রোদে কেনো যাবেন, কখন যাবেন

Author Topic: রোদে কেনো যাবেন, কখন যাবেন  (Read 67 times)

Offline Sahadat Hossain

  • Sr. Member
  • ****
  • Posts: 356
  • Test
    • View Profile
রোদে যাব, নাকি যাব না? ঘরে থেকে এমন চিন্তা কমবেশি সবার মনেই আসে। যার কারণও আছে। এই যেমন রোদের ক্ষতিকারক আলট্রা ভায়োলেট রে, ত্বক পোড়া, ঘাম হওয়া প্রভৃতি। তবে রোদ ত্বকের দারুণ উপকারে আসে। ভিটামিন ডি তৈরি করে। শরীরে পর্যাপ্ত ভিটামিন ডি থাকলে তা দিয়ে তৈরি হয় পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম। তাই তো ভিটামিন ডি-কে বলা হয় ‘সানশাইন ভিটামিন’। কিন্তু ত্বক কীভাবে পায় ভিটামিন ডি? রোদের সংস্পর্শে এলে ত্বকে থাকা কোলেস্টেরল দিয়ে তৈরি হয় এই ভিটামিন। কিন্তু প্রশ্ন থেকে যায় একটা, আর তা হলো কতটুকু রোদ দরকার ও রোদে থাকার সঠিক পদ্ধতি কী? 

ভিটামিন ডি কেন উপকারী

ত্বক ছাড়াও হাড় ও দাঁতের জন্য দরকারি এই ভিটামিন। রোগ প্রতিরোধক্ষমতা, নার্ভ সিস্টেম ও মস্তিষ্কের জন্যও উপকারী ভিটামিন ডি। এ ছাড়া টাইপ ২ ডায়াবেটিস ও কয়েক ধরনের ক্যানসার সমস্যার সমাধানে কাজে দেয় ভিটামিন ডি।

ত্বকের জন্য কেন দরকার

ত্বকের জন্য কয়েক ধরনের উপকার করে ভিটামিন ডি। রুক্ষ ও প্রাণহীন ত্বক গ্লোয়িং, গ্রোথ ও রিপেয়ার, ত্বকের প্রতিরোধক্ষমতা বাড়ানো, বয়সের ছাপ দূর করা, ব্রণ কমানো, ফাইন লাইন ও কালো দাগ কমানোর মতো কাজ করে এই ভিটামিন।

প্রয়োজনীয় ভিটামিন ডি-র পরিমাণ

প্রতিদিন ভিটামিন ডি নিতে হবে নির্দিষ্ট একটি পরিমাণে। বাড়তি ভিটামিন ডির জন্য বেশি রোদে থাকলে হিতে হবে বিপরীত। ভিটামিন ডি মাপার দুটি পদ্ধতি রয়েছে। একটি মাইক্রোগ্রাম (এমসিজি) ও অন্যটি ইন্টারন্যাশনাল ইউনিট (আইইউ)। মেডিসিন ইনস্টিটিউটের খাদ্য ও পুষ্টি বোর্ডের মতে, শিশু ও তরুণদের প্রতিদিন ৬০০ আইইউ বা ১৫  এমসিজি ভিটামিন ডি দরকার।

কখন যাবেন রোদে

দুপুরের ঠিক আগমুহূর্তে রোদে যাওয়ার সঠিক সময়। কারণ এই সময়ে সূর্যের তাপ বেশি থাকে। তাই অল্প সময়েই আপনি পেয়ে যাবে ত্বকের জন্য প্রয়োজনীয় ভিটামিন ডি। বিভিন্ন গবেষণা বলে, এই সময়টাতে ভিটামিন ডি নেওয়ার জন্য শরীর সব থেকে বেশি উপযোগী থাকে। অন্য একটি গবেষণায় দেখা গেছে, মিড ডে-র পরে রোদে যাওয়া আরও বেশি ক্ষতিকর। এতে স্কিন ক্যানসারের ঝুঁকি বাড়ে।

১০ থেকে ৩০ মিনিট রোদে থাকলেই প্রতিদিনের প্রয়োজনীয় ভিটামিন ডি পাওয়া যায়সঠিক উপায়

রোদে গেলেই প্রয়োজনীয় ভিটামিন ডি পাওয়া যাবে না। বরং মানতে হবে সঠিক নিয়ম। ১০ থেকে ৩০ মিনিট রোদে থাকলেই প্রতিদিনের প্রয়োজনীয় ভিটামিন ডি পাওয়া যায়। এ সময়ে যতটা সম্ভব ছোট হাতার পাতলা কাপড় পরতে হবে, যেন রোদ সরাসরি গায়ে লাগে। মুখে রোদ লাগাতে না চাইলে সূর্যের দিকে পিঠ এলিয়ে দিয়ে বসতে পারেন। ত্বক খুব বেশি স্পর্শকাতর না হলে সানস্ক্রিন ছাড়া কিছু সময় রোদে বসলে ত্বক বেশি ভিটামিন ডি পাবে। এ ছাড়া চাইলে সানগ্লাস ও হ্যাট পরেও রোদে বসা যায়।

বেশি রোদে ক্ষতি

ত্বক রোদে পুড়লে কালচে ভাব আসা ছাড়াও অনেক ধরনের সমস্যা তৈরি হয়। যেমন ত্বক কিছু জায়গায় লালচে হয়ে যাওয়া, ব্যথা হওয়া, চুলকানি, র‍্যাশ, ফুলে যাওয়া প্রভৃতি। লম্বা সময় রোদে থাকলে আলট্রা ভায়োলেট রশ্মি (ইউভি রে)  চোখের রেটিনায় মারাত্মক ক্ষতি করতে পারে। এতে চোখে ছানির সমস্যা বাড়ে। রোদে অনেক সময় থাকলে ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়ে যায়। চামড়ায় ভাঁজ পড়া, চামড়া আলগা হওয়া ও ফেটে যাওয়ার মতো সমস্যা হয়। অনেক বেশি সূর্যের ইউভি রে ত্বকের ক্যানসারের জন্য দায়ী। তাই সারা দিনে কেবল ১০ থেকে ৩০ মিনিটের রোদই ভিটামিন ডি-র জন্য যথেষ্ট।

Ref: https://www.prothomalo.com/life/health/%E0%A6%B0%E0%A7%8B%E0%A6%A6%E0%A7%87-%E0%A6%95%E0%A7%87%E0%A6%A8%E0%A7%8B-%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%87%E0%A6%A8-%E0%A6%95%E0%A6%96%E0%A6%A8-%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%87%E0%A6%A8
Md.Sahadat Hossain
Asst. Administrative Officer
Office of the Director Administration
Daffodil Tower(DT)- 4
102/1, Shukrabad, Mirpur Road, Dhanmondi.
Email: da-office@daffodilvarsity.edu.bd
Cell & WhatsApp: 01847027549