Mental Health Awareness ( মানসিক রোগীকে বিয়ে দিলে, মানসিক রোগ যাবে গঙ্গার জলে!)

Author Topic: Mental Health Awareness ( মানসিক রোগীকে বিয়ে দিলে, মানসিক রোগ যাবে গঙ্গার জলে!)  (Read 1048 times)

Offline Abu Tareque

  • Newbie
  • *
  • Posts: 13
    • View Profile
মানসিক রোগীকে বিয়ে দিলে, মানসিক রোগ যাবে গঙ্গার জলে !



একজন মা তার সন্তানের মানসিক অসুস্থতা নিয়ে খুব চিন্তিত। ছেলে অনার্স ফাইনাল ইয়ারে পড়ছে। ছেলের মুখে বড় বড় স্বপ্নের কথা শুনে তিনিও ছেলেকে নিয়ে অনেক বড় স্বপ্ন দেখেন। ছেলের পড়ালেখা নিয়ে বাবার কোন মাথা ব্যথা নেই।  যত স্বপ্ন তা শুধু মার চোখেই। এই করোনা কালে স্বামীর ব্যবসায় ধস নামে। ছেলের পড়ালেখার খরচ জোগাড় করতে মা নিজেই ব্যবসা শুরু করেন। মা বিশ্বাস করেন যে তার ছেলের এই রোগ একসময় ভাল হবে।  তাই তিনি ঢাকার খুব নামকরা একজন মানসিক ডাক্তারের কাছে ছেলেকে নিয়ে গেলেন।  ডাক্তারকে অনেক কথা  বলার ছিল কিন্তু সময় সল্পতার কারণে তা বলা সম্ভব হয়নি।  ডাক্তার বলেন তার ছেলের বাইপোলার ডিসঅর্ডার (Bipolar Disorder) নামক একটি মানসিক রোগ হয়েছে । বড় বড় স্বপ্ন দেখা এ রোগের একটি লক্ষণ । একথা শুনে মায়ের মন খুব খারাপ হয়। তাহলে কি তার ছেলে এসব স্বপ্ন ওই রোগের কারণে দেখে ! আবার মাঝে মাঝে ছেলে খুব বিষন্ন মনে বসে থাকে। নিজেকে অপদার্থ ভাবে।  মার মধ্যে তখন অপরাধ বোধ কাজ করে এই ভেবে যে, তিনি যদি তার ছেলের সেই  সুন্দর  স্বপ্নগুলোর রসদ কিনে দিতে পারতেন তাহলে তার ছেলে এতদিনে  ভাল কিছু একটা করতে পারত। 

এখন আর ছেলে ভালোভাবে পড়া-লেখাও করতে পারেনা।  মাঝে মাঝে খুব আনন্দিত থাকে আবার মাঝে  মাঝে খুব বিষন্ন। ছেলে মাকে জানিয়ে দিয়েছেন তার কোন মানসিক রোগ নেই। তাই সে আর এসব ঔষধ খাবে না।  রোগের লক্ষণ আরও বেড়ে গেল। চোখের সামনে ছেলের এই অবনতি মায়ের মনকে অস্থির করে তোলে। আত্মীয়-স্বজনরা অনেকেই মাকে পরামর্শ দিলেন যে, তিনি যেন ছেলেকে বিয়ে দিয়ে দেন। বিয়ে দিয়ে এসব মানসিক রোগ ভাল হয়ে যাবে।  বিয়ের পর মানসিক রোগ ভাল হয়েছে, একজন তো এমন  দুই-তিনটি  উদহারণ পেশ করলেন। পরামর্শটা তার ভাল লাগলো না। ছেলের বিষয়ে কোন সিদ্ধান্ত নিতে হলে তিনি খুব চিন্তা করে নিয়ে থাকেন।পরে তিনি ছেলেকে নিয়ে আবার সেই ডাক্তারের কাছে গেলেন। ডাক্তারকে রোগের বর্তমান অবস্থা জানানোর পর তিনি জানতে চাইলেন যে, আমি যদি ছেলেকে বিয়ে দিয়ে দেই তাহলে কি এই রোগ কিছুটা কমে যাবে ? ডাক্তার বললেন যে একটা  গাড়ির ক্ষমতা যত তার থকে বেশি লোড তার উপর দেওয়া হলে সেই গাড়ী কি বেশী দূরের পথ অতিক্রম করতে পারবে? আপনার ছেলের ব্রেইনের মধ্যে থাকা বিভিন্ন রাসায়নিক উপাদান ভারসামহীন অবস্থায় রয়েছে। সেজন্য সে বিভিন্ন সময় বিভিন্ন আচরণ করে।  কোন গবেষণায় এখন পর্যন্ত প্রমাণিত  হয়নি যে বিয়ে দিয়ে দিলে মানসিক রোগ ভাল হয়। বরং আপনার ছেলের যে রোগ, তাতে তাকে বিয়ে দিলে খুব তাড়াতাড়ি ডিভোর্স হওয়ার সম্ভাবনা রয়েছে এমন তথ্য একটি গবেষণায় উঠে এসেছে। বিয়ে দিলে তার অসুস্থতা কমবে না বরং বাড়বে। এই রোগে দীর্ঘদিন ঔষধ খেতে হয় এবং কাউন্সেলিং নিতে হয়। যদি আপনি চিকিৎসা চালিয়ে যেতে পারেন তাহলে আশা করা যায়, আপনার ছেলে তুলনামুলুক দ্রুত সুস্থ হয়ে উঠবে। আপনি ধর্য্য ধারণ করে চিকিৎসা করে গেলে একসময় আপনার ছেলে স্বাভাবিক জীবন-যাপন করতে পারবে, চাকরী করতে পারবে, বিয়ে করতে পারবে।  তাই আমি আপনাকে মানুষের কথায় কান না দেওয়ার জন্য অনুরোধ করছি।
মানসিক রোগীকে বিয়ে দিলে তার রোগ ভাল হবে এমন বিশ্বাস আমাদের দেশের অনেকের আছে। মানসিক রোগীকে বিয়ে দেওয়া কোনভাবেই উচিত হবেনা। যেখানে একজন মানসিক রোগী নানান জটিলতার ভিতরে দিয়ে জীবন-যাপন করে, সেখানে তার উপর বিয়ের মত গুরুত্বপূর্ণ দায়িত্ব চাপিয়ে দেওয়া কতটা সঠিক হবে তা কি একবার ভেবে দেখা যায় ?

লেখক: মোঃ আবু তারেক, সাইকোলজিস্ট, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।






Reference:
Sandeep Grover, Ritu Nehra, and Anita Thakur. 2017. Bipolar affective disorder and its impact on
        various aspects of marital relationship. Link

Offline Mosammat Arifa Akter

  • Full Member
  • ***
  • Posts: 187
  • Test
    • View Profile
It is true that there are some people in our society still now thinking in this way that marriage is the solution to any problem...
Mosammat Arifa Akter
Senior Lecturer(Mathematics)
General Educational Development
Daffodil International University