অনলাইন ক্লাস এবং ছাত্র ছাত্রীদের অভিযোগ

Author Topic: অনলাইন ক্লাস এবং ছাত্র ছাত্রীদের অভিযোগ  (Read 118 times)

Offline momin.ce

  • Newbie
  • *
  • Posts: 28
  • Today is a gift. Use it properly.
    • View Profile
    • Khondhaker Al Momin
জীবনে সব কাজের পূর্ব অভিজ্ঞতা থাকে না । প্রতি দিনই কিছু না কিছু কাজ বা ক্ষেত্রের মধ্য দিয়ে আমরা যায় যেটা আগে কখনো করি নাই । বর্তমানে যে জরুরী অবস্থা চলছে,এমন অভিজ্ঞতা তোমাদের যেমন নাই, তোমাদের শিক্ষকদের ও নাই , ইভেন অধিকাংশ শিক্ষকদের বাবা মায়ের ও নাই। ছোট বেলায় বইয়ে পড়েছিলাম, কলেরা , ওলা বিবি ( হাজার বছর ধরে , উপন্যাস ) গ্রামের পর গ্রাম উজাড় করে চলে গেছে। এগুলো এত দিন আমাদের কাছে গল্পের মতন মনে হয়েছে, এখন সেটার বাস্তবতা দেখছো। এমন পরিস্থিতিতে সবার উৎকণ্ঠা , কি হবে না হবে , কি করবো না করবো , হতাশা , আসা অস্বাভাবিক কিছু না।

অভিযোজন ! এই কথাটা আগে শুনেছো ? ইংরেজিতে Adaptability বলে । অভিযোজন হচ্ছে নিজেকে সম্পূর্ণ নতুন কোনো পরিবেশ বা অবস্থার সাথে খাপ খাওয়ায়ে নেওয়া। প্রতিকূল বা অনুকূল হোক , নতুন পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নেওয়া। সৃষ্টি কুলের সকল জীব-ই এই অভিযোজনের মধ্য দিয়েই যায়।

তো তোমাদের এখন অনলাইন ক্লাসের সাথেও নিজেকে অভিযোজিত করতে হবে। কারণ পরিবেশ টাই এখন এমন, এটা আমাদের জন্য প্রতিকূল অবস্থা, আর এটার সাথে আমাদের খাপ খাওয়ায় নিতে হবে।

একেক জনের একেক রকম সমস্যা থাকবেই , সেটা সব সময়ই থাকে । এরপরেও আমাদেরকে সবাইকে সাথে নিয়েই আগাতে হবে। একটু চিন্তা করে দেখো, বিকল্প ভেবে দেখে , পরিবারের সাথে আলাপ করে দেখো তোমার সমস্যা কীভাবে সমাধান করা যায়। সাধারণ ছুটি 31 তারিখ থেকে বেড়ে 4 তারিখ পর্যন্ত গেছে , আল্লাহ না করুক অবস্থা যদি আরো খারাপ পর্যায়ে যায় তবে কি হবে সেটা চিন্তা করতে চাচ্ছি না ।

সারা দিন তোমাকে ঘরের মাঝেই থাকতে হবে। তোমাকে যদি কোনো কাজ না দেওয়া হয় দেখবে এমনিতেই বিরক্ত লাগছে , মনে হবে বাসার বাহিরে থেকে ঘুরে আসি। অনলাইন ক্লাস টাকে অনলাইন আড্ডা মনে করো । স্যার + বাকি ফ্রেন্ড যাদেরকে তুমি এখন পাশে পাচ্ছ না তাদের সাথে রেগুলার যোগাযোগ হচ্ছে , ভালো আছে না খারাপ আছে জানতে পারছো। এটা খারাপ কি ?

.
খন্দকার আল মোমিন
লেকচারার
সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট
Lecturer,
Department of Civil Engineering,
Daffodil International Unversity.