Mental Health Awareness (মানসিক রোগের ডাক্তার কি একসময় নিজেই মানসিক রোগী হয়?)

Author Topic: Mental Health Awareness (মানসিক রোগের ডাক্তার কি একসময় নিজেই মানসিক রোগী হয়?)  (Read 383 times)

Offline Abu Tareque

  • Newbie
  • *
  • Posts: 10
    • View Profile
মানসিক রোগের ডাক্তার কি একসময় নিজেই মানসিক রোগী হয়?



একথা সত্য যে, মানসিক স্বাস্থ্য সচেতনতায় আমরা এখনো অনেক পিছিয়ে আছি। আবার এদেশে মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করে এমন পেশাগত জনবলের যথেষ্ট ঘাটতি রয়েছে। ফলে মানসিক স্বাস্থ্য নিয়ে এদেশের  জনমানুষের মনে নানা ভ্রান্ত ধারণা থাকাটাই  স্বাভাবিক । তার মধ্যে অন্যতম একটি ভ্রান্ত ধারণা হলো মানসিক রোগের ডাক্তার একসময় নিজেই মানসিক রোগী হয়। অনেক সময় কেউ কেউ একধাপ এগিয়ে মানসিক রোগের ডাক্তারকেই মানসিক রোগী বলতে দ্বিধা করেননা। তাদের  এ কথা বলার পিছনে বিভিন্ন কারণ আছে। এর প্রধান কারণ হলো মানসিক স্বাস্থ্য সম্পর্কে জ্ঞানের  অভাব।

আমাদের কাছে যখন কোন প্রকৃত বা সঠিক তথ্য থাকেনা, তখন যদি কোন ভুল তথ্য আমাদের সামনে তুলে ধরা হয় তাহলে তা সঠিক বলে মনে হয়। মানসিক রোগের ডাক্তার একসময় নিজেই মানসিক রোগী হয়ে যায় এমন তথ্য আমরা কোথায় পেলাম? এই প্রশ্নের একটি যুক্তিযুক্ত উত্তর হতে পারে  আমাদের বিনোদন মাধ্যম, বিশেষ করে বাংলা সিনেমা এবং নাটক । বিভিন্ন সময় নাটক, সিনেমা বা উপন্যাসে চিত্রায়িত হয় বা হয়েছে যে, মানসিক রোগের ডাক্তাররা চিকিৎসা করতে করতে একসময় নিজেরাই মানসিক রোগে আক্রান্ত হয়ে থাকেন। এই ধারণা অনেক পুরনো। যেমন ১৯৫৯ সালে মুক্তিপ্রাপ্ত একটি সামাজিক-নাট্যধর্মী ভারতীয় চলচিত্র "দীপ জ্বেলে যাই" এ দেখানো  হয় যে, মানসিক রোগের সেবা প্রদানকারী ব্যক্তি নিজেই একসময় মানসিক রোগে আক্রান্ত হয়। এছাড়া আমাদের দেশের বিভিন্ন লিখাতে, নাটকে বা সিনেমাতেও এধরণের ঘটনার আঁচ পাওয়া যায়। যেহেতু আমরা মানসিক স্বাস্থ্য নিয়ে কম সচেতন তাই বিনোদন মাধ্যম থেকে পাওয়া এসব তথ্য মানসিক স্বাস্থ্য বিষয়ে  আমাদের মধ্যে ভ্রান্ত বিশ্বাস স্থাপনের ভূমিকা রাখতে পারে।  বিষয়টি মনোবিজ্ঞানের শিখন তত্ত্ব (Learning Theory) দ্বারা ব্যাখ্যা করা যায়।  নতুন কোন কিছু যদি আমাদের সামনে বারবার উপস্থাপন করা হয় তাহলে বিষয়টির শিখন, দ্রুত ও সহজ হয়। আস্তে আস্তে বিষয়টির উপর বিশ্বাস স্থাপন হয় এবং আমরা সেই তথ্য  দ্বারা প্রভাবিত হয়ে থাকি।

আর এধরণের মনোভাব / পূর্বধারণার জন্যই,  মানসিক স্বাস্থ্য নিয়ে যারা কাজ করেন,  মানুষ তাদের আচরণের ভুলভ্রান্তির দিকে একটু বেশিই নজর রাখেন। আর দশজন মানুষের আচার-আচরণের কোন ভ্রান্তি যেখানে লক্ষণীয় নয়, সেখানে ঐ একই আচরণ মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করা মানুষের ক্ষেত্রে গুরুতর। উপরের এই দুটি লাইন আমি আমার অভিজ্ঞতার আলোকে লিখেছি। মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করা ব্যক্তিও একজন মানুষ একথা আমাদেরকে ভুলে গেলে চলবেনা। যে কোন মানুষেরই  শারীরিক এবং মানসিক অসুস্থতা দেখা দিতেই পারে। যারা মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করেন সাধারণত তাদের মানসিক অসুস্থতার কারণ জানা থাকে। তারা মানুষকে এ বিষয়ে সচেতন করেন। মানুষের অসুস্থ মনের কার্যাবলী  তাদের জানা থাকে এবং তারা মানসিক রোগের চিকিৎসা প্রদান করে থাকেন, যার ফলে তাদের নিজেদের জীবনের মানসিক সংকট সমাধান করা তাদের জন্য অনেকটাই সহজ হয়। 

একথা সত্য যে তারা অনেক মানুষের কষ্টের কথা শুনেন,নিজেরাও কষ্ট পান। অসুস্থ মানুষের জটিলতা দেখেন এবং তাদের চিকিৎসা করেন। এসব কাজের মধ্যে তাদেরও খুব ভালো লাগার একটা বিষয় আছে, আর তা হলো রোগীর / ক্লাইন্টের সুস্থতা এবং তাদের দেওয়া ফিডব্যাক। এটা তাদের জন্য একটা অসাধারণ প্রাপ্তি, অনুপ্রেরণার এবং  প্রশান্তির বিষয়। সাধারণ ডাক্তার যেমন শারীরিকভাবে অসুস্থ হতে পারেন তেমনি মানসিক রোগের ডাক্তারেরও মানসিক অসুস্থতা দেখা দিতে পারে। তবে সমস্যা হ'ল, আমরা যদি তা সব মানসিক ডাক্তারের ক্ষেত্রে সাধারণীকরণ করে ফেলি। আর সেটা করা আমাদের জন্য কতটা সঠিক হবে তা নিয়ে চিন্তা করা যেতে পারে। সেটা কি মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করতে চাওয়া শিক্ষার্থীদের আগ্রহের ক্ষেত্রে কোন নেতিবাচক ভুমিকা রাখতে পারে কিনা, সেটাও ভেবে দেখা যেতে পারে। পরিশেষে বলতে চাই মানসিক রোগের ডাক্তার মানসিক রোগের চিকিৎসা করতে করতে  একসময় নিজেই মানসিক রোগী হয় এই ভ্রান্ত বিশ্বাস থেকে বের হয়ে এসে মানসিক স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে আমাদের জন্য করণীয় কিছু আছে কিনা তা ভেবে দেখা যেতে পারে। 

লেখক: মোঃ আবু তারেক, সাইকোলজিস্ট, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।









References:

উইকিপিডিয়া,দীপ জ্বেলে যাই
Brenner, A.M., Balon, R., Guerrero, A.P.S. et al. Training as a Psychiatrist When Having
        a Psychiatric Illness. Acad Psychiatry 42, 592–597 (2018).Link
Batya Swift Yasgur.2019.Challenging Stigma: Should Psychiatrists Disclose Their Own
         Mental Illness? Link