শুভ-সূচণার দ্বিতীয় মেয়াদ, ভিসি সারের প্রতি শুভ-কামনা !

Author Topic: শুভ-সূচণার দ্বিতীয় মেয়াদ, ভিসি সারের প্রতি শুভ-কামনা !  (Read 257 times)

Offline Mohammad Nazrul Islam

  • Full Member
  • ***
  • Posts: 144
  • Test
    • View Profile
 

বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ায় শিক্ষা বিস্তারে ‘ড্যাফোডিল গ্রুপ একটি বিশ্বস্ত নাম। ড্যাফোডিল গ্রুপের প্রতিষ্ঠাতা জনাব সবুর খানের অনন্য অবদান ‘ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়, বেসরকারী স্থাপনায় বাংলাদেশে তথা বিশ্বে নামি-দামি শিক্ষা প্রতিষ্ঠানের অনুকরনীয় উদাহারণ। খুব অল্প সময়ে সুশীল শিক্ষা, সচেতন মনোভাব, নীতি-নৈতিকতা ও উৎকৃষ্ট ‘মান নিশ্চিত করে বর্তমানে এই ‘ড্যাফোডিল অন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়টি সমগ্র দেশ তথা বিশ্ব -ব্যাপী এক বিশেষ আলোড়ন সৃষ্টি করেছে।

গত ১১ জুলাই ২০২১ইং সালে, দেশের এই অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপিঠটির দ্বিতীয় মেয়াদে দায়িত্বভার গ্রহণ করলেন দেশের প্রথিতযশা, শিক্ষাবিদ, ও পন্ডিত ব্যক্তিত্ব জনাব প্রফেসর ডঃ মোঃ লুৎফর রহমান।

জনাবের এই দায়িত্ব গ্রহণে ড্যাফোডিল পরিবারের সকল অঙ্গ-সংগঠন বিশেষ করে অত্র বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রক বিভাগ গর্বিত, আনন্দিত, ও আবেগ-আপ্লুত।

ব্যক্তিগত জীবনে জনাব প্রফেসর ডঃ লুৎফর রহমান, বিনয়ী, স্বল্পভাষি, ও বহুমুখী প্রতিভার অধিকারী এক পন্ডিত ব্যক্তিত্ব। বরাবরই তার শিক্ষাও কর্ম জীবন ইতিহাস স্বরণীয়।

তিনি ১৯৬০ সালে রংপুর থেকে কৃতিত্বের সাথে ম্যাট্রিকুলেশন (Matriculation) পাশ করেন। তৎপর ১৯৬২ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইন্টার সাইন্স (Inter Science) পাশ করেন।  ১৯৬৫ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি অনার্স (B.Sc. Honors) এবং ১৯৬৬ সালে একই বিশ্ববিদ্যালয় হতে প্রথম বিভাগে এমএসসি ,পদার্থ (M. Sc.) ডিগ্রী  লাভ করেন।

১৯৭২ সালে তিনি ইংল্যান্ডের Loughborough University থেকে M. Sc. (Dept. of Electronic and Electrical Eng. Loughborough University, England) এবং  একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি Ph.D. (Dept of Electronic and Electrical Eng. Loughborough University, England) লাভ করেন। জনাব লুৎফর রহমান সাহেব ১৯৬৭ সালে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন Bangladesh Atomic Energy Commission-এ সায়েন্টিফিক অফিসার (Scientific Officer) হিসাবে তার কর্ম জীবন শুরু করেন। ১৯৭৬ সালে তিনি পদোন্নতি লাভ করে সিনিয়ার সায়েন্টিফিক অফিসার (Senior Scientific Officer) পদে আসীন হন।

