তারুণ্যের ক্লাব || ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব

Author Topic: তারুণ্যের ক্লাব || ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব  (Read 146 times)

Offline Fahmi Hasan

  • Full Member
  • ***
  • Posts: 124
  • Test
    • View Profile
ভাবনার জগৎটা গবেষণাকেন্দ্রিক। এর মধ্যে অবসর কোথায়? ফেসবুকে দুনিয়া ঘুরে বেড়ানো, গুগল কিংবা ইয়াহুতে ইচ্ছামতো ঢুঁ মারা, হলিউড, বলিউড কিংবা ফিকশনের কোনো মুভিতে মনোযোগ আকৃষ্ট হয়। কিন্তু এভাবে আর কত? "For good ideas and true innovation, you need human interaction, conflict, argument, debate" বিষয়টি সত্যিই মজার। বিতর্ক চর্চার প্লাটফর্ম তৈরি করা এবং বিতর্ক চর্চার মাধ্যমে শিক্ষার্থীদের যুক্তিবোধে শানিত করা, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে জ্ঞানচর্চার মধ্য দিয়ে একটি সচেতন যুবসমাজ গড়ে তোলাই ক্লাবের মূল উদ্দেশ্য। এ ছাড়া শিক্ষার্থীদের মধ্যে সাংগঠনিক দক্ষতা বৃদ্ধি, রাজনীতি-সচেতনতা তৈরি এবং সর্বোপরি দেশের ইতিহাস সম্পর্কে নতুন প্রজন্মকে সচেতন করা ডিবেটিং ক্লাবের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য।


বাংলাদেশের বিশ্ববিদ্যালয় সমূহের বিতর্ক প্রতিযোগিতাসহ দেশের বিভিন্ন বিতর্ক প্রতিযোগিতায় এ ক্লাবের বিতার্কিকরা নিয়মিত অংশগ্রহণ করে এবং সাফল্য অর্জন করে। মননশীল ভাবনায় উৎসাহ জাগানোর লক্ষ্যে ২০০৪ সালে ডিবেটিং ক্লাব প্রতিষ্ঠিত হয়।মূলত ক্লাবের সদস্যদের অক্লান্ত পরিশ্রম ও নিষ্ঠার ফলেই এ ক্লাবটির বিতর্ক চর্চা সাংগঠনিক রূপ লাভ করে। শুরুতে মাত্র কয়েকজন সদস্য থাকলেও ক্লাবের বর্তমান সদস্য সংখ্যা প্রায় অনেক গুণ বেড়েছে।পড়াশোনার পাশাপাশি মননশীল চর্চা শিক্ষার্থীদের জ্ঞানের রাজ্য উন্মোচিত করে। ভাবনার জগৎ, চিন্তার পরিধি বিস্তৃত করে। এ চর্চার ক্ষেত্রে বিতর্ক গ্রহণযোগ্য পদ্ধতি। সমাজের উন্নতির জন্য শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে "ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব" সচেষ্ট ভূমিকা পালন করছে। ডিবেটিং ক্লাব প্রতি বছর একটি জাতীয় বিতর্ক উৎসব আয়োজন করে। স্কুল, কলেজ ও ক্লাব পর্যায়ে বাংলা ও ইংরেজি উভয় মাধ্যমে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ ছাড়া ডিবেটিং ক্লাব আন্তঃঅনুষদ বিতর্ক প্রতিযোগিতা, আন্তঃহল বিতর্ক উৎসব আয়োজন করে থাকে। এ ছাড়া শিক্ষার্থীদের বিতর্কশৈলী বৃদ্ধির লক্ষ্যে ক্লাব নিয়মিত চর্চায় ডিবেট, কর্মশালা ও পাঠচক্রের আয়োজন করে থাকে।


ডিবেটিং ক্লাব মোটেও কোনো সিরিয়াস বা গম্ভীর জায়গা নয়। সদস্যদের আড্ডায় ক্লাব কক্ষটি সারাক্ষণই প্রাণবন্ত থাকে। ক্লাব প্রতি বছর অন্তত একবার বনভোজনের আয়োজন করে। বিতর্কের মঞ্চে দেশ-কাল বিষয়ে ক্লাব সদস্যরা গম্ভীর ও ভারী ভারী বক্তৃতা দিলেও বিতর্কের বাইরে সবাই অত্যন্ত প্রাণবন্ত ও প্রফুল্ল সময় কাটায়। ক্লাবের সিনিয়র-জুনিয়র-সাবেক সদস্য এক দৃঢ় ভ্রাতৃত্ব বন্ধনে আবদ্ধ।

https://www.facebook.com/www.campustv.ac/posts/4246183312125969
« Last Edit: August 10, 2021, 04:31:58 PM by Fahmi Hasan »
Fahmi Hasan
Administrative Officer,
Office of the Director of Students' Affairs
Daffodil International University.