পুরোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মালিকদের জন্য দুঃসংবাদ

Author Topic: পুরোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মালিকদের জন্য দুঃসংবাদ  (Read 48 times)

Offline Md. Sazzadur Ahamed

  • Hero Member
  • *****
  • Posts: 576
  • Test
    • View Profile
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা পুরোনো স্মার্টফোনগুলোর মালিকদের দুঃসংবাদ দিল গুগল। ওই স্মার্টফোনগুলোতে গুগলে লগইন করা যাবে না, ব্যবহার করা যাবে না গুগলের কোনো অ্যাপ।

তবে পুরোনো মানে পুরোনো। নিত্যদিন নতুন মডেলের স্মার্টফোন বাজারে আসার এ যুগে সেটাকে প্রাচীনও বলা যেতে পারে। গুগলের ঘোষণায় অ্যান্ড্রয়েড ২.৩.৭, অর্থাৎ অ্যান্ড্রয়েড জিঞ্জারব্রেড বা তার আগের অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনগুলোর জন্য এই নিয়ম প্রযোজ্য হবে বলে জানানো হয়েছে।

অ্যান্ড্রয়েড জিঞ্জারব্রেডের ঘোষণা গুগল দেয় ২০১০ সালের ডিসেম্বরে। সেটা এক দশকেরও আগে। তবে কোটি কোটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন এখন মানুষের হাতে। সঠিক পরিসংখ্যান না জেনেও বলে দেওয়া যায়, অনেকের হাতেই এখনো জিঞ্জারব্রেড বা তার আগের সংস্করণের অ্যান্ড্রয়েড স্মার্টফোন আছে। সেই পরিমাণও নিশ্চয় নগণ্য নয়।

বিজ্ঞাপন
খবরটি গুগলের পক্ষ থেকেই এসেছে। এক নির্দেশিকায় গুগল বলেছে, ‘ব্যবহারকারীদের নিরাপদ রাখার চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে আগামী ২৭ সেপ্টেম্বর থেকে অ্যান্ড্রয়েড ২.৩.৭ কিংবা আগের সংস্করণগুলোতে চলা অ্যান্ড্রয়েড স্মার্টফোনে লগইন করতে দেবে না গুগল। আপনি যদি ২৭ সেপ্টেম্বরের পর আপনার ডিভাইসে জি–মেইল, ইউটিউব ও ম্যাপসের মতো গুগলের সেবায় লগইন করার চেষ্টা করেন, তবে ইউজারনেম কিংবা পাসওয়ার্ড ভুল দেখাতে পারে।’

আর গুগলের সেবা ব্যবহারের সুযোগ না থাকলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারের পূর্ণ সুবিধাও পাওয়া যাবে না। অনেকের কাছেই সেটা অকেজো মনে হবে। একমাত্র আশা হলো, পুরোনো স্মার্টফোনটির অপারেটিং সিস্টেম যদি অ্যান্ড্রয়েড ৩.০ বা নতুন সংস্করণগুলোতে হালনাগাদ করার সুযোগ থাকে, তবে দ্রুত হালনাগাদ করে নেওয়া।
Md. Sazzadur Ahamed
Senior Lecturer
Dept. of Computer Science and Engineering
Daffodil International University
102, Shukrabad, Dhanmondi, Dhaka-1207