বিশ্বের শীর্ষ ১০০ গ্রীন কারখানার ৩৯টিই বাংলাদেশে

Author Topic: বিশ্বের শীর্ষ ১০০ গ্রীন কারখানার ৩৯টিই বাংলাদেশে  (Read 50 times)

Offline roman

  • Administrator
  • Hero Member
  • *****
  • Posts: 668
    • View Profile
বিশ্বের শীর্ষ ১০০ গ্রীন কারখানার ৩৯টিই বাংলাদেশে

বাংলাদেশের পোশাকখাতে পৃথিবীর সবচেয়ে বেশি সংখ্যক পরিবেশবান্ধব গ্রীন কারখানা রয়েছে। ইন্ডাস্ট্রিয়াল ক্যাটাগরিতে বিশ্বের শীর্ষ ১০০ কারখানার ৩৯টিই বাংলাদেশে অবস্থিত। আজ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে পোশাক শিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন(বিজিএমইএ)।

যুক্তরাষ্ট্র ভিত্তিক ইউ.এস. গ্রীন বিল্ডিং কাউন্সিলের(ইউএসজিবিসি) পক্ষ হতে লিডারশিপ অ্যাওয়ার্ড শীর্ষক স্বীকৃতি পেয়েছে বিজিএমইএ। গত ১০ জুন এক ভার্চুয়াল কনফারেন্সে ভারত ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় যেসব ব্যক্তি/প্রতিষ্ঠান টেকসই, স্বাস্থ্যসম্মত ও ন্যায়নীতি অনুসরন করে ভবন ও শহর প্রতিষ্ঠায় অনবদ্য অবদান রেখেছেন, তাদের জন্য ‘২০২১ ইউএসজিবিসি লিডারশিপ অ্যাওয়ার্ড’ ঘোষনা দেয়া হয়। আজ এক সংবাদ সম্মেলনে এ স্বীকৃতির আনুষ্ঠানিক ঘোষনা দেয়া হয়। এ সময় বিজিএমইএ সভাপতি দেশের গ্রীন শিল্প উদ্যোগ সম্পর্কে অবহিত করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, গত প্রায় এক দশকে আমাদের উদ্যোক্তাদের অক্লান্ত পরিশ্রম, নিরাপত্তা খাতে হাজার কোটি টাকা ব্যয় এবং সরকার-ক্রেতা-উন্নয়ন সহযোগীদের সহায়তায় আজ বাংলাদেশের পোশাকশিল্প একটি নিরাপদ শিল্প হিসেবে বিশ্বে রোল মডেল হিসেবে নিজের অবস্থান তৈরি করেছে। এ খাতে নিরাপদ, টেকসই ও পরিবেশবান্ধব শিল্পায়নে গর্ব করার মতো কিছু অর্জন তুলে ধরতে চাই।


সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি আরও বলেন, বাংলাদেশের পোশাকখাতে পৃথিবীর সবচেয়ে বেশি সংখ্যক পরিবেশবান্ধব গ্রীন ফ্যাক্টরি রয়েছে। এখন পর্যন্ত ১৪৩টি কারখানা ইউএসজিবিসি থেকে লিড সনদ অর্জন করেছে। যারমধ্যে ৪১টি প্লাটিনাম কারখানা। ইন্ডাস্ট্রিয়াল ক্যাটাগরিতে বিশ্বের ১০০টি কারখানার ৩৯টিই বাংলাদেশে অবস্থিত। আরও প্রায় ৫০০টি কারখানা সনদায়নের অপেক্ষায় আছে। এই অর্জন সম্ভব হয়েছে আমাদের উদ্যোক্তাদের দূরদর্শীতা ও প্রবল ইচ্ছা শক্তি ও উদ্যোগের কারনে।

Source- shorturl.at/tyzSW
Md. Rokanuzzaman Roman
Assistant Registrar &
SA to Honorable Chairman, BoT
Daffodil International University
Cell-01713493087
Ext-133
E-mail-ps.chairman@daffodilvarsity.edu.bd