শর্টকাটে গুগল মিট

Author Topic: শর্টকাটে গুগল মিট  (Read 210 times)

Offline dulal.lib

  • Newbie
  • *
  • Posts: 19
  • Test
    • View Profile
শর্টকাটে গুগল মিট
« on: June 21, 2020, 12:18:33 PM »
অনলাইন কথোপকথনে অনেকেই এখন গুগল মিট ব্যবহার করছেন। এ সেবাকে আরেকটু সহজ করতে গুগল মিটের সঙ্গে ডটনিউ (.new) লিংক যুক্ত করে দিল প্রতিষ্ঠানটি। বিষয়টি নিশ্চিত করেছেন গুগল জি স্যুটের ব্যবস্থাপক ও ভাইস প্রেসিডেন্ট জেভিয়ার সলতেরো। তিনি বলেছেন, এখন থেকে মিট ডটনিউ (http://meet.new) লিংকটি কাজ করবে। আপনাদের স্বাগতম।’

কোনো ওয়েব ব্রাউজারে ইংরেজিতে মিট ডটনিউ লিখলে তা শর্টকাট লিংক হিসেবে কাজ করে গুগল মিটে নিয়ে যাবে। জিমেইলে ‘স্টার্ট আ মিটিং’ ক্লিক করলে যে লিংক সৃষ্টি হয়, এটা মূলত সেই লিংক হিসেবেই অনলাইনে ভিডিও কনফারেন্স করার সুবিধা চালু করবে।

চলতি সপ্তাহে গুগল অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মের জিমেইল অ্যাপে গুগল মিট ভিডিও কল সেবার শর্টকাট যুক্ত করেছে। যাঁরা এখনো এ সুবিধা পাননি, তাঁরা শিগগিরই পেয়ে যাবেন। স্মার্টফোন ব্যবহারকারী এ সুবিধা পাওয়ার পর তাদের জিমেইল অ্যাপে মিট ট্যাব দেখতে পাবেন। ওই ট্যাবের মধ্যে ক্যালেন্ডারে সব গুগল মিট কল কখন কাকে করা হবে, তা তালিকাও পাবেন।

গুগল তাদের ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মকে আরও সামনে এগিয়ে নিতে এ ধরনের নতুন নতুন ফিচার যুক্ত করতে কাজ করছে।

গত এপ্রিল মাসে গুগল তাদের মিট সেবাটি সবার জন্য বিনা মূল্যে চালু করার ঘোষণা দেয়। এর আগে সেবাটি গুগল জি স্যুটের অংশ ছিল, যা মূলত ব্যবসায়ীদের জন্য উৎপাদনশীলতার বিভিন্ন সমাধান হিসেবে কাজ করে। গুগল বলেছে, বিনা মূল্যে এক ঘণ্টা কল করার সুযোগ থাকবে। তবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়ের কোনো বাঁধাধরা নিয়ম থাকছে না বলে জানিয়েছে গুগল।

গুগল মিটের নির্দিষ্ট অ্যাপও রয়েছে, যা প্লে স্টোরে ৫ কোটির বেশি ডাউনলোড হয়েছে।

 Information>Prothomalo>Online News