শরীরে আয়রনের অভাব মেটাতে যা করবেন

Author Topic: শরীরে আয়রনের অভাব মেটাতে যা করবেন  (Read 166 times)

Offline Mrs.Anjuara Khanom

  • Sr. Member
  • ****
  • Posts: 352
  • Test
    • View Profile
মাঝে মাঝেই ভীষণ ক্লান্ত লাগে? এদিকে হাজারটা কাজের চাপে সেদিকে নজর দেয়ারও সময় মেলে না? কাজের চাপ যতই থাকুক, এই ক্লান্তিবোধকে কখনো অবহেলা করবেন না। আবার এই ক্লান্তি যে কাজের চাপের কারণেই দেখা দিচ্ছে, এমনটা না-ও হতে পারে। শরীরের অভ্যন্তরে কোনো সমস্যার কারণেও এটি হতে পারে। মেয়েদের তো বটেই, ছেলেদেরও রক্তে আয়রনের ঘাটতি এখনকার দিনে বড় সমস্যার।

শরীরে মিনারেলের অভাব দেখা দিলে আয়রনের অভাব দেখা যায়। আয়রন শরীরে হিমোগ্লোবিন তৈরি করে। এছাড়া রক্তে এক ধরনের ব্লাড সেল থাকে যা রক্তে অক্সিজেন সঞ্চালনে সাহায্য করে। আয়রনের অভাবে অ্যানিমিয়া হয়। এছাড়া রোগ প্রতিরোধ করার ক্ষমতাও কমে যায়।

আয়রনের ঘাটতি দেখা দিলে শরীর হঠাৎ দুর্বল হয়ে যেতে পারে। অতিরিক্ত চুল পড়লেও আয়রনের ঘাটতি হতে পারে। রক্তে আয়রনের অভাব হলে সৃষ্টি হতে পারে নানা জটিলতার। প্রতিদিনের খাবারের তালিকায় কিছু পরিবর্তন আনলেই শরীরে আয়রনের ঘাটতি মেটানো সম্ভব। চলুন জেনে নেয়া যাক কী খাবেন-

ড্রাই ফ্রুট
সকালের খাবারের সঙ্গে খেতে পারেন কিশমিশ, অ্যাপ্রিকট, কাজু বা আমন্ড। এসব খাবারে রয়েছে প্রচুর ভিটামিন সি। যা শরীরকে আয়রন শুষে নিতে সাহায্য করে। সকালের খাবার ছাড়াও দিনের অন্য সময় এক মুঠো বাদাম আপনার আয়রনের ঘাটতি মেটাতে পারে।

ডাল
ডাল প্রায় প্রতিদিনই থাকে অনেকের খাবারের তালিকায়। সেদ্ধ বিন সাত থেকে নয় মিলিগ্রাম পর্যন্ত আয়রন জোগাতে পারে শরীরে। এক কাপ ছোলায় রয়েছে তিন থেকে পাঁচ মিলিগ্রাম আয়রন। সেদ্ধ ডালের পানি প্রতিদিন খেলে উপকার পাবেন।

সয়াবিন
সয়াবিন আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও সেলেনিয়ামের ভালো উৎস। নিয়মিত সোয়বিন খেলে হার্টের অসুখ, ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। ভালো থাকে হাড়ের স্বাস্থ্যও।

সবুজ শাকসবজি
প্রতিদিন পালং শাক, সবজি, স্যুপ খান। পালং শাকে আয়রন রয়েছ প্রচুর। এছাড়াও ছানা বা পনির, ডিম, চিকেন, কলিজা খেলেও শরীর পর্যাপ্ত পরিমাণ আয়রন পাবে।

আপেল
আপেলে আছে আয়রন, ম্যাগনেসিয়াম ও ভিটামিন সি। একটি মাঝারি আকারের আপেলে রয়েছে শূন্য দশমিক তিন এক মিলিগ্রাম আয়রন। এটি হিমোগ্লোবিন তৈরিতে সাহায্য করে। ডেজার্ট, সালাদ, অথবা স্মুদি তৈরিতে আপেল ব্যবহার করতে পারেl

খেজুর
আয়রনের খুব চমৎকার একটি উৎস হলো খেজুর। এর মধ্যে আরো রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও ভিটামিন বি৬। খেঁজুরের মধ্যে রয়েছে আঁশ। এটিও প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন।

ডার্ক চকোলেট
ডার্ক চকোলেট আমাদের শরীরের জন্য বেশ উপকারী। এতে প্রচুর আয়রন রয়েছে। ডার্ক চকোলেট শুধুমাত্র আয়রনের ঘাটতিই পূরণ করেনা, স্ট্রেস কমায় এবং ত্বক ও চুল ভালো রাখে।

Source:https://www.jagonews24.com/lifestyle/news/623960
Mrs, Anjuara Khanom
Assistant Officer, Information Desk
Daffodil International University
Main Campus
9138234-5