স্বপ্নের চাকরী না পাওয়ার ৫টি কারন

Author Topic: স্বপ্নের চাকরী না পাওয়ার ৫টি কারন  (Read 102 times)

Offline doha

  • Full Member
  • ***
  • Posts: 161
    • View Profile
স্বপ্নের চাকরী না পাওয়ার ৫টি কারন

https://blog.skill.jobs/


প্রাতিষ্ঠানিক শিক্ষা এবং চলমান কর্মদক্ষতা। এর মাঝে রয়েছে সাগর সমান শুন্যস্থান। যেখানে হাবুডুবু খেতে হয় অধিকাংশ উদীয়মান এবং মধ্যম স্তরের job seekers Group। Job Market  এর  সাম্প্রতিক প্রয়োজনীয় দক্ষতা সম্পর্কে সচেতনতার অভাবে job seeker  এর মনে করছেন শুধু শিক্ষাগত যোগ্যতা তার স্বপ্নের চাকরী পাওয়ার জন্য যথেষ্ঠ। অন্যদিকে চাকরীদাতারা বলছেন তাদের প্রাথমিক স্তরের চাকরিতেই আবেদনকারীদের জ্ঞানের গভীরতা পর্যাপ্ত নয়। এতে করে বেড়ে চলেছে বেকারত্বের হার আর কোম্পানিগুলোর মানবসম্পদ ব্যয়।

আমাদের দেশের অধিকাংশ অর্থনৈতিক চালিকাশক্তি নিয়ন্ত্রকারী সেক্টরগুলোর উচ্চপদ সমূহে কর্মরত আছেন বিদেশীরা। কেননা আমরা এখনও দক্ষ জনবল এর সংকট কাটিয়ে উঠতে পারিনি। ফলে প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষে কাঙ্খিত কোম্পানিতে স্বপ্নের চাকরি প্রাপ্তির অভিযানে চলমান কর্মদক্ষতা/ employment-skills নামক এই মহাসমুদ্র পাড়ি দেওয়াটা এখন job seekers Group এর জন্য একটি বড় চ্যালেঞ্জ। তবে এই চ্যালেঞ্জ যত বড়ই হোক সেটি মোকাবেলা করে কিছু স্বপ্নবাজ তরুন পেয়ে যাচ্ছে তাদের স্বপ্নের চাকরী, কিন্তু কিভাবে?

সেটা বুঝতে হলে প্রথমে আমাদের জানতে হবে সেই সাগর সমান শূন্য স্থানের পেছনে আসল রহস্য কি। সাম্প্রতিক Skill Jobs এর অব্জারভেশনে উঠে এসেছে ৫টি গুরুত্বপুর্ণ কারণ, এগুলো আলোচনা কর হলঃ

১। জীবনের লক্ষ্য নির্ধারণে ভুল সিদ্ধান্ত

খুব কম সংখ্যক স্টুডেন্ট এরই একটি নিজস্ব স্বচ্ছ ভিশন থাকে তারা জীবনে কি চাই এবং সে অনুযায়ী তারা পড়াশোনার ক্ষেত্র পছন্দ করে নেয়। এটা ছাড়া অধিকাংশরাই তাদের পরিবার এবং পারিপার্শিক পরিবেশ দ্বারা প্রভাবিত হয়ে পড়াশোনা বা ক্যারিয়ার নিয়ে দ্বিধায় থাকে এবং ভূল সীদ্ধান্ত নেয়। অনেক কষ্টে হয়তো কেউ চাকরি পেয়ে যায় কিন্তু কর্মজীবনে বেশি উন্নতি করতে পারে না।

২। দূরদর্শিতার অভাব


বেশিরভাগ job seekers Group এর লক্ষ্যই থাকে যে কোন একটা চাকরী পেলেই হয়। তাই   job search  করার ক্ষেত্রে নিজের দক্ষতা যাচাই না করে, কোম্পানী সম্পর্কে না জেনে, চাকরিদাতা কি চাচ্ছেন সেটা না বুঝে, চাকরীর দায়ীত্ব কর্তব্য গুলো ভালোভাবে না পড়ে, একটার পর একটা আবেদন করেই চলেছে । এতে করে শুধু সময়ই নষ্ট হয়। স্বপ্নের চাকরী রয়ে যায় নাগালের বাইরে। সুদূর-প্রসারী লক্ষ স্থির না করে এভাবে এলোমেলো পরিকল্পনাহীন আবেদন করতে থাকলে অনেক সময় কিছু কোম্পানির ব্লক লিস্টে নাম চলে আসতে পারে।

