হ'ল নিজেকে প্রচার করার উপায়। অতএব, এটি আকর্ষণীয় হওয়া উচিত। তবে রঙিন কাগজপত্র বা রঙিন মুদ্রণ এই উদ্দেশ্যে ব্যবহার করা উচিত নয়। কোনও তথ্য হাইলাইট করার ক্ষেত্রে, আপনি এটি বোল্ড, তাত্পর্যপূর্ণ বা আন্ডারলাইন করতে পারেন।
মনে রাখবেন যে আপনার সিভিতে যেকোন ধরণের ব্যাকরণগত বা বানান ভুল নিয়োগকারীর মনে একটি নেতিবাচক প্রভাব তৈরি করবে। এটি এমন ধারণা দেয় যে আপনি কোনও কাজ সঠিকভাবে করতে পারবেন না। সুতরাং আপনার সিভি প্রস্তুতের পরে, এটি নিবিড়ভাবে পড়ুন এবং সঠিক ইংরেজি জানেন এমন কোনও ব্যক্তির দ্বারা এটি পরীক্ষা করা যাক।
কোনও নির্দিষ্ট কাজের ঘোষণার জন্য আবেদন করার সময়, আপনার সিভিটি কাজের প্রয়োজনীয়তা অনুসারে কাস্টমাইজ করার চেষ্টা করুন। আপনাকে কাজের ঘোষণাটি মনোযোগ সহকারে পড়তে হবে এবং এ সম্পর্কে কিছু গবেষণা করা উচিত। উদাহরণস্বরূপ, যদি আপনি যদি তথ্যটি জানেন যে নিয়োগকর্তা বাংলাদেশের যে কোনও জায়গায় কাজটি সনাক্ত করতে পারে তবে আপনি যে জায়গাগুলিতে গিয়েছিলেন এবং বাংলাদেশে অবস্থান করেছেন সেগুলি উল্লেখ করতে পারেন। আবার যখন নিয়োগকর্তা কোনও অর্গানাইজারের সন্ধান করছেন তখন আপনি আপনার ছাত্রজীবনে যে সাংগঠনিক ক্রিয়াকলাপ করেছেন তা উল্লেখ করতে পারেন। এটি আপনার সিভিতে একটি অতিরিক্ত মান তৈরি করবে।
আপনার সিভিতে সত্য এবং সঠিক তথ্য দেওয়া উচিত এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার কাজের কোনও সাক্ষাত্কার মিথ্যা হিসাবে উপস্থিত হতে পারে এমন কোনও তথ্য দেওয়া উচিত নয়।)

Different Parts of a CV the following information is to be presented in a CV in an organized way:

Title

Career Summary – mostly applicable for the experienced persons.
Career objective – mostly applicable for the fresh applicants.
Experience
Education
Additional Information
Personal Information
Reference
(একটি সিভির বিভিন্ন অংশ নিম্নলিখিত তথ্য সিভিতে একটি সংগঠিত উপায়ে উপস্থাপন করতে হয়:

শিরোনাম
কেরিয়ারের সংক্ষিপ্তসার - অভিজ্ঞ ব্যক্তিদের জন্য বেশিরভাগ ক্ষেত্রে প্রযোজ্য।
ক্যারিয়ারের উদ্দেশ্য - বেশিরভাগ তাজা আবেদনকারীদের জন্য প্রযোজ্য।
অভিজ্ঞতা
শিক্ষা
অতিরিক্ত তথ্য
ব্যক্তিগত তথ্য
উল্লেখ)

Title
Your name will come first in the title. It should be in 'bold' format and in a larger font (avoid using your nick name). Then write your address (your present address where you can receive mails by post), phone number and email address. This portion will be on the center of the page to draw the attention. (শিরোনাম আপনার নাম শিরোনামে প্রথম আসবে। এটি 'গা bold়' বিন্যাসে এবং বৃহত্তর ফন্টে হওয়া উচিত (আপনার ডাক নাম ব্যবহার করা এড়ানো)। তারপরে আপনার ঠিকানা (আপনার বর্তমান ঠিকানা যেখানে আপনি পোস্টের মাধ্যমে মেলগুলি পেতে পারেন), ফোন নম্বর এবং ইমেল ঠিকানা লিখুন। এই অংশটি দৃষ্টি আকর্ষণ করার জন্য পৃষ্ঠার কেন্দ্রে থাকবে।)

