মানবাধিকারই নারী অধিকার

Author Topic: মানবাধিকারই নারী অধিকার  (Read 27 times)

Offline Raja Tariqul Hasan Tusher

  • Jr. Member
  • **
  • Posts: 78
  • Test
    • View Profile
মানবাধিকার নিশ্চিত হলেই নারীর অধিকার নিশ্চিত হবে। সমাজ, সভ্যতা, সংস্কৃতি এগিয়ে যাওয়ার সঙ্গে নারীদের অধিকারের লড়াই চলমান। সভ্যতার আজকের বাস্তবতাতেও নারীদের সর্বক্ষেত্রে অধিকার ও সাম্য প্রতিষ্ঠিত হয়নি। বিশ্বের প্রতিটি অঞ্চলে নারীদের এগিয়ে চলার প্রতিটি ধাপ আজও মসৃণ হয়ে ওঠেনি। তাই মানবাধিকারই নারী অধিকার।

নারী দিবসকে সামনে রেখে নিউইয়র্কে এক আলাপ-সংলাপ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেছেন। ‘আমিই প্রজন্ম সমতা-নারীর অধিকার’ প্রতিপাদ্য নিয়ে ৫ মার্চ বৃহস্পতিবার সন্ধ্যায় নগরীর জ্যাকসন হাইটসে জমায়েত হন নারী সংগঠক, লেখক, সাংবাদিক ও নানা কাজে সক্রিয় নারীরা। প্রথম আলো উত্তর আমেরিকা ও এসেনশিয়াল ট্রাভেল অ্যান্ড ট্যুর আয়োজিত নারী দিবসের আলোচনা অনুষ্ঠানটি যৌথভাবে পরিচালনা করেন শিমু আফরোজ ও রূপা খানম। স্বাগত বক্তব্য দেন মনিজা রহমান।

নিউইয়র্কে নারী সংগঠকদের অন্যতম পথিকৃৎ নার্গিস আহমেদ আলোচনায় অংশ নিয়ে বলেন, নারী অধিকারের সঙ্গে অধিকারসচেতন পুরুষদের কোনো বিরোধ নেই। নিজেদের যোগ্য করে তোলার মধ্য দিয়ে নারীদের এগিয়ে যেতে হবে। বিপত্তিগুলোকে চিহ্নিত করে নারীদের এগিয়ে যাওয়ার মধ্য দিয়ে লক্ষ্য অর্জন সম্ভব।

সাংবাদিক নিনি ওয়াহেদ তাঁর বক্তব্যে নারীর লড়াইকে চিহ্নিত করার জন্য নারী অধিকার নিয়ে সচেতনতাকে প্রাধান্য দেওয়ার আহ্বান জানান।

আলাপ সংলাপ আর সংগীতে নিউইয়র্কের আলোকিত নারীদের আলোচনায় উঠে আসে নিজেদের সংগ্রাম আর সাফল্যের কথা। রওশন হক, জাহেদা আলম, সানজিদা ঊর্মি ও মনজুরুল হকের ব্যবস্থাপনায় অনুষ্ঠানে অনেকেই বক্তব্য রাখেন। কবিতা পড়েন জেবুন্নেছা জ্যোৎস্না, সেলিনা আক্তার, মাকসুদা আহমদ, নিনি ওয়াহিদ, আলেয়া চৌধুরী, নার্গিস আহমেদ, অ্যাকটিভিস্ট রোকেয়া আখতার, জুলি রহমান, সুতপা মণ্ডল, সুলেখা পাল, নিরু নিরা, এইচ বি রিতা, আইরীন রহমান, ভায়লা সালিনা, পিনাকী তালুকদার, মনীষা তৃষা, রওশন হাসান, কান্তা কাবীর, রাজিনা চৌধুরী, ফরিদা ইয়াসমীন, রওশন হাসান, চন্দা খান, শিরিন আখতার সাঈদা ও আফরোজা বেগম রোজি।