Write-up from Alumni during COVID-19 period; Dept. of Real Estae

Author Topic: Write-up from Alumni during COVID-19 period; Dept. of Real Estae  (Read 234 times)

Offline tokiyeasir

  • Hero Member
  • *****
  • Posts: 905
  • Test
    • View Profile
দীর্ঘদিন পর লিখতে বসলাম, আর লিখাটা কয়েকটা প্রশ্নের উত্তর দেয়ার জন্যই।।
বিশেষ করে আমার ডিপার্টমেন্ট এ যারা নতুন আছেন তাদের জন্য, চেষ্টা করবেন পুরো পোস্টটা পড়ার জন্য, আশা করি কিছুটা উপকার আসবে।।

COVID - 19
করোনার প্রভাব গোটা বিশ্বকে স্তব্ধ করে দিয়েছে, আমাদের বাংলাদেশেও যে এর প্রভাব ভয়াবহ হচ্ছে তা বলার অপেক্ষা রাখে না।।
বেশকয়েকদিন যে প্রশ্ন টা খুব আসছে ইদানীং, রিয়েল ইস্টেট এ এর প্রভাব কতোটা?
এর উত্তর যারা আমার সিনিয়র আছেন উনারা আমার থেকে ভালো দিতে পারবেন, তবে আমার দিক থেকে যতটুকু বলার তা হল....

আমাদের পন্য নিত্যদিনের পন্য না, এই পন্য বিক্রির পেছনে অনেক কার্যক্রম থাকে। খুব স্বাভাবিক ভাবেই অর্থনীতি ক্ষতির মুখে পরলে আমাদের পন্য বিক্রি যে অনেকাংশেই কমে যাবে তা বিশেষজ্ঞরা বিভিন্ন আর্টিকেল এ ইতিমধ্যে প্রকাশ করেছেন।
আমরা যারা রিয়েল ইস্টেট এ পড়ালেখা করেছি কিংবা এই সেক্টরের সাথে জড়িত আছি, আমরা জানি কিভাবে কাস্টমার কে আমরা সেগমেন্ট এ ভাগ করি, কাজেই সেই সেগমেন্ট এনালাইসিস করলেই বুঝা যাচ্ছে গুটিকয়েক কোম্পানি ছাড়া অন্তত সামনের এক থেকে দেড় বছর বেশকিছু কোম্পানির অবস্থা খুব বেশি ভালো হবে না।।। ( এখন পর্যন্ত করোনার যে অবস্থা )

এর ভিতর সামাজিক যোগাযোগ মাধ্যমে এই সেক্টরের বেশ কিছু গ্রুপ হয়েছে যেখান থেকে জানা যায় রিয়েল ইস্টেট এ কর্মরত অনেকেই ইতিমধ্যে চাকরি হারিয়েছেন, কেউবা বেতন ঠিক মতো পাচ্ছেন না।।
খুব আশ্চর্য এমন কার্যক্রম এর তালিকায় অনেক বড় কোম্পানির নামও উঠে এসেছে।।
অতএব সামনে যারা ভার্সিটি থেকে বের হবেন কিংবা যারা এই সেক্টরে ক্যারিয়ার গড়তে চাচ্ছ্রন তারা কি পিছিয়ে যাবেন?
অবশ্যই না, তবে মনে রাখবেন এমপ্লয়ি ছাড়া কোন কোম্পানিই চলবে না, তবে আগে যেখানে দশজনকে নিয়ে চলতো সেখানে দুজন নিয়ে কোম্পানি চলবে।
কাজেই আপনাকে হতে হবে দক্ষ, দক্ষ এবং দক্ষ।।

যারা এখনো করোনা পরিস্থিতি তে নিজেকে বিছানায় লেপ্টে রেখেছেন, প্লিজ নিজেকে দক্ষ করার জন্য যা যা প্রয়োজন তা শুরু করুন।।

স্টুডেন্ট অবস্থায় যা করতে পারেন :

১। বাংলাদেশের ভালো কোম্পানিগুলো নিয়ে এনালাইসিস করতে পারেন, কিভাবে তাদের ব্যাবসা পরিচালনা হচ্ছে, কোন কোন ব্যাবসা তার সাথে জড়িত এবং অন্যান্য ( এতে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ঐ কোম্পানি গুলো নিয়োগ দিলে আপনার চান্স টা ভালো থাকবে )

২। বিশ্ব বাজারে রিয়েল ইস্টেট সেক্টরে যে কোম্পানি মধ্যম পর্যায়ে আছে তাদের নিয়ে ঘাটাঘাটি শুরু করুন। ভার্চুয়াল এসিস্ট্যান্ট নামে একটা পদ থাকে কিংবা ভার্চুয়ালি সাপোর্টেও অনেক নিয়োগ হয়। সেখানে এপ্লাই করতে পারেন যদি আপনার সাথে তাদের চাহিদা মিলে কেবল মাত্র তখনই। আর এই নিয়োগ গুলোর কারন হলো আমরা এশিয়ান কাট্রির লোকেরা অনেক বেতনে কাজ করতে রাজি হই, তবে তা অবশ্যই বাংলাদেশের অনেক ভালো কোম্পানি থেকে বেশি হবে। ( এই বিষয়ে বিস্তারিত জানতে চাইলে আমায় বলবেন, আমি আপনাদের জানিয়ে দেবো )

৩। আর্টিকেল প্রাকটিস করতে পারেন, এতে আপনার ভবিষ্যৎ সিভি অনেক ভারী হবে এই সেক্টরে ( খুব কাছের ছোট ভাই সাহি এ বিষয় নিয়ে কাজ করছে যদি প্রয়োজন হয় তার থেকে সাহায্য নিতে পারেন, আমায় জানালে ওর আইডি লিংক দিয়ে দেবো )

৪। যারা টিউশনি করাতেন, হয়তো এই সময় তা বন্ধ, বিসিএস এর প্রস্তুতি নিতে পারেন।

৫। এইস আর কন্সাটিং নিয়ে অনলাইন সাপোর্ট দিতে পারেন, খুবই নতুন ট্রেন্ড ( বিশেষ করে যারা প্রায় শেষ পর্যায় আছেন ভার্সিটির তারা এই বিষয়ে আসতে পারেন )

যারা অনেকেই চাকরি হারিয়েছেন কিংবা বেতন পাচ্ছেন না:

নিরাশ না হয়ে একটু ভিন্ন চিন্তা করুন কিছুদিনের জন্য, এটা ঠিক এই মুহুর্তে আপনার জন্য কঠিন বিপদ তবু একমাত্র ধৈর্যই আপনাকে ভালো সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।।

এ ছাড়াই আপনাদের যদি কারো ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়ার ইচ্ছা থাকে কিংবা অনলাইন জগতে নিজেকে দাড় করাতে চান, আমাকে বিনা সংকোচে বলতে পারেন। যদিও আমি ইউটিউবার বা ট্রেইনার না, তবে অভিজ্ঞতা থেকে বেসিক লেভেলের কিছু শিখাতে পারবো যা সাময়িক সময়ের জন্য উপকারে আসবে।।

ধন্যবাদ সবাইকে।।
করোনা মুক্ত পৃথিবী ফিরে আসুক আবার।

Tanvir Ahmed Lipon
23rd Batch
Alumni
Department of Real Estate