Career Summary:
This is mostly applicable for the persons having experience more than 4-5 years. State the sectors of your experience in maximum 6 to 7 lines. State in short the achievements of your career (if any). (কেরিয়ারের সংক্ষিপ্তসার এটি বেশিরভাগ 4-5 বছরের বেশি অভিজ্ঞ ব্যক্তিদের জন্য প্রযোজ্য। আপনার অভিজ্ঞতার ক্ষেত্রগুলি সর্বাধিক 6 থেকে 7 লাইনে উল্লেখ করুন। আপনার কেরিয়ারের সাফল্যগুলি সংক্ষেপে বলুন (যদি থাকে)

Career Objective
This section is generally applicable for the fresh candidates or the candidates with little experience (1- 2 years). Mention the immediate goal of your career in this part. Also mention how your experience and potential match with the position you are applying for. Bring up your positive skills for the position. It is important to write your career objective according to the criteria mentioned in the job announcement. Give emphasis on the ways you can make contribution for the company and what is your expectation from the company.

(পেশাগত লক্ষ্য
এই বিভাগটি সাধারণত নতুন প্রার্থী বা অল্প অভিজ্ঞতার সাথে প্রার্থীদের জন্য প্রযোজ্য (1- 2 বছর)। এই অংশে আপনার কেরিয়ারের তাত্ক্ষণিক লক্ষ্য উল্লেখ করুন। আপনি যে অবস্থানের জন্য আবেদন করছেন তার সাথে কীভাবে আপনার অভিজ্ঞতা এবং সম্ভাব্য মিল রয়েছে তা উল্লেখ করুন। পজিশনের জন্য আপনার ইতিবাচক দক্ষতা আনুন। চাকরীর ঘোষণায় উল্লিখিত মানদণ্ড অনুসারে আপনার ক্যারিয়ারের উদ্দেশ্যটি লেখা গুরুত্বপূর্ণ। আপনি যেভাবে কোম্পানির জন্য অবদান রাখতে পারেন এবং সংস্থাটির কাছ থেকে আপনার প্রত্যাশা কী তা নিয়ে জোর দিন।)

Experience
For the experienced candidates, this section should come before the 'Educational Qualification' section.
Things that you should mention in your experience details are as follows:
Organization name
Designation
Time Period – From & To
Job Responsibility
Special Achievement
If you have working experience in different positions in a same organization, mention it in different phases.
State your most recent experience first and then mention one by one your other experiences in the Resume following Chronological Order which is to end with your first experience. It is better not to mention experience of short and insignificant experience. Try not to have long gap of time between the jobs. (অভিজ্ঞতা

অভিজ্ঞ প্রার্থীদের জন্য এই বিভাগটি 'শিক্ষাগত যোগ্যতা' বিভাগের আগে আসা উচিত।
আপনার অভিজ্ঞতার বিবরণে যে বিষয়গুলি উল্লেখ করা উচিত সেগুলি নিম্নরূপ:
প্রতিষ্ঠানের নাম
উপাধি
সময়কাল - থেকে & করতে
কাজের দায়িত্ব
বিশেষ অর্জন
আপনার যদি একই প্রতিষ্ঠানের বিভিন্ন পদে কাজের অভিজ্ঞতা থাকে, তবে এটি বিভিন্ন পর্যায়ে উল্লেখ করুন।
প্রথমে আপনার সাম্প্রতিক অভিজ্ঞতাটি বর্ণনা করুন এবং তারপরে ক্রোনোলজিকাল ক্রম অনুসারে আপনার অন্য অভিজ্ঞতার কথা একে একে উল্লেখ করুন যা আপনার প্রথম অভিজ্ঞতার সাথে শেষ হবে।
সংক্ষিপ্ত এবং তুচ্ছ অভিজ্ঞতার অভিজ্ঞতা উল্লেখ না করাই ভাল। কাজের মাঝে দীর্ঘ ব্যবধান না রাখার চেষ্টা করুন।)

Education & Training

Education & training part should come before experience part for a fresher. You will mention your degrees in education part with the following information.
Name of degree (Such as SSC, HSC, B.Com)
Duration of course
Name of institutions and board.
Year of Examination and date of publishing result (if necessary),
Result and achievement (if any)
You should mention your most recent degree first like your experience part, then mention the other degrees by turn.
Remember that you should mention 'appeared' if the final result is not yet published. Please mention 'ongoing' if you are continuing any program. You need not to mention the result of any degree if any of the result is a very poor one. Remember that, it looks odd if you mention the result of one degree and avoid another.
If you participate in any particular training program that supports your work experience, you should mention it. Mention the training institution, topic and duration of training. You can place the list of training right after the education part.

