কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে যা করণীয় :

Author Topic: কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে যা করণীয় :  (Read 187 times)

Offline Md. Siddiqul Alam (Reza)

  • Sr. Member
  • ****
  • Posts: 253
    • View Profile
অনেকেরই কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই অপরিকল্পিত খাদ্যাভাস এবং অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে এ ধরনের সমস্যা বেশি হয়। তবে কারও কারও আবার বংশগত কারণেও এ সমস্যা হয়। সময়মতো কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে ব্যবস্থা না নিলে কোলন ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বেড়ে যায়। এ কারণে শুরু থেকেই এ সমস্যা প্রতিরোধে সতর্ক থাকা জরুরি। সেক্ষেত্রে ওষুধের চেয়ে প্রাকৃতিক উপায়ে কোষ্ঠকাঠিন্য নিরাময়ের চেষ্টা করতে পারেন। যেমন-

১. রাতে ঘুমাতে যাবার আগে এক কাপ সামান্য গরম পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। নিয়মিত হালকা গরম পানি খেলে হজম ভালো হবে। সেই সঙ্গে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও সহজে কেটে যাবে।

২. প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার অন্তত এক ঘণ্টা আগে একটি খোসাসহ আপেল খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে যায়।

৩. রাতে ঘুমানোর আগে এক গ্লাস হালকা গরম পানিতে এক চামচ মধু আর সম পরিমাণ লেবুর রস মিশিয়ে প্রতিদিন পান করুন। সেই সঙ্গে বাঁ দিকে পাশ ফিরে ঘুমানোর চেষ্টা করুন। এতেও কোষ্ঠকাঠিন্যের সমস্যা নিরাময় হবে।

৪. এক কাপ গরম দুধে একটা এলাচ সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে এলাচটি থেঁতলে দুধের সঙ্গে খেয়ে নিন। কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেশি হলে সকালে আর রাতে একইভাবে এলাচ-দুধ খেতে পারেন। এতে বেশ উপকার পাবেন।   সূত্র : জি নিউজ

https://samakal.com/lifestyle/article
MD. SIDDIQUL ALAM (REZA)
Senior Assistant Director
(Counseling & Admission)
Employee ID: 710000295
Daffodil International University
Cell: 01713493050, 48111639, 9128705 Ext-555
Email: counselor@daffodilvarsity.edu.bd