১৯৭৭ সালে তিনি লেকচারার (Lecturer) হিসাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগ দান করেন। ১৯৮৪ সালে তিনি সহকারী অধ্যাপক (Assistant Professor) এবং ১৯৮৭ সালে তিনি নিজ কর্ম দক্ষতায় সহযোগী অধ্যাপক (Associate Professor) পদে পদোন্নতি পান। ১৯৯২ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স (Computer Science) বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের দায়িত্ব লাভ করেন। ১৯৯৪ সালে তিনি শিক্ষকতা জীবনের সর্বোচ্চ ‘অধ্যাপক’ (Professor) পদে পদোন্নতি লাভ করেন।

২০০৮ সালে তিনি গণ-প্রজাতন্ত্রি বাংলাদেশ সরকারের নিবার্হী আদেশে রংপুরে ‘বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের’ প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর (Founder Vice Chancellor) পদে যোগদান করেন। সর্বশেষ ২০১০ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তার দীর্ঘ শিক্ষকতা জীবনে অবসর লাভ করে ২০১১ সালে তিনি ‘ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (Vice Chancellor) (প্রথম মেয়াদ) যোগদান করেন।

তার কর্মদক্ষতা আর অসীম পান্ডিত্যে বিশ্ববিদ্যালয়টির উত্তোরত্তর সাফল্য রচিত হলে পুনরায় ১১ই জুলায় ২০২১ সালে পুনরায় (দ্বিতীয় মেয়াদে) ভাইস চ্যান্সেলর (Vice Chancellor) পদে যোগ দান করেন।

জনাব লুৎফর রহমান কর্মজীবনে সফলতার স্বাক্ষর হিসাবে তিনি দেশ-বিদেশী বহু পুরস্কার লাভ করেন।  তার মধ্যে উল্লেখযোগ্য হল- ১৯৯২ সালে “Halima-Sharfuddin Science Writer Prize” ১৯৯২ সালে, “Adhunik Computer Biggan ”- ২০০৫ সালে, রফিকুল ইসলাম ফাউন্ডেশন হতে “Best IT specialist of the year (2005)”, ২০১২ সালে বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষন সোসাইটি হতে “Begum Rokeya Memorial Award 2012”, ২০১২ সালে Rapport Bangladesh হতে “12th Rapport Award for Excellence in Human Resource Development 2012, ।  Aimity University, Noida,-India হতে ‘Global Academic Excellence Award”, ওয়াল্ড ইডুকেশন কংগ্রেস সিএমও (এশিয়া)- হতে World Education Congress, CMO, Asia পুরস্কার সহ অসংখ পুরস্কার প্রাপ্ত হন। তিনি বাংলাদেশ ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইটি সোসাইটির (Dhaka University IT Society) আজীবন সদস্য।

জনাব মোঃ প্রফেসর ড. লুৎফর রহমানের দায়িত্ব গ্রহনে সাধুবাদ জানিয়েছেন ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান ড. মোঃ জনাব সবুর খান, প্রো- ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এস এম মাহবুব-উল-হক মজুমদার, ট্রেজারার-মমিনূল হক মজুমদার, রেজিস্ট্রার-প্রফেসর ইঞ্জিনিয়ার এ কে এম ফজলুল হক পিএইচডি, পরীক্ষা নিয়ন্ত্রক জনাব ড. মোঃ ইসমাইল জাবিউল্লাহ্ (পরীক্ষা নিয়ন্ত্রক) ও উপ- পরীক্ষা নিয়ন্ত্রক আখতাবুলসহ সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

সকলেরই আশা, জনাব প্রফেসর ড. মোঃ লুৎফর রহমান সাহেবের নেতৃত্বে  ‘ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়টি হয়ে উঠবে অপ্রতিরুদ্ধ ও অনুকরনীয় শ্রেষ্ঠ বিদ্যাপিঠ।


     
« Last Edit: July 15, 2021, 09:51:49 AM by Mohammad Nazrul Islam »

Offline mosharraf.xm

  • Jr. Member
  • **
  • Posts: 93
    • View Profile
Md. Mosharraf Hussain
Senior Assistant Controller of Examinations
Office of the Controller of Examinations
Daffodil International University
Email: mosharraf.exam@daffodilvarsity.edu.bd
Cell: 01847140069