(শিক্ষা ও প্রশিক্ষণ
এক নতুনের জন্য অভিজ্ঞতার অংশের আগে শিক্ষা ও প্রশিক্ষণের অংশটি আসা উচিত। আপনি নিম্নোক্ত তথ্যের সাথে শিক্ষার অংশে আপনার ডিগ্রি উল্লেখ করবেন।
ডিগ্রির নাম (যেমন এসএসসি, এইচএসসি, বি.কম)
অবশ্যই সময়কাল
প্রতিষ্ঠান ও বোর্ডের নাম।
পরীক্ষার বছর এবং ফলাফল প্রকাশের তারিখ (প্রয়োজনে),
ফলাফল এবং অর্জন (যদি থাকে)
আপনার অভিজ্ঞতার অংশের মতো আপনার প্রথমে আপনার সাম্প্রতিক ডিগ্রিটি উল্লেখ করা উচিত, তারপরে ঘুরে অন্যান্য ডিগ্রি উল্লেখ করুন।
মনে রাখবেন যে চূড়ান্ত ফলাফলটি এখনও প্রকাশিত না হলে আপনার 'উপস্থিত' উল্লেখ করা উচিত। আপনি যদি কোনও প্রোগ্রাম চালিয়ে যান তবে 'চলমান' উল্লেখ করুন। রেজাল্টের কোনও খুব খুব খারাপ হলে আপনার কোনও ডিগ্রির ফলাফল উল্লেখ করার দরকার নেই। মনে রাখবেন, আপনি যদি এক ডিগ্রির ফলাফল উল্লেখ করেন এবং অন্যটি এড়িয়ে যান তবে এটি অদ্ভুত দেখাচ্ছে।
আপনি যদি কোনও নির্দিষ্ট প্রশিক্ষণ প্রোগ্রামে অংশ নেন যা আপনার কাজের অভিজ্ঞতাকে সমর্থন করে, আপনার এটি উল্লেখ করা উচিত। প্রশিক্ষণ প্রতিষ্ঠান, বিষয় এবং প্রশিক্ষণের সময়কাল উল্লেখ করুন। আপনি প্রশিক্ষণের তালিকাটি শিক্ষার অংশের ঠিক পরে রাখতে পারেন।)

Additional Information

The information that does not fall in the above mentioned parts but is related with the job must be shown in this part. For example:
Professional Achievement
Award
Language Proficiency
Computer skills
License, government identity, publications and authorization.
Voluntary work etc.

(অতিরিক্ত তথ্য

উপরে উল্লিখিত অংশগুলিতে না পড়ে তবে কাজের সাথে সম্পর্কিত তথ্যগুলি এই অংশে অবশ্যই দেখানো উচিত। উদাহরণ স্বরূপ:
পেশাদার অর্জন
পুরস্কার
ভাষাগত দক্ষতা
কম্পিউটার দক্ষতা
লাইসেন্স, সরকারী পরিচয়, প্রকাশনা এবং অনুমোদন।
স্বেচ্ছাসেবী কাজ ইত্যাদি)

Personal information:

You can mention your parent's name, present and permanent address, religion, traveling places (Country) if any, hobby etc. in this section.
Reference - You should not mention the name of any close relative as referee in reference part. Referees should be the persons who have seen you closely in your student life or working life. You must mention the phone number, address and e-mail (if any) of your referee. It is better to mention two or three persons as referees. It is important to inform your referee that you have mentioned his name as referee in your CV.

(ব্যক্তিগত তথ্য:
আপনি এই বিভাগে আপনার পিতামাতার নাম, বর্তমান এবং স্থায়ী ঠিকানা, ধর্ম, ভ্রমণ স্থান (দেশ), শখ ইত্যাদি উল্লেখ করতে পারেন।
রেফারেন্স - রেফারেন্স অংশে আপনার কোনও নিকটাত্মীয়ের নাম উল্লেখ করা উচিত নয়। রেফারিগুলি এমন ব্যক্তি হওয়া উচিত যারা আপনাকে আপনার ছাত্রজীবন বা কর্মজীবনে খুব কাছ থেকে দেখেছিল। আপনাকে অবশ্যই আপনার রেফারির ফোন নম্বর, ঠিকানা এবং ইমেল (যদি থাকে) অবশ্যই উল্লেখ করতে হবে। দুই বা তিনজনকে রেফারি হিসাবে উল্লেখ করা ভাল। আপনার রেফারিকে অবহিত করা গুরুত্বপূর্ণ যে আপনি আপনার সিভিতে রেফারি হিসাবে তাঁর নাম উল্লেখ করেছেন।)
 


http://www.bdjobs.com/career/resumewriting/resume3.asp
Md. Mofizul Islam Suman
Asst. Administrative Officer
Design Section