আপনার হৃদ্‌রোগের ঝুঁকি কতটা

Author Topic: আপনার হৃদ্‌রোগের ঝুঁকি কতটা  (Read 85 times)

Offline Sahadat Hossain

  • Sr. Member
  • ****
  • Posts: 356
  • Test
    • View Profile
হৃদ্‌রোগকে বলা হয় নীরব ঘাতক। বিশ্বজুড়ে অকালমৃত্যুর অন্যতম কারণ এটি। অজান্তেই দীর্ঘদিন ধরে শরীরে এই রোগের প্রক্রিয়া চলতে থাকে। বয়স বাড়ার সঙ্গে বাড়তে থাকে হৃদ্‌রোগের ঝুঁকি। এ ছাড়া উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, ধূমপান, রক্তে উচ্চমাত্রার খারাপ কোলেস্টেরল, শরীরের উচ্চতা অনুযায়ী বাড়তি ওজন এবং ব্যায়াম বা কায়িক শ্রমের ঘাটতির কারণে হৃদ্‌রোগ হতে পারে। এ ক্ষেত্রে পরবর্তী ১০ বছরে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি নিরূপণ করে এ সমস্যা অনেকাংশে প্রতিরোধ করা সম্ভব।

হৃদ্‌রোগ প্রতিরোধের জন্য আমেরিকান কলেজে অব কার্ডিওলজি এবং আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন চল্লিশোর্ধ্ব ব্যক্তিদের পরবর্তী ১০ বছরের জন্য হৃদ্‌রোগ বা হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার ঝুঁকি নিয়মিত যাচাই করার পরামর্শ দিচ্ছে। tools.acc.org/ldl/ascvd_risk_estimator নামের ওয়েবসাইটে গিয়ে নিজেই এই ঝুঁকি নিরূপণ করা যায়।

হৃদ্‌রোগের সম্ভাব্য ঝুঁকি যাচাইয়ের আরেকটি উল্লেখযোগ্য ও বহুল ব্যবহৃত ক্যালকুলেটর হলো ফ্রামিংহাম রিস্ক স্কোরিং (Framingham Risk Score)। এ ক্ষেত্রে বয়স, রক্তের মোট কোলেস্টেরল ও ভালো কোলেস্টেরলের মাত্রা, ধূমপানের অভ্যাস ও রক্তচাপ বিবেচনায় নেওয়া হয়। প্রতিটা বিষয়ের জন্য নারী ও পুরুষের ক্ষেত্রে আলাদাভাবে পয়েন্ট রয়েছে। আলোচনার সুবিধার্থে ৪০ থেকে ৪৯ বছর বয়সীদের ঝুঁকি নিরূপণ কৌশল নিয়েই কথা বলছি। ৪০ থেকে ৪৪ বছর বয়সী নারী ও পুরুষ উভয়ের পয়েন্ট শূন্য। ৪৫ থেকে ৪৯ বছর বয়সী নারী–পুরুষ উভয়ের পয়েন্ট ৩।

৪০ থেকে ৪৯ বছর বয়সীদের রক্তে মোট কোলেস্টেরল যদি ১৬০–এর নিচে থাকে, তাহলে পয়েন্ট শূন্য। ১৬০ থেকে ১৯৯–এর মধ্যে থাকলে পয়েন্ট ৪। মোট কোলেস্টেরল ২৮০ বা তার বেশি হলে নারীর পয়েন্ট ১৩, পুরুষের ১১। রক্তে ভালো কোলেস্টেরল বা এইচডিএল–এর মাত্রা ৪০–এর নিচে থাকলে নারী–পুরুষ উভয়ের পয়েন্ট ২। আর ৬০ বা তার বেশি থাকলে পয়েন্ট মাইনাস ১। ধূমপানের অভ্যাস থাকলে নারী–পুরুষ উভয়ের পয়েন্ট ১। ধূমপানের অভ্যাস না থাকলে পয়েন্ট শূন্য।

যেকোনো বয়সীদের মধ্যে যাঁরা উচ্চ রক্তচাপের চিকিৎসা নিচ্ছেন না, তাদের সিস্টোলিক রক্তচাপ ১২০ মিলিমিটার–পারদ চাপের কম থাকলে নারী–পুরুষ উভয়ের পয়েন্ট শূন্য। সিস্টোলিক রক্তচাপ ১৬০ বা তার ওপরে হলে নারীর পয়েন্ট ৪, পুরুষের ২। আর যাঁরা উচ্চ রক্তচাপের চিকিৎসা নিচ্ছেন, তাঁদের ক্ষেত্রে সিস্টোলিক রক্তচাপের মান ১২০ মিলিমিটার–পারদের কম হলে নারী–পুরুষ উভয়ের পয়েন্ট শূন্য। সিস্টোলিক রক্তচাপ ১৬০ বা তার বেশি হলে নারীর পয়েন্ট ৬, পুরুষের ৩।

নারীর ক্ষেত্রে এই পয়েন্টগুলোর যোগফল যদি ৯–এর কম হয়, তাহলে আগামী ১০ বছরে আপনার হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ১ শতাংশেরও কম। যোগফল ২৫ বা তার বেশি হলে ঝুঁকি ৩০ শতাংশের বেশি। পুরুষের ক্ষেত্রে যোগফল শূন্য হলে ঝুঁকি ১ শতাংশের কম। ১০ শতাংশ পর্যন্ত হিসাবকে কম ঝুঁকি হিসেবে চিহ্নিত করা হয়। যোগফল ১৫ বা তার বেশি হলে আগামী ১০ বছরে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছেন আপনি। সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শে দ্রুত ব্যবস্থা নেওয়া জরুরি।

Ref: https://www.prothomalo.com/life/health/%E0%A6%86%E0%A6%AA%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%B9%E0%A7%83%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%8B%E0%A6%97%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%9D%E0%A7%81%E0%A6%81%E0%A6%95%E0%A6%BF-%E0%A6%95%E0%A6%A4%E0%A6%9F%E0%A6%BE
Md.Sahadat Hossain
Asst. Administrative Officer
Office of the Director Administration
Daffodil Tower(DT)- 4
102/1, Shukrabad, Mirpur Road, Dhanmondi.
Email: da-office@daffodilvarsity.edu.bd
Cell & WhatsApp: 01847027549