উচ্চতা বাড়াতে কী করা উচিত

Author Topic: উচ্চতা বাড়াতে কী করা উচিত  (Read 121 times)

Offline Sahadat Hossain

  • Sr. Member
  • ****
  • Posts: 350
  • Test
    • View Profile
ডায়েট, ব্যায়াম ও ওজন কমানো–বাড়ানো নিয়ে পাঠকদের নির্বাচিত প্রশ্নের উত্তর দিয়েছেন বারডেম হাসপাতালের প্রধান পুষ্টিবিদ ও বিভাগীয় প্রধান


শামছুন্নাহার নাহিদ
পুষ্টিবিদ

উত্তর: উচ্চতা বাড়ানোর জন্য যেসব বিষয়ে লক্ষ রাখতে হবে—

১. খাবার: সারা দিনের খাবার হতে হবে সুষম অর্থাৎ উচ্চমানের আমিষ (মাছ, মাংস, ডিম, দুধ, ডাল, বাদাম ইত্যাদি), ক্যালরি অনুযায়ী জটিল শর্করা (ভাত, রুটির মতো খাবার) এবং অন্যান্য ভিটামিন ও খনিজ বিশেষ করে ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার এবং ভিটামিন ডির পরিমাণ বাড়াতে হবে(যা হাড়ের গঠন বাড়িয়ে উচ্চতা বাড়াতে সাহায্য করে)।

২. ঘুম: পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে। কারণ, রাতে ঘুমের সময় শরীরের পিটুইটারি গ্রন্থি থেকে গ্রোথ হরমোন (এইচজিএইচ হরমোন) উৎপন্ন হয়। জন্ম থেকে বিভিন্ন বয়সে প্রতিদিন ঘুমের একটা নির্দিষ্ট পরিমাণ আছে, এ ক্ষেত্রে তোমার বয়সে রাতে ৮–১০ ঘণ্টা ঘুমের প্রয়োজন।

৩. ব্যায়াম: প্রতিদিনের ব্যায়াম গ্রোথ হরমোন নিঃসরণে সাহায্য করে, তা যেকোনো ধরনের অর্থাৎ অ্যারোবিক (দড়ি লাফ, জাম্পিং, বাস্কেটবল, ভলিবল, সাইকেল চালানো ইত্যাদি) হতে পারে।

পাঠকের প্রশ্ন পাঠানো যাবে ই–মেইলে, ডাকে এবং প্র অধুনার ফেসবুক পেজের ইনবক্সে।

ই–মেইল ঠিকানা: adhuna@prothomalo.com (সাবজেক্ট হিসেবে লিখুন ‘পাঠকের প্রশ্ন’)

ডাক ঠিকানা: প্র অধুনা, প্রথম আলো, প্রগতি ইনস্যুরেন্স ভবন, ২০–২১ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫। (খামের ওপর লিখুন ‘পাঠকের প্রশ্ন’)

Ref: https://www.prothomalo.com/feature/adhuna/%E0%A6%89%E0%A6%9A%E0%A7%8D%E0%A6%9A%E0%A6%A4%E0%A6%BE-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A1%E0%A6%BC%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%95%E0%A7%80-%E0%A6%95%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%89%E0%A6%9A%E0%A6%BF%E0%A6%A4
Md.Sahadat Hossain
Asst. Administrative Officer
Office of the Director Administration
Daffodil Tower(DT)- 4
102/1, Shukrabad, Mirpur Road, Dhanmondi.
Email: da-office@daffodilvarsity.edu.bd
Cell & WhatsApp: 01847027549