তারুণ্য ধরে রাখতে নিয়মিত খাবেন যেসব খাবার

Author Topic: তারুণ্য ধরে রাখতে নিয়মিত খাবেন যেসব খাবার  (Read 70 times)

Offline Mrs.Anjuara Khanom

  • Sr. Member
  • ****
  • Posts: 382
  • Test
    • View Profile
একসময় যে সমস্যা চল্লিশ বছর বয়সেও দেখা দিত না, সেটাই এবার বিশ বছরের ঘরে পা রাখতে না রাখতেই চেহারায় ফুটে উঠছে। বয়স যাই হোক, কম বয়সেই বয়স্কদের মতো চেহারা হয়ে যাচ্ছে অনেকের। ত্বকে বলিরেখা, চুল পেকে যাওয়া, চোখের তলায় কালি, শরীরে ব্যথা। এর কারণ?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, স্ট্রেসের কারণেই এই ছাপগুলো কমবয়সিদের চেহারায় পড়ছে। তাছাড়া জীবনযাত্রার মানের তারতম্য হলে, অত্যধিক মাত্রায় ডিভাইসে সময় কাটালে, মদ্যপান, ধুমপানের কারণেও এই সমস্যা দেখা দেয়। চেহারায় তারুণ্য ধরে রাখতে নির্দিষ্ট কিছু খাবারের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। যেমন-
১. ওটস: এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যা হজমশক্তি বাড়ায়। শরীর চাঙ্গা রাখে। দৌড়ঝাঁপ করলেও শরীর ক্লান্ত হয় না। ব্রেকফাস্টে নিয়মিত ওটস খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

২. ডার্ক চকলেট: এর মধ্যে রয়েছে ক্যাফেইন এবং অ্যান্টি অক্সিডেন্ট। যা চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না। তাছাড়াও এটি এনার্জি বুস্ট করে। তাই মিষ্টির বদলে ডার্ক চকলেট খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

৩. রাঙালু: এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। চোখের জন্যও ভীষণ উপকারী। স্যালাডের সঙ্গে এটি খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা।

৪. দুধ: প্রোটিন এবং ক্যালসিয়ামে ভরপুর দুধ রোজকার ডায়েটে রাখতে বলছেন বিশেষজ্ঞরা। নিয়মিত খেলে হাড় ও পেশী মজবুত থাকে। শরীরও হাইড্রেটেড থাকে। ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে দুধ।

৫. কলা: এর মধ্যে রয়েছে ভিটামিন, পটাসিয়াম, আয়রন। এনার্জি বুস্ট করে কলা। ফলে কাজের মাঝে ক্লান্তি আসে না সহজেই। শুষ্ক ত্বকের জন্যও ভীষণ উপকারী কলা।

Google News
Mrs, Anjuara Khanom
Assistant Officer, Information Desk
Daffodil International University
Main Campus
9138234-5

Offline Anta

  • Hero Member
  • *****
  • Posts: 593
  • Never lose hope
    • View Profile
Anta Afsana
Lecturer
Department of English
Daffodil International University
email id: anta.eng@diu.edu.bd
Contact number: 07134195331