পাসওয়ার্ড যাঁদের মনে থাকে না

Author Topic: পাসওয়ার্ড যাঁদের মনে থাকে না  (Read 207 times)

Offline dulal.lib

  • Newbie
  • *
  • Posts: 23
  • Test
    • View Profile
সমগ্র মানবজাতিকে মোটামুটি দুই ভাগে ভাগ করা যায়। এক. যাঁরা ভুলোমনা। দুই. যাঁরা পাসওয়ার্ড ভুলোমনা। দ্বিতীয় শ্রেণির মানুষেরা দুনিয়ার ৮৭ লাখ প্রজাতির উদ্ভিদ ও প্রাণীর খোঁজ রাখেন। কেবল ছয় অক্ষরের পাসওয়ার্ড ছয় চেষ্টার কমে মনে করতে পারেন না। সেই মহামানবদের উদ্দেশে এই দুই লাইনের নিবেদন।
পাসওয়ার্ড ভুলে যাওয়া কোনো অস্বাভাবিক ঘটনা না। হয়তো সে কারণেই প্রায় সব ওয়েবসাইটে হারানো পাসওয়ার্ড পুনরুদ্ধারের সুবিধা থাকে। তা ছাড়া ডিজিটাল প্ল্যাটফর্মের সঙ্গে আমাদের সম্পৃক্ততা দিন দিন যত বাড়ছে, তত বেশি পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা যুক্ত হচ্ছে। কারণ, এক ওয়েবসাইট বা অ্যাপের পাসওয়ার্ড দ্বিতীয় কোথাও যে ব্যবহার করা যাবে না, সে বিষয়ে মোটামুটি দুনিয়ার সব নিরাপত্তা বিশেষজ্ঞ একমত। এ সমস্যার একটি ভালো সমাধান হলো পাসওয়ার্ড ম্যানেজার সেবা ব্যবহার করা।

পাসওয়ার্ড ম্যানেজারের কাজ হলো, আপনার হয়ে আপনার সব পাসওয়ার্ড মনে রাখবে। সেটা কম্পিউটারে হোক বা স্মার্টফোনে। প্রয়োজনে ওয়েব সেবার জন্য শক্তপোক্ত পাসওয়ার্ড প্রস্তাব করবে। পাসওয়ার্ড ম্যানেজার খুলতে হয় ‘মাস্টার পাসওয়ার্ড’ ব্যবহার করে। অর্থাৎ, একটি পাসওয়ার্ড মনে রাখলেই হলো, বাকিগুলো মনে রাখার ভার সফটওয়্যারের ওপর চাপানো যেতে পারে। এখন প্রশ্ন হলো, সে ভার চাপিয়ে নির্ভার হওয়া যাবে কি না। অর্থাৎ, পাসওয়ার্ড ম্যানেজারের ওপর ভরসা করা উচিত হবে কি না।

এ প্রশ্নের কোনো সদুত্তর নেই। তবে যথেষ্ট নিরাপত্তাব্যবস্থা মেনেই সফটওয়্যারগুলো তৈরি করা হয়, নিয়মিত নিরাপত্তা হালনাগাদের ব্যবস্থাও আছে। তবু জনপ্রিয়গুলোর বাইরে কোনো পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা মোটেই উচিত হবে না। এখানে একটি সংক্ষিপ্ত তালিকা দেওয়ার চেষ্টা করা হলো। মোটামুটি সব পাসওয়ার্ড ম্যানেজার অর্থ পরিশোধ করে ব্যবহার করতে হয়। তবে ফ্রি সংস্করণ পাওয়া যায়, এমন সেবাগুলোর উল্লেখ করা হলো এখানে।

লাস্টপাস

ওয়েবসাইট: www.lastpass.com

লগ মি ওয়ান্স

ওয়েবসাইট: www.logmeonce.com

বিটওয়ারডেন

ওয়েবসাইট: bitwarden.com

এবার যে সেবা ব্যবহার করতে চান সেটির ওয়েবসাইটে গিয়ে প্রয়োজন বুঝে কম্পিউটার বা স্মার্টফোনের জন্য অ্যাপ নামিয়ে নিন।