৩। সঠিক গাইডলাইন

স্বপ্নের চাকরী না পাওয়ার অন্যতম একটি কারণ হল সঠিক গাইডলাইন। বর্তমান প্রতিযোগিতামূলক চাকরীর বাজারে নিজেকে যোগ্য প্রার্থী হিসেবে তৈরি করতে হলে একটা সঠিক গাইডলাইনের ভীষন দরকার। মাঝিবিহীন নৌকা যেমন কূল খুজে পাই না তেমনি সঠিক দিকনির্দেশনা ছাড়া প্রতিযোগিতায় নিজের অবস্থান টিকিয়ে রাখাটা খুবই কঠিন। একজন ভাল খেলোয়ারের নেপথ্যে থাকে একজন কোচ এর অবদান, একটা ব্লকব্লাস্টার সিনেমার পেছনে থাকে কোন এক বিশেষজ্ঞ বা দক্ষ টিম এর দিকনির্দেশনা।

Visit www.skill.jobs for hundreds of job opportunities
৪। বিনিয়োগের ভয়

আমরা অনেকেই পার্থক্য করতে পারি না কোন টা খরচ আর কোনটা বিনিয়োগ। কম সংখ্যাক চাকরী প্রত্যাশিই আছেন যারা চাকরীর জন্য নিজেকে প্রস্তুত করতে বিনিয়োগ করেন। কভার লেটার ডিজাইন থেকে শুরু করে চাকরীর ইন্টারভিউ পর্যন্ত প্রতিটা বিষয়ে সচেতন হওয়া জরুরী। একটা চাকরীর জন্য সঠিক ড্রেস-আপ, গ্রূমিং এবং প্রয়োজনীয় ট্রেইনিং এ অনেকে বিনিয়োগ করতে চায় না, ভয় হয় যদি চাকরীটা না হয়। এ ধরনের মানসিকতা নিজের মধ্যে হীনমন্যতাকে প্রশ্রয় দেয়, আত্নবিশ্বাস হারিয়ে যায়, ফলে ইন্টারভিউ ভালো হয় না।

৫। প্রযুক্তি-জ্ঞানে অনীহা

কোভিড-১৯ এর পর সারা বিশ্ব এখন প্রযুক্তি নির্ভর হয়ে পড়েছে। শিক্ষা-প্রতিষ্ঠান, অফিস-আদালত সবই এখন ডিজিটাল প্রযুক্তিতে রুপান্তরিত হয়েছে। চিঠি আদান-প্রদান থেকে শুরু করে মিটিং, ট্রেইনিং, বিক্রয় এমনকি চাকরীর আবেদন, পরীক্ষা, সাক্ষাতকার অধিকাংশ এখন অনলাইনেই হয়। আর এই প্রক্রিয়ার মধ্যে নিজেদেরকে সম্পৃক্ত করার জন্য আমদের ডিজিটাল টুলস সম্পর্কে জ্ঞান থাকা আবশ্যক। অনেক কোম্পানি গুগল মিট কিংবা জুম এর সাহায্যে ইন্টারভিউ নিয়ে থাকে, অনেকে এটাকে ঝামেলা মনে করে ইন্টারভিউ ফেইস করে না। কিংবা জয়েন করলেও সঠিক ব্যাবহার না জানার কারনে ইন্টারভিউ থেকে বাদ পড়ছেন।

Visit www.skill.jobs for hundreds of job opportunities
চ্যালেঞ্জ যত বড়, তা মোকাবেলা করার হাতিয়ার তত ছোট আর এটা নির্ভর করে আমরা সেটা কোন দৃষ্টিকোন থেকে দেখছি তার উপর। যাদের আছে অদম্য স্পৃহা, লেগে থাকার প্রবণতা আর আকাশ ছোয়া স্বপ্ন তাদের জন্য Skill Jobs নিয়ে এসেছে Premium Jobseekers নামে নতুন এক প্রোগ্রাম। এই প্রোগ্রাম এর সফলতা  এবং Skill Jobs টিমের জন্য শুভ কামনা রইলো।

To up-skill your self and creating your employment opportunities, visit and get registered www.skill.jobs
https://www.facebook.com/skilljobs.bd/
https://blog.skill.jobs/
https://training.skill.jobs

Source: Skill.jobs Blog Post (written by Mr. Shahanur Alom Zibon)

« Last Edit: March 20, 2021, 02:14:22 PM